মুহাম্মদ আবু সিদ্দিক ওসমানী :

অনুমতি ব্যতিত পাহাড় কাটার অভিযোগে বাইপাস সড়কের নতুন জেলখানার সামনে পালস স্কুল সংলগ্ন ব্র্যাক নার্সারীকে ১০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। এছাড়া পরিবেশগত ছাড়পত্রের শর্ত ভঙ্গ করায় আরো ৩টি প্রতিষ্ঠানকে ১ লাখ ৬০ হাজার টাকা জরিমানা করেছে পরিবেশ অধিদপ্তর।

সোমবার ২৫ নভেম্বর পরিবেশ অধিদপ্তরের চট্টগ্রাম অঞ্চল কার্যালয়ের পরিচালক মোহাম্মদ মোয়াজ্জম হোসাইন এ জরিমানা আদায় করেন। বিশ্বস্ত সুত্র সিবিএন-কে এ তথ্য নিশ্চিত করেছেন।

সুত্র মতে, পরিবেশ ও প্রতিবেশের ক্ষতিসাধনের জন্য বাংলাদেশ পরিবেশ সংরক্ষণ আইন, ১৯৯৫ এর ধারা ৭ এর আলোকে চাঁদপুর হাজীগঞ্জের মেসার্স রনি ব্রিক্স-২’কে (ছাড়পত্রের শর্ত ভঙ্গ) ১ লাখ ৫০ হাজার টাকা, কক্সবাজার সদরের পালস স্কুল সংলগ্ন ব্রাক নার্সারী’কে (পাহাড় কর্তনের অভিযোগ) ১০ হাজার টাকা, নোয়াখালীর বেগমগঞ্জের রুপসা অটোমেটিক রাইসমিল’কে (ছাড়পত্রের শর্ত ভঙ্গ) ৫ হাজার টাকা এবং ফেনীর ফজলুল হক খান এ্যালু: ইন্ডা: লিমিটেড’কে (ছাড়পত্রের শর্ত ভঙ্গ) ৫ হাজার টাকা সহ করে মোট ১ লাখ ৭০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

পরিবেশ অধিদপ্তরের চট্টগ্রাম অঞ্চল কার্যালয়ের পরিচালক মোহাম্মদ মোয়াজ্জম হোসাইন সিবিএন-কে বলেন, অনুমতি ব্যতিত পাহাড় কাটা ও পরিবেশগত ছাড়পত্রের শর্ত ভঙ্গ করায় এবং পরিবেশ ও প্রতিবেশের ক্ষতিসাধনের জন্য বাংলাদেশ পরিবেশ সংরক্ষণ আইন, ১৯৯৫ এর ধারা ৭ এর আলোকে ৪টি প্রতিষ্ঠানকে ১ লাখ ৭০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।