মুহাম্মদ আবু সিদ্দিক ওসমানী :

মহেশখালী উপজেলার শাপলাপুর ইউনিয়ন পরিষদের নির্বাচনের চেয়ারম্যান পদে বাচাইতে ঋন খেলাপীর অভিযোগে মনোনয়নপত্র বাতিল হওয়া সালাহ উদ্দিন হেলালী কমল ও মনির আহমদের মনোনয়নপত্র আপীল কর্তৃপক্ষ বৈধ ঘোষনা করেছেন। একইভাবে আওয়ামীলীগ মনোনীত প্রার্থী এডভোকেট আবদুল খালেকের মনোনয়নপত্র বাতিল চেয়ে অন্য ২ জন চেয়ারম্যান পদপ্রার্থী নুরুল হক ও সোহেল রানা’র করা আপীল এবং ওসমান সরওয়ার এর বিরুদ্ধে সেনাবাহিনীর চাকুরীতে এখনো বহাল থাকার অভিযোগ এনে তাঁর মনোনয়নপত্র বাতিল চেয়ে অপর চেয়ারম্যান পদপ্রার্থী ফরিদুল আলমের কক্সবাজার জেলা নির্বাচন অফিসার এস.এম সাহাদাত হোসেনের কাছে করা আপীল খারিজ করে দিয়েছেন। আপীল আবেদনে এডভোকেট আবদুল খালেকের বিরুদ্ধে নদী দখলের অভিযোগ সহ আরো কিছু অভিযোগ আনা হয়েছিলো। শাপলাপুর ইউনিয়ন পরিষদ নির্বাচনের রিটার্নিং অফিসার ও মহেশখালী উপজেলা নির্বাচন অফিসার মোঃ জুলকার নাঈম কর্তৃক গত ১৭ নভেম্বর মনোনয়নপত্র বাছাইয়ের সময় ঋন খেলাপীর অভিযোগে মনোনয়নপত্র বাতিল হওয়ার বিরুদ্ধে মনোনয়নের বৈধতা ফেরত পেতে সালাহ উদ্দিন হেলালী কমল ও মনির আহমদ আপীল কর্তৃপক্ষের কাছে আপীল আবেদন দায়ের করেছিলেন। ৫ জনের দায়েরকৃত আপীল আবেদন শনিবার ২৩ সকাল সাড়ে ১১ টায় কক্সবাজার জেলা নির্বাচন অফিসারের কার্যালয়ে উভয় পক্ষের শুনানী হয়। শুনানী শেষে মনোনয়নপত্র বাতিল হওয়া সালাহ উদ্দিন হেলালী কমল ও মনির আহমদ তাদের ঋন পরিশোধের ডকুমেন্টস আপীল কর্তৃপক্ষের কাছে দাখিল করায় এবং সংশ্লিষ্ট ব্যাংক প্রার্থীদ্বয়ের বিরুদ্ধে কোন আপত্তি না করায় আপীল কর্মকর্তা এস.এম সাহাদাত হোসেনের তাদের মনোনয়নপত্র ২ টি বৈধ ঘোষনা করেন। এরপর এডভোকেট আবদুল খালেক ও ওসমান সরওয়ারের মনোনয়নপত্রের বৈধতার বিরুদ্ধে আনীত অভিযোগ খারিজ করে দেন। ফলে শাপলাপুর ইউনিয়ন পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে মনোনয়নপত্র দাখিল করা ১৬ প্রার্থীর মনোনয়নপত্রের সবক’টি বৈধ থাকলো। বিষয়টি কক্সবাজার জেলা নির্বাচন অফিসের প্রধান সহকারী মোজাফফর আহমদ সিবিএন-কে নিশ্চিত করেছেন।

আপীল শুনানীকালে জেলা নির্বাচন অফিসার এস.এম সাহাদাত হোসেনের সাথে মহেশখালী উপজেলা নির্বাচন অফিসার ও শাপলাপুর ইউনিয়ন পরিষদ নির্বাচনের রিটার্নিং অফিসার জুলকার নাঈম উপস্থিত ছিলেন।

প্রসংগত, শাপলাপুর ইউনিয়ন পরিষদের নির্বাচনে চেয়ারম্যান পদে ১৬ জন প্রার্থী মনোনয়নপত্র দাখিল করেন। আর মেম্বার পদে দাখিলকৃত ৭১ জন প্রার্থী মনোনয়নপত্র দাখিল করেন। চেয়ারম্যান পদে যাঁরা মনোনয়নপত্র দাখিল করেছিলেন তারা হলেন-(১) দিদারুল ইসলাম (২) নুরুল হক (৩) আবদুল গফুর (৪) মোহাম্মদ নুরুল হুদা (৫) গিয়াস উদ্দিন সিকদার (৬) আবদুল খালেক (৭) ওসমান সরওয়ার (৮) মোহাম্মদ সাঈদুল ইসলাম চৌধুরী (৯) মোহাম্মদ রফিকুল ইসলাম (১০) এ.কে.এম ইলিয়াস (১১) বদর উদ্দিন (১২) মোহাম্মদ আলম (১৩) মোহাম্মদ শাহজাহান ফারুকী ও (১৪) সোহেল রানা। (১৫) সালাহ উদ্দিন হেলালী কমল ও (১৬) মনির আহমদ।

আগামী ১২ ডিসেম্বর বৃহস্পতিবার এ ইউনিয়নে নির্বাচন অনুষ্ঠিত হবে। ২৪ নভেম্বর রোববার মনোনয়নপত্র প্রত্যাহারে শেষ দিন ও চুড়ান্ত প্রার্থী তালিকা প্রকাশ, ২৫ নভেম্বর সোমবার প্রতীক বরাদ্দ এবং ১২ ডিসেম্বর বৃহস্পতিবার ভোট গ্রহন করা হবে।

শাপলাপুর ইউনিয়ন পরিষদের নির্বাচনে মোট ১৯৫১৮ জন ভোটার রয়েছেন। তারমধ্যে, পুরুষ ভোটার ৯৮৫৬ জন, মহিলা ভোটার ৯৬৬২ জন। নির্বাচনে মোট ভোট কেন্দ্র ৯ ওয়ার্ডে ৯ টি, ভোট কক্ষ রয়েছে ৪৬ টি।

  •  
  •  
  •  
  •   
  •  
  •  
  •  
  •