মুক্তিযোদ্ধাদের অবসরের বয়স ৬০ বছরই থাকছে

সিবিএন ডেস্ক:
সরকারি চাকরিতে মুক্তিযোদ্ধাদের অবসরের বয়সসীমা নিয়ে আপিল বিভাগে পূর্ণাঙ্গ রায় প্রকাশিত হয়েছে। ফলে সরকারি চাকরিতে মুক্তিযোদ্ধাদের অবসরের বয়স সরকার নির্ধারিত ৬০ বছরই থাকছে।

সুপ্রিমকোর্টের ওয়েবসাইটে এই পূর্ণাঙ্গ রায় প্রকাশ করা হয়। প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চ এ রায় দেন।

হাইকোর্টের রায় বাতিল করে পর্যবেক্ষণে আপিল বিভাগ বলেছে, হাইকোর্ট বিভাগ বয়স নির্ধারণে জাতীয় সংসদকে আইন প্রণয়ন বা সংশোধনের নির্দেশ দিতে পারে না। আইন প্রণয়নে আইনসভার (জাতীয় সংসদ) ক্ষমতাই সর্বোচ্চ তা সংবিধানে বলা হয়েছে। ফলে কী ও কোন আইন হবে সেটা আইনসভাই ঠিক করবে। হাইকোর্ট বিভাগ এখতিয়ার বহির্ভূতভাবে মুক্তিযোদ্ধাদের বয়স নির্ধারণের রায় বাতিল করেছে। আমরা রায়টি বাতিল করলাম।

এর আগে ২০১৮ সালের ১৮ নভেম্বর প্রধান বিচরপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন আপিল বিভাগ সরকারি চাকরিতে মুক্তিযোদ্ধাদের অবসরের বয়সসীমা ৫৯ বছর থেকে ৬০ বছর করে ২০১৩ সালে করা আইন অবৈধ ঘোষণা করে রায় দেয়। ২০১৮ সালের ১১ এপ্রিল সরকারি চাকরিতে মুক্তিযোদ্ধাদের অবসরের বয়সসীমা ৫৯ বছর থেকে ৬০ বছর করে ২০১৩ সালে করা আইন অবৈধ ও বাতিল ঘোষণা করে হাইকোর্ট। আদালত বলেন, মুক্তিযোদ্ধাদের অবসরের বয়সসীমা ৬১ বছর করা উচিত ছিল। কিন্তু সেটা না করা বৈষম্যমূলক হয়েছে। একারণে সরকার মুক্তিযোদ্ধাদের ৬১ বছর পর্যন্ত সব সুবিধা দেবে বলে মনে করি।

সরকার ২০১৩ সালের ২৬ ফেব্রুয়ারি আইন সংশোধন করে মুক্তিযোদ্ধাদের ক্ষেত্রে অবসরের বয়সসীমা একবছর বাড়িয়ে ৬০ বছর করে। এই অবস্থায় চাকরি থেকে অবসরের বয়সসীমা দুই বছর বাড়ানোর নির্দেশনা চেয়ে দুই মুক্তিযোদ্ধা গত বছর হাইকোর্টে রিট আবেদন করেন। এই রিট আবেদনে রুল জারি করে আদালত। এরপর রিট আবেদনকারীরা ২০১৩ সালের আইনের সংশোধনী বাতিল চেয়ে সম্পূরক আবেদন করেন। সোনালী ব্যাংকের ডিজিএম মশির উদ্দিন ওয়ারেশী ও আনসার-ভিডিপি উন্নয়ন ব্যাংকের জেনারেল ম্যানেজার তপন কুমার সাহা রিট আবেদনটি করেন।

সর্বশেষ সংবাদ

উখিয়া-নাইক্ষ্যংছড়ি সীমান্ত ছড়া ব্রিজ নির্মাণ কাজে ব্যাপক অনিয়মের অভিযোগ

আজ সৃজিত-মিথিলার বিয়ে

নতুন অফিস ব্লাড ডোনার’স সোসাইটি ফুটবল টুর্ণামেন্টের ১ম সেমিফাইনাল সম্পন্ন

দেশ ভিত্তিক মসজিদের সংখ্যায় বিশ্বে বাংলাদেশ স্থান তৃতীয়

মুজিববর্ষের কর্মসূচি

র‌্যাগিংয়ের ঘটনায় বুয়েটের আরও ৮ শিক্ষার্থীকে আজীবন বহিষ্কার

সৌদি সরকারের ৫ম বর্ষে পদার্পণ, দি কক্স স্টার সোসাইটির অভিনন্দন

গণতন্ত্র মুক্তি দিবস আজ

চুরি হওয়া ৪৯ মোবাইল ফেরত পেতে পুলিশের সাথে যোগাযোগের অনুরোধ

ভারতে ধর্ষণের পর হত্যা, অভিযুক্ত ৪ জনই পুলিশের গুলিতে নিহত

দুই বাংলাদেশি জেলেকে ধরে নিয়ে গেছে বিএসএফ

চট্টগ্রাম বন্দরে ৪ দেশ থকে আসলো আরো ৩ হাজার টন পেঁয়াজ

চকরিয়ায় শহীদ দৌলত দিবস পালিত

চকরিয়ায় প্রথম শ্রেণির ছাত্রীকে ধর্ষণ

চট্টগ্রামের ইপিজেডে গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে আহত ৬

লম্বরী মলকাবানু হাইস্কুলের ৯ম শ্রেনীর ছাত্রী অপহৃত

ইয়াবার প্যাকেটে ‘ডাল’

মিয়ানমার সফরে রোহিঙ্গা সমস্যা নিয়েও আলোচনা

ব্যারিস্টার হলেন খালেদা জিয়ার নাতনী জাইমা

আমি কি একটু বিষণ্ণও হতে পারবোনা?