এ কে এম ইকবাল ফারুক,চকরিয়া :

কক্সবাজারের চকরিয়ায় উপজেলা দূর্যোগ ব্যবস্থাপনা কমিটির এক জরুরী সভা শুক্রবার (৮ নভেম্বর) সন্ধ্যায় উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয়ে অনুষ্ঠিত হয়। ঘূর্ণিঝড় “বুলবুল” আঘাত আনার পূর্বে ও পরে করণীয় বিষয় নিয়ে উপজেলা প্রশাসন এ জরুরী সভার আয়োজন করে।

চকরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা নুরুদ্দীন মুহাম্মদ শিবলী নোমানের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় উপজেলা পরিষদের চেয়ারম্যান ফজলুল করিম সাঈদী, সহকারি কমিশনার (ভূমি) মো. তানভীর হোসেন, উপজেলা রেড ক্রিসেন্ট কর্মকর্তা মনির চৌধুরী ও উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মো.মাসুদুর রহমানসহ উপজেলা প্রশাসনের কর্মকর্তারা উপস্থিত ছিলেন। এসময় তারা ঘূর্ণিঝড় “বুলবুল” মোকাবেলায় নানা দিক নির্দেশনামুলক বক্তব্য রাখেন।

সভায় উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) নুরুদ্দীন মুহাম্মদ শিবলী নোমান বলেন, ঘূর্ণিঝড় “বুলবুল” উপজেলার সকল সাইক্লোন সেন্টার সমূহ খোলা রাখার জন্য ইউপি চেয়ারম্যান ও শিক্ষা অফিসারগনকে নির্দেশনা প্রদান করা হয়েছে। পাশাপাশি পর্যাপ্ত শুকনা খাবার, নগদ অর্থসাহায্য ও চালের ব্যবস্থা করা হয়েছে। এছাড়া উপজেলার প্রতিটি ইউনিয়নের চেয়ারম্যান ও মেম্বারের নেতৃত্বে সিপিপি সেচ্ছাসেবকসহ অন্যান্যদের নিয়ে রেস্কিউ টিম গঠনের জন্য স্ব স্ব ইউনিয়নের চেয়ারম্যান এবং সিপিপি’র সহকারী পরিচালককে নির্দেশনা প্রদান করা হয়েছে।

ইউএনও আরও বলেন, দুর্যোগকালীন সময়ে জনসাধারণ যাতে নিরাপদে আশ্রয়ে চলে যেতে পারে সেজন্য প্রতিটি প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়গুলো আশ্রয় কেন্দ্র হিসেবে ব্যবহারের জন্য প্রস্তুত রাখা হয়েছে। একই সাথে কমিউনিটি ক্লিনিক, উপজেলা হেলথ কমপ্লেক্স, এ্যাম্বুলেন্স, ইমার্জেন্সি মেডিকেল টিম, জরুরী ওষুধ ও পানি বিশুদ্ধকরণ ট্যাবলেট প্রস্তুত রাখা হয়েছে।

ঘূর্ণিঝড় “বুলবুল” মোকাবেলায় দুর্যোগকালীন সময়ের জন্য উপজেলা প্রশাসনের পক্ষ থেকে কন্ট্রোল রুম চালু করা হয়েছে। প্রয়োজনে সংশ্লিষ্ট সবাইকে উপজেলা কন্ট্রোল রুমের ০১৭২০২৪০৪৮১ নাম্বারে মোবাইলে যোগাযোগ করার অনুরোধ জানিয়েছেন ইউএনও শিবলী নোমান।

  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •