মুহাম্মদ আবু সিদ্দিক ওসমানী :

টেকনাফের সেন্টমার্টিন দ্বীপে গত শুক্রবার থেকে ঘূর্ণিঝড় ‘বুলবুল’ এর কারণে ৩ দিন যাবৎ আটকাপড়া প্রায় ১২০০ পর্যটককে সোমবার ১১ নভেম্বর সেন্টমার্টিন থেকে ফিরিয়ে আনার চিন্তাভাবনা করছে কক্সবাজার জেলা প্রশাসন। রোববার দিবাগত রাত্রের সার্বিক আবহাওয়া বিবেচনা করে সোমবার সকালে আবহাওয়া আরো উন্নতি হলে সোমবার দিনের আলোতেই সেন্টমার্টিন থেকে তাদেরকে টেকনাফ ফিরিয়ে আনা হবে।

সেন্টমার্টিনে আটকে পড়া পর্যটকদের কখন ফিরিয়ে আনছেন, এমন প্রশ্নের জবাবে কক্সবাজারের জেলা প্রশাসক মোঃ কামাল হোসেন সিবিএন-কে এ তথ্য জানান। তিনি বলেন, টেকনাফ জেটি ঘাটে পর্যটকবাহী জাহাজ হিসাবে জেলা প্রশাসনের অনুমোদন পাওয়া ৫ টি জাহাজকে সেন্টমার্টিন যাওয়ার জন্য প্রয়োজনীয় সরঞ্জাম নিয়ে প্রস্তুত থাকতে বলা হয়েছে। ৫ টি জাহাজ কর্তৃপক্ষ সেন্টমার্টিন যেতে প্রস্তুতি নিয়েছেন বলেও প্রশাসনকে অবহিত করেছেন। সমুদ্রের অবস্থা, আবহাওয়া দপ্তরের পর্যবেক্ষন, সিগন্যালের উঠানামা দেখে সোমবার সকালে এ বিষয়ে চুড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে ইনশাল্লাহ। জেলা প্রশাসক মোঃ কামাল হোসেন সিবিএন-কে আরো বলেন, সেন্টমার্টিনে আটকপড়াদের থাকা-খাওয়া ইত্যাদিতে ৫০% ডিসকাউন্ট দিতে নির্দেশ দেওয়া হয়েছে। কেউ এর কম ডিসকাউন্ট দিলে তাদের বিরুদ্ধে টেকনাফের ইউএনওকে অবহিত করার জন্য সেন্টমার্টিনের চেয়ারম্যান নুর আহমদকে বলা হয়েছে।

এদিকে, সেন্টমার্টিনে আটকা পড়া পর্যটকদের সিগন্যাল ২ নম্বরে নেমে আসলেই সোমবার ১১ নভেম্বরের মধ্যে তাদের নিয়ে আসা হবে বলে টেকনাফের ইউএনও মোঃ সাইফুল ইসলাম সিবিএন-কে জানিয়েছেন। তিনি আরো বলেন, সেন্টমার্টিনে আটকাপড়া পর্যটকদের ব্যপারে উপজেলা প্রশাসন থেকে সার্বক্ষনিক খোঁজ খবর রাখা হচ্ছে।

এবিষয়ে সেন্টমার্টিন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নুর আহমদ সিবিএন-কে জানান, ইউনিয়ন পরিষদের উদ্যোগে পুরো সেন্টমার্টিনে মাইকিং করা হয়েছে। সমুদ্রে না নামার জন্য পর্যটকদের সতর্ক করা হয়েছে। আটকেপড়া পর্যটকেরা বেশ স্বাচ্ছন্দ্যে, আনন্দের মাঝে, ভীতিহীন মনে সেন্টমার্টিনে বেড়াচ্ছে। কোন পর্যটক বিচলিত নন। চেয়ারম্যান নুর আহমদ সিবিএন-কে আরো বলেন, পর্যটকদের কারো কাছে আতংকের চাপ দেখিনি।

সেন্টমার্টিনের ইউ পি মেম্বার হাবিবুর রহমান সিবিএন-কে জানান, পর্যটক অবস্থান করা প্রতিটি হোটেল, মোটেল, গেস্ট হাউজে স্বশরীরে গিয়ে ডিসকাউন্টের বিষয় ও পর্যটকদের আতংকিত না হতে বলেছি। তাদেরকে ইউএনও, চেয়ারম্যান, মেম্বার সহ এখানকার দায়িশীলদের সকলের মোবাইল ফোন নম্বর দিয়েছি। তারা বিভিন্ন প্রয়োজনে আমাদের সাথে যোগাযোগ করছেন।

  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •