মোহাম্মদ হোসেন,হাটহজাারী :

চট্টগ্রামের হাটহাজারীতে ইউএনও রুহুল আমিন যোগদানের পর থেকে এ উপজেলাড মানসম্মত প্রাথমিক শিক্ষা নিশ্চিত করতে একের পর এক উদ্যোগ নিয়ে তা বাস্তবায়ন করে চলেছেন। শিশুদের বিদ্যালয়ে রঙিন করণে শ্রেণিকক্ষ আকর্ষণীয় করতে পদক্ষেপ গ্রহণ করেন। তিনি চট্টগ্রামের হাটহাজারী পৌরসভার আওতাধীন মেখল ফকিরহাট সরকারী প্রাথমিক বিদ্যালয়টি একটি মানসম্মত শিক্ষা প্রতিষ্টান হিসেবে গড়ে তুলেছেন। বিশেষ করে বিদ্যালয়ের পাশে দুর্গন্ধময় একটি প্রস্রাবখানা ভেঙে ফেলা হয়। বহু বছর সেই প্রস্রাবখানাটি ব্যবহার করে বিদ্যালয়ের পরিবেশ দুষিত করেন কিছু লোকজন। কেউ সেই প্রস্রাবখানাটি ভেঙে ফেলার উদ্যোগ নেয়নি।

এছাড়া সরকারি সম্পত্তি রক্ষা, মাদক ব্যবসা ও জুয়া বন্ধ, বাল্যবিবাহের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা যৌতুকের বিরুদ্ধে নানামুখী সচেতনামূলক সভা-সমাবেশ করে সকল মহলে হয়েছেন প্রশংসিত। মানসম্মত প্রাথমিক শিক্ষা নিশ্চিত করতে সরকারি কর্মসূচি বাস্তবায়নের পাশাপাশি নিজস্ব চিন্তাধারায় বাস্তবায়ন করে স্বীকৃতিস্বরূপ অর্জন করেছেন তিনি।

শিক্ষা জাতির মেরুদনড। শিক্ষা ছাড়া কোনা জাতি উন্নতির শেখড়ে পৌঁছতে পারে না। শিক্ষকগণকে মানুষ গড়ার কারিগর বলা হয়ে থাকে। উপজেলা নির্বাহী অফিসার উপজেলা পর্যায়ে শিক্ষকদের জন্য বিভিন্ন সময়ে আয়োজিত প্রশিক্ষণে অংশগ্রহণ করে শিক্ষার মান উন্নয়নে দিকনির্দেশনামূলক বক্তব্য তুলে ধরে শিক্ষকদের উদ্বুদ্ধ করতে পারেন। ফলে শিক্ষক নির্দেশিকা মোতাবেক যথাযথভাবে শ্রেণিকক্ষে পাঠদানের বিষয়টি নিশ্চিত হবে।

সরেজমিনে দেখা যায়,হাটহাজারী পৌরসভার আওতাধীন মেখল ফকিরহাট সরকারী প্রাথমিক বিদ্যালয়। ১৯৩২ সালে স্থাপিত ওই বিদ্যালয়টি যাত্রা শুরু হয়। স্বাধীনতার পরবর্তী সময়ে বিদ্যালয়টি নানা কারনে অবহেলিত ছিল। গত ১০ নভেম্বর-২০১৮ইং নুরুল আবছার প্রধান শিক্ষক হিসেবে নিয়োগ পাওয়ার পর বর্তমান ইউএনও ও পৌরসভার পৌর প্রশাসক রুহুল আমিন এর সার্বিক সহযোগিতায় বিদ্যালয়টি দিন দিন পরিবর্তন হতে চলেছে।

দীর্ঘ বহু বছর স্কুলটি ছিল মেখল ইউনিয়নের আওতায় কিন্ত উন্নয়ন তেমন একটা হয়নি। কিন্তু প্রকৃত ভাবে বিদ্যালয়টি ছিল পৌরসভার আওতাধীন পূর্ব দেওয়ান নগর ৩ নং ওয়ার্ডে। পৌর প্রশাসক রুহুল আমিন বিষয়টি জানতে পেরে দ্রুত পৌরসভা থেকে বিদ্যালয়ে উন্নয়নে নানা উদ্যোগ গ্রহন করেন। স্কুলের আংঙ্গিনায় লোকজন চলাফেরা বন্ধ করেন,গর্ত ভরাট করে সেখানে ফুল আর ফলের চারা রোপন করে বিদ্যালযের পরিবেশ সুন্দর করে গড়ে তোলেন, স্কুলের চারিদিকে সীমানা প্রাচীর,বিদ্যালয় মুল গেইট,মাঠ ভরাট করে খেলাধুলা সৃষ্টি করেন। এ বছর প্রথম উপজেলা পর্যায়ে বংঙ্গবন্ধু ও বংঙ্গমাতা ফজিলাতুনন্নেছা প্রাথমিক বিদ্যালয় ফুটবল টুর্ণামেন্ট/২০১৯ এর ফাইনাল খেলা ইউএনও নির্দেেেশমেখল ফকিরহাট বিদ্যালয় মাঠে অনুষ্টিত হয়।