ইমাম খাইর, সিবিএন:
কক্সবাজারে চারদিনের আয়কর মেলার প্রথম দিনে (১৫ নভেম্বর) আয়কর আদায় হয়েছে ১৭ লাখ ৯২ হাজার ৫৬১ টাকা। রিটার্ন দাখিল করেছেন ৭৩০ জন। মোট সেবা নিয়েছেন ১৪৭৮ জন। সার্কেল ৮৪, ৮৫, ৮৬, ৮৭, ৮৮- পাঁচটি বুথে রিটার্ন গ্রহণ করা হয়।

তবে, প্রথম দিনের সেবাপ্রার্থীদের তুলনায় সেবাদাতাদের সংখ্যা কম থাকায় আয়োজকদের হিমশিম খেতে হয়েছে।

পাঁচটি বুথ থাকলেও দায়িত্ব পালন করতে দেখা গেছে মাত্র একজনকে। যে কারণে অনেকে রিটার্ন জমা ও আনুষাঙ্গিক কাজ করতে গিয়ে বিড়ম্বনার শিকার হয়েছেন বলে জানা গেছে।

শুক্রবার (১৫ নভেম্বর) সকাল ১১টায় বিয়াম ফাউন্ডেশন কক্সবাজারের আঞ্চলিক কেন্দ্রে ৪ দিনব্যাপী আয়কর মেলার আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়।

জাতীয় রাজস্ব বোর্ডের উদ্যোগে কর অঞ্চল-৪ এর আয়োজনে ৪ দিন ব্যাপি আয়কর মেলার উদ্বোধনীতে প্রধান অতিথি ছিলেন- কক্সবাজার-৩ (সদর-রামু) আসনের সংসদ সদস্য সাইমুম সরওয়ার কমল।

তিনি বলেছেন, আয়কর দিয়েই ব্যবসায় চ্যাম্পিয়ন হতে হবে। যারা যতো আগে আয়কর দিবেন, তারা ততো আগে সরকারি সুযোগ সুবিধার আওতায় আসবে। কয়েকজন মিলে চাইলে সোসাইটি, সমিতি করা দরকার। আমাদের বৈধ ব্যবসায় আয়কর দিতে হবে।

প্রধান অতিথি বলেন, জনগণের টাকায় সরকার পদ্মাসেতু করছে। এই কৃতিত্ব কিন্তু করদাতাদের। কক্সবাজারে হাজার কোটি টাকার উন্নয়ন কাজ চলছে। আয়কর দাতা বাড়লে দেশের উন্নয়নও আরো বাড়বে।

তিনি বলেন, শেখ হাসিনা দলের মানুষদের শাস্তি দিয়ে নিজের সততার প্রমাণ দিয়েছেন। দেশের জন্য, দলের পরিচ্ছন্নতার জন্য সর্বোচ্চ ত্যাগ শিকার করে যাচ্ছেন বঙ্গবন্ধু কন্যা। প্রধানমন্ত্রীর যোগ্য নেতৃত্বে বাংলাদেশ উন্নতি ও সমৃদ্ধির পথে এগিয়ে যাচ্ছে।

এনবিআরের কর্তাদের উদ্দেশ্যে এমপি কমল বলেন, পুরনো আয়কর দাতাদের পেছনে সময় ব্যয় করার পাশাপাশি নতুন আয়করদাতা অনুসন্ধান করুন। দেখবেন, আয়করদাতা অনেক গুন বেড়েছে। মানুষ উৎসাহিত হবে।

এতে বিশেষ অতিথির বক্তব্য রাখেন- কক্সবাজার -২ (কুতুবদিয়া-মহেশখালী) আসনের সংসদ সদস্য আশেক উল্লাহ রফিক, কর অঞ্চল-৪ এর কর কমিশনার ব্যারিষ্টার মুতাসিম বিল্লাহ ফারুকী, কক্সবাজার চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি আবু মোর্শেদ চৌধুরী, অতিরিক্ত পুলিশ সুপার মোঃ মশিউর রহমান।

শুরুতে স্বাগত বক্তব্য রাখেন কক্সবাজার জেলা কর আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট ছৈয়দুল হক।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন অতিরিক্ত কর কমিশনার মুহাম্মদ মফিজ উল্যা।

‘উদ্ভাবনে বাড়বে কর দেশ হবে স্বনির্ভর’ এই প্রতিপাদ্যে বিয়াম ফাউন্ডেশন কক্সবাজার আঞ্চলিক কেন্দ্রে চলমান এই মেলা শেষ হবে ১৮ নভেম্বর। সকাল ৯ টা থেকে বিকাল ৫ টা পর্যন্ত আয়কর মেলার কার্যক্রম চলবে।

মেলায় ই-টিন সার্টিফিকেট প্রদান, আয়কর রিটার্ন পুরণে সহায়তা প্রদান, আয়কর রিটার্ন গ্রহণসহ আয়কর বিষয়ে অন্যান্য সেবাসমুহ দেয়া হবে।

চারদিনের আয়কর মেলার উদ্বোধনী অনুষ্ঠানে কক্সবাজারে কর অঞ্চল-৪ এর সহকারি কর কমিশনার নিপু চন্দ্র দেসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •