প্রেস বিজ্ঞপ্তি:
কক্সবাজার জেলায় মানবাধিকার সংরক্ষণে গঠিত সিএসও-এনজিও হিউম্যান রাইট্স কোয়ালিশন এর উদ্যোগে দিনব্যাপি কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

সোমবার (১৮ নভেম্বর) জেলা পরিষদ সম্মেলন কক্ষে এ কর্মশালা অনুষ্ঠিত হয়। বেসরকারি সংস্থা পালস্ এর প্রধান নির্বাহী এবং অত্র কোয়ালিশনের সভাপতি আবু মোরশেদ চৌধুরী‘র সভাপতিত্বে অনুষ্ঠিত কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় মানবাধিকার কমিশন কক্সবাজার এর সহকারি পরিচালক (আইন) শাহ পরান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ব্রাক কক্সবাজার এর হেড অফ অপারেশন আব্দুস ছালাম এবং কোষ্ট ট্রাষ্টের সহকারী পরিচালক মকবুল আহমেদ।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বেসরকারি সংস্থা একলাব এর নির্বাহী পরিচালক এবং কোয়ালিশনের সহ-সভাপতি সৈয়দ তারিকুল ইসলাম। অনুষ্ঠানটি পরিচালনা করেন মানবাধিকার বিষয়ক বিশেষজ্ঞ মোঃ মোস্তাফিজুর রহমান। সভায় প্রথম পর্বে কক্সবাজার জেলার বর্তমান মানবাধিকার পরিস্থিতি বিষদ পর্যালোচনা করা হয়। উপস্থিত অংশগ্রহণকারীবৃন্দ এ বিষয়ে তাদের অভিজ্ঞতা তুলে ধরেন।

দ্বিতীয় পর্বে মানবাধিকার পরিস্থিতি প্রতিবেদন প্রস্তুতপ্রণালীর উপর সেশন পরিচালনা করেন মানবাধিকার বিষয়ক বিশেষজ্ঞ মোঃ মোস্তাফিজুর রহমান। এ পর্বে তিনি উপস্থিত সদস্যদেরকে উপজেলাভিত্তিক দলে ভাগে করে দলভিত্তিক কার্যক্রম পরিচালনা করেন। সকল দল নির্দিষ্ট প্রশ্নমালার উপর তাদের নিজস্ব এলাকার মানবাধিকার পরিস্থিতি প্রতিবেদন প্রস্তুত করেন এবং দলভিত্তিক উপস্থাপনা করেন।

শেষ পর্বে সহায়ক পরবর্তী কার্যক্রমের পরিকল্পনা প্রস্তুত করেন। এ পর্বে তিনি বিষয়ভিত্তিক সময় ভিত্তিক কার্যক্রম পরিকল্পনা প্রস্তুত করেন।