নান্দীমুখ সম্মাননা পাচ্ছেন স্বপন ভট্টাচার্যসহ চার নাট্য নির্দেশক

নান্দীমুখ সম্মাননা পাচ্ছেন নাট্য নির্দেশক স্বপন ভট্টাচার্য ও ত্রপা মজুমদার, ছবি: সংগৃহীত

আরটিভি : দেশের চারজন প্রতিশ্রুতিশীল নাট্য নির্দেশক পাচ্ছেন নান্দীমুখ সম্মাননা। নাট্য সংগঠন নান্দীমুখ-এর ৩০ বছর পূর্তি উপলক্ষে বছরব্যাপী অনুষ্ঠানমালার প্রথম আয়োজন ‘নান্দীমুখ আন্তর্জাতিক নাট্যোৎসব ২০১৯’ এর শেষদিন ২২ নভেম্বর তাদের এ সম্মাননা প্রদান করা হবে। সম্মাননা ঘোষিত নির্দেশকরা হলেন- কক্সবাজার সিটি কলেজ থিয়েটার স্টাডিজ বিভাগের প্রভাষক স্বপন ভট্টাচার্য, ত্রপা মজুমদার, অসীম দাশ ও মোসলেম উদ্দিন সিকদার।
চট্টগ্রাম জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে আগামী ১৪ নভেম্বর থেকে শুরু হয়ে এই উৎসব চলবে ২২ নভেম্বর পর্যন্ত। এবারের উৎসবে ভারত, ইরান, স্পেন ও বাংলাদেশের আটটি নাট্যদল তাদের প্রশংসিত নাট্য প্রযোজনা মঞ্চস্থ করবে। এছাড়া ‘বাংলা রাজনৈতিক থিয়েটার ও উৎপল দত্ত’ শীর্ষক আন্তর্জাতিক সেমিনার অনুষ্ঠিত হবে।
১৪ নভেম্বর বিকেল সাড়ে ৫টায় এই উৎসবের উদ্বোধন করবেন বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশান এর সম্মানিত চেয়ারম্যান ও বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক নাট্যজন লিয়াকত আলী লাকী। প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন দেশবরেণ্য নাট্যব্যক্তিত্ব ও বিশ্ব আইটিআইয়ের সম্মানিক সভাপতি রামেন্দু মজুমদার। অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ভারতীয় দূতাবাস, চট্টগ্রাম এর সহকারী হাইকমিশনার অনিন্দ্য ব্যানার্জি ও বিশিষ্ট নাট্য গবেষক আশীষ গোস্বামী। উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন নান্দীমুখ এর দলীয় প্রধান অভিজিৎ সেনগুপ্ত।
১৪ নভেম্বর আয়োজক সংগঠক নান্দীমুখ মঞ্চস্থ করবে তাদের বহুল প্রশংসিত প্রযোজনা ‘আমার আমি’। ১৫ নভেম্বর সকাল ১০টায় রয়েছে সেমিনার। সেমিনারের শিরোনাম ‘বাংলা রাজনৈতিক থিয়েটার ও উৎপল দত্ত’। প্রবন্ধটি উপস্থাপন করবেন বিশিষ্ট নাট্য গবেষক আশীষ গোস্বামী। আলোচক হিসেবে থাকবেন কলকাতার ভাবনা থিয়েটার পত্রিকার সম্পাদক অভিক ভট্টাচার্য এবং চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের নাট্যকলা বিভাগের শিক্ষক ড. কুন্তল বড়ুয়া।

নান্দীমুখ সম্মাননা পাচ্ছেন চার নাট্য নির্দেশক

নান্দীমুখ সম্মাননা পাচ্ছেন নাট্য নির্দেশক অসীম দাশ ও মোসলেম উদ্দিন সিকদার, ছবি: সংগৃহীত
১৬ নভেম্বর তির্যক নাট্যগোষ্ঠী মঞ্চস্থ করবে ‘রোমিও জুলিয়েট’, ১৭ নভেম্বর ভারতের আমতা পরিচয় মঞ্চস্থ করবে ‘সাবিত্রীবাঈ ফুলে’, ১৮ নভেম্বর ভারতের সবার পথ মঞ্চস্থ করবে ‘ত্রিনয়ন’, ১৯ নভেম্বর স্পেন এর মুন প্যালেস মঞ্চস্থ করবে ‘ডিলেমাস উইথ মাই ফ্লামেনকো টেইলকোট’, ২০ নভেম্বর ভারতের চাকদহ নাট্যজন মঞ্চস্থ করবে ‘বিল্বমঙ্গল’, ২১ নভেম্বর ইরানের ক্রেজি বডি গ্রুপ মঞ্চস্থ করবে ‘মিস্টিরিয়াস গিফ্ট’এবং ২২ নভেম্বর ভারতের জ্যোতি ডোগরা গ্রুপ মঞ্চস্থ করবে ‘ব্ল্যাক হোল’।
নাট্যোৎসব প্রসঙ্গে নান্দীমুখ এর দলীয় প্রধান অভিজিৎ সেনগুপ্ত আরটিভি অনলাইনকে বলেন, আমরা এর আগেও এক বছর পর পর আন্তর্জাতিক উৎসব করতাম। এবারও করছি। সম্ভাবনাময় প্রতিশ্রুতিশীল নাট্যনির্দেশকদের সম্মান জানিয়ে তাদের উৎসাহিত করা এবং তাদের কাজতে স্বীকৃতি দেয়া একজন নাট্যকর্মী হিসেবে আমাদের দায়। সেই দায় থেকে আমরা এবার এই চারজন নির্দেশককে সম্মাননা দিচ্ছি। উৎসবের আমাদের আরেকটি লক্ষ্য বিশ্ব নাটকের সঙ্গে বাংলা নাটকের যোগসূত্র স্থাপন এবং নতুন দর্শক তৈরি করা। আশা করি সেটা করতে আমরা সফল হবো।

সর্বশেষ সংবাদ

উখিয়ায় পিইসি পরীক্ষা কেন্দ্রে সচিব ও হল সুপারের দায়িত্ব বন্টনে অনিয়মের অভিযোগ

এড. জিল্লুল করিম আর নেই, শনিবার জোহরের পর কুতুবদিয়ায় জানাজা

জেলা ছাত্রলীগের আন্তঃ উপজেলা ফুটবলের বর্ণাঢ্য উদ্বোধন : সদর ছাত্রলীগের কাছে বড় হার কুতুবদিয়ার

পানেরছড়ায় শিক্ষক পরিবারের উপর মধ্যযুগীয় বর্বরতা

আর্জেন্টিনা-ব্রাজিল মহারণ শুক্রবার রাতে

উপজেলা আওয়ামী লীগের নেতৃত্বে থাকছেন না এমপিরা

রোকেন ফোর মার্ডারের বিচারের অপেক্ষায় , আপাতত বিয়ে করছেননা

কালারমারছড়ায় চেয়ারম্যান তারেকের উন্নয়নযজ্ঞ চলছে

চবি ভিসি শিরীন আখতারের টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর মাজারে শ্রদ্ধা নিবেদন

ভারতীয় সুপ্রিম কোর্টের রায় মুসলিম বিশ্ব ঘৃণাভরে প্রত্যাখ্যান করেছে : আল্লামা জুনাইদ বাবুনগরী

জালালাবাদ ইউনিয়ন আ’লীগের সভাপতি প্রার্থী হিসেবে লড়বেন যুবনেতা শাহিদ

বিমানে চড়ে বিদেশ থেকে রোববার হতে পেঁয়াজ আসবে

মানববন্ধনে ফোর মার্ডার তদন্তে আরো গতি আনার আহবান

আমি বলছিনা আমাকে ভালবাসতে হবে

রাঙামাটিতে ৪ দিনব্যাপী আয়কর মেলা শুরু

চকরিয়া থানা পুলিশের অভিযানে পলাতক আসামী গ্রেফতার

ডায়াবেটিস আক্রান্ত ধূমপায়ীর হৃদরোগের ঝুঁকি ২৫ গুণ বেশি!

পেঁয়াজের কেজি ২৫০ টাকা

জেনে নিন, বঙ্গবন্ধু বিপিএলে দেশি তারকাদের সর্বোচ্চ মূল্য কত?

চট্টগ্রামে মিনিবাস উল্টে নারী পুরুষ সহ আহত ৬