ডেস্ক নিউজ:

আগামী ২৯ নভেম্বর (শুক্রবার) আওয়ামী মৎস্যজীবী লীগের সম্মেলন। এর আগে চারবার এ সংগঠনের সম্মেলন হয়েছে। তবে এবারের সম্মেলনকেই প্রথম ‘আনুষ্ঠানিক সম্মেলন’ বলে অভিহিত করেছেন সংগঠনের নেতারা। আর এর মধ্য দিয়ে আওয়ামী লীগের ভ্রাতৃপ্রতিম সংগঠনের মর্যাদা পেতে যাচ্ছে সংগঠনটি।

২০০৪ সালের ২২ মে আওয়ামী মৎস্যজীবী লীগ প্রতিষ্ঠিত হয়। আওয়ামী লীগের সমমনা সংগঠন হলেও এতদিন সংগঠনটির সঙ্গে আওয়ামী লীগের সংশ্লিষ্টতা ছিল না। দলের নেতাদেরও এই সংগঠনের সঙ্গে সম্পর্ক ছিল না। এবারই প্রথম আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের সঙ্গে আলোচনা সাপেক্ষে মৎস্যজীবী লীগ সম্মেলন করতে যাচ্ছে। এজন্যই মৎস্যজীবী লীগের নেতারা এবারের সম্মেলনকেই প্রথম সম্মেলন বলছেন।

আওয়ামী লীগের দফতর সম্পাদক ড. আব্দুস সোবহান গোলাপ বলেছেন, ‘কাগজে-কলমে না হলেও মৎস্যজীবী লীগকে আপাতত ভ্রাতৃপ্রতিম সংগঠনের মর্যাদা দেওয়া হচ্ছে। পরবর্তীতে সহযোগী সংগঠনের মর্যাদাও দেওয়া হতে পারে। যেহেতু মৎস্য একটি বড় সেক্টর। আমরা এ খাত থেকে প্রচুর বৈদেশিকক মুদ্রা আয় করছি। পাশপাশি অভ্যন্তরীণভাবে প্রচুর মানুষ এ খাতে কাজ করেন। সবকিছু বিবেচনা করে আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরকে মৎস্যজীবী লীগকে দেখভালের দায়িত্ব দিয়েছেন।’

প্রসঙ্গত, গত মাসের শেষ সপ্তাহে প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে আওয়ামী লীগের তিনটি সহযোগী ও একটি ভ্রাতৃপ্রতিম সংগঠনের সম্মেলনের তারিখের কথা জানানো হয়। তাতে মৎস্যজীবী লীগের সম্মেলনের তারিখও জানানো হয়। সংগঠনটির নেতারা বলছেন, এবারের সম্মেলনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

আওয়ামী মৎস্যজীবী লীগের সম্মেলন প্রস্তুত কমিটির সদস্য সচিব আজগর নস্কর বলেছেন, তারা সম্মেলনে প্রধান অতিথি হিসেবে আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে প্রত্যাশা করেছিলেন। কিন্তু আওয়ামী লীগের পক্ষ থেকে তাদের জানানো হয়েছে প্রধান অতিথি হবেন ওবায়দুল কাদের।

মৎস্যজীবী লীগের সম্মেলন প্রস্তুত কমিটির আহ্বায়ক নারায়ণ চন্দ্র চন্দ জানান, তাদের সম্মেলন প্রস্তুতি চূড়ান্ত পর্যায়ে। কাউন্সিলর-ডেলিগেটদের তালিকা চূড়ান্ত হয়েছে। কৃষিবিদ ইনস্টিটিউট মিলনায়তনে সম্মেলনের মঞ্চ তৈরির কাজ চলছে। অতিথিদের নিমন্ত্রণ পৌঁছে দেওয়া হয়েছে।

সম্মেলন প্রস্তুত সংক্রান্ত অভ্যর্থনা কমিটির সদস্য সচিব মুহম্মদ আলম জানান, সম্মেলনে পোস্টার ছাপানো হয়েছে। সাংস্কৃতিক দল প্রস্তুত হচ্ছে। মঞ্চে সাজসজ্জা চলছে।

প্রসঙ্গত, প্রতিষ্ঠার পর এ পর্যন্ত চারবার সম্মেলন হয়েছে মৎস্যজীবী লীগের। সর্বশেষ সম্মেলন হয় ২০১৬ সালে। ২০১৭ সালে জরুরি ভিত্তিতে সম্মেলন করতে সম্মেলন প্রস্তুত কমিটি গঠন করা হয়। কিন্তু সেই সম্মেলন হয়নি। সেই কমিটিই এখনও কাজ চালিয়ে যাচ্ছে।

  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •