মোঃ নিজাম উদ্দিন, চকরিয়া:

বনভূমির ছড়াখাল থেকে অবৈধ বালু উত্তোলনের বিরুদ্ধে অভিযান পরিচালনা করেছে বন বিভাগ।

বৃহস্পতিবার (৭ নভেম্বর) সকাল ১০ টা থেকে দিনব্যাপী এ অভিযান চলে। কক্সবাজার উত্তর বন বিভাগের এসিএফ বেলায়েত হোসেন এসময় উপস্থিত ছিলেন। অভিযানকালে ফুলছড়ী রেঞ্জ আওতাধীন বনভূমির ছড়া থেকে বালুর গাড়ি চলাচল বন্ধ করতে সড়কের একাধিক পয়েন্টে কেটে দেওয়া হয়েছে এবং সড়কের মাঝখানে গর্ত করে দেওয়া হয়েছে।

ফুলছড়ি রেঞ্জের রেঞ্জ কর্মকর্তা ছৈয়দ আবু জাকারিয়ার নেতৃত্বে এ অভিযানে ফুলছড়ি বিট কর্মকর্তা মোহাম্মদ আকরাম, খুটাখালী বিট কর্মকর্তা রেজাউল করিম, হেডম্যান আবদুস শুক্কুর মেম্বার ও দুই বিটের আওতাধীন ভিলেজেরগণ উপস্থিত ছিলেন।

কক্সবাজার উত্তর বন বিভাগের এসিএফ বেলায়েত হোসেন জানান- ফুলছড়ী রেঞ্জ আওতাধীন বনভূমির মধুশিঁয়া ও ফুলছড়ি ছড়া থেকে একটি চক্র দীর্ঘদিন যাবৎ অবৈধভাবে বালু উত্তোলন করে আসছে। ফলে বনের ক্ষয়ক্ষতিসহ পরিবেশের ভারসাম্য চরমভাবে নষ্ট হচ্ছে। অভিযান পরিচালনা করে বালুর গাড়ী চলাচলের সড়ক কেটে দেওয়া হয়েছে। সড়কের একাধিক স্থানে গর্ত করে দেওয়া হয়েছে যাতে বালু পরিবহন বন্ধ থাকে।

ফুলছড়ি রেঞ্জ কর্মকর্তা ছৈয়দ আবু জাকারিয়া বলেন- বন বিভাগের অভিযানের খবর পেয়ে জড়িতরা পালিয়ে গেছে এবং এদিন বালু পরিবহন বন্ধ রাখায় কোন গাড়ী জব্দ করা সম্ভব হয়নি। আগামীতে যদি অবৈধ বালু উত্তোলন অব্যাহত রাখে তাহলে জড়িতদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে বলেও তিনি জানান।