শুক্রবার জেলা আ’লীগের সাবেক সভাপতি এড. আহমদ হোছাইনের ১ম মৃত্যূবার্ষিকী

মুহাম্মদ আবু সিদ্দিক ওসমানী :

শুক্রবার ৮ নভেম্বর কক্সবাজার জেলা আওয়ামীলীগের সাবেক ভারপ্রাপ্ত সভাপতি এডভোকেট এ.কে আহমদ হোছাইনের প্রথম মৃত্যুবার্ষিকী। ২০১৮ সালের ৮ অক্টোবর সকাল ৯ টার দিকে কক্সবাজার শহরের আল ফুয়াদ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় বর্ষীয়ান এই রাজনীতিবিদ ৭৮ বছর বয়সে ইন্তেকাল করেন।

সংক্ষিপ্ত জীবনী :

এ.কে আহমদ হোছাইন কক্সবাজার জেলার উখিয়া উপজেলার হলদিয়া পালং ইউনিয়নের পশ্চিম হলদিয়া সিকদার পাড়া (মৌলভী পাড়া) গ্রামে ১৯৪০ সালের ১০ ফেব্রুয়ারী এক সম্ভান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। পিতা মরহুম হাজী আবদুল আলী সিকদার, মাতা মরহুমা লালমতি বেগম।
এ.কে আহমদ হোছাইন এর শৈশবের শিক্ষাজীবন কাটে নলবনিয়া সরকারী প্রাথমিক বিদ্যালয়ে। এর পর রত্নাপালং উচ্চ বিদ্যালয়ে ভর্তি হন। ১৯৫৬ সালে তিনি মেট্রিক পাশ করেন। ১৯৫৮ সালে চট্টগ্রাম সরকারি কলেজ হতে তিনি আই এ পাশ করেন। ১৯৬০ সালে তিনি বিএ পাশ করেন। এরপর ঢাকা বিশ্ববিদ্যালয়ে ইতিহাস বিভাগে ভর্তি হন।১৯৬২সালে তিনি এম এ পাশ করেন। ১৯৬৭ সালে চট্টগ্রাম আইন কলেজ হতে তিনি এলএলবি ডিগ্রি অর্জন করেন। এ.কে আহমদ হোছাইন এর রাজনীতি তে পদার্পন ঘটে ঢাকা বিশ্ববিদ্যালয় এ অধ্যয়ন কালে। সে সময় তিনি শেখ ফজলুল হক মনি, সুরঞ্জিত সেন, ড. ওয়াজেদ মিয়া, আজমত আলী সিকদার সহ অনেকের সানিধ্য লাভ করেন। সে সময় তিনি ছাত্রলীগ এর একজন একনিষ্ঠ কর্মী ছিলেন। শেখ ফজলুল হক মণি’র নির্দেশ মতে গোলাম রব্বান এম এ কে আহবায়ক ও এ.কে আহমদ হোছাইন কে যুগ্ম আহবায়ক করে যুবলীগের তৎকালীন কক্সবাজার মহকুমা কমিটি গঠন করা হয়।পরবর্তী সময়ে দৈনিক কক্সবাজার সম্পাদক, প্রবীণ সাংবাদিক, কৃষকলীগ নেতা মোহাম্মদ নুরুল ইসলাম এর হাত ধরে আওয়ামী কৃষকলীগে যোগ দেন। তিনি সে সময় কৃষকলীগ কক্সবাজার জেলার যুগ্ম আহবায়ক নিযুক্ত হন।এরপর তিনি উখিয়া থানা আওয়ামী লীগ এর সভাপতি নিযুক্ত হন।১৯৭৪ সালে তিনি কক্সবাজার এ আইন পেশায় যোগদান করেন। ১৯৮২ সালে তিনি কক্সবাজার পৌর আওয়ামীলীগ এর সভাপতি হিসাবে দীর্ঘ নয় বছর দায়িত্ব পালন করেন। একই সময়ে তিনি একই সাথে জেলা আওয়ামীলীগ এর সদস্য, দপ্তর ও প্রচার সম্পাদক হিসেবেও বিভিন্ন সময়ে দায়িত্ব পালন করেন। এছাড়াও তিনি জেলা আওয়ামীলীগের সহ সভাপতি হিসেবে একাধিকবার দায়িত্ব পালন করেন। ২০০৫ সালে জেলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা এ.কে.এম মোজাম্মেল হক মৃত্যুবরন করলে কক্সবাজার এ আওয়ামীলীগ পরিবারের নেতৃত্বে এক শুন্যতা সৃষ্টি হয়। এ শূণ্যতা পূরণে ২০০৭ সালের ২১ সেপ্টেম্বর কক্সবাজার জেলা আওয়ামীলীগ এর ভারপ্রাপ্ত সভাপতি হিসেবে তিনি দায়িত্ব নেন। ৩১জানুয়ারী ২০১৫ সাল পর্যন্ত তিনি ভারপ্রাপ্ত সভাপতির দায়িত্ব নিষ্ঠা ও দক্ষতার সাথে পালন করেন।
২০১৫ সালে তিনি কক্সবাজার জেলা আইনজীবী সমিতির সভাপতি নির্বাচিত হন।সে সময় তিনি নিজ খরচে জজকোর্ট এ যাওয়ার জন্যে ফুট ব্রিজ নির্মাণ করে দেন। যেটি তাঁর নিজের নামে ‘এডভোকেট আহমদ হোসেন উড়াল সেতু’ হিসাবে নামকরণ করা হয়।

এ.কে আহমদ হোছাইন একজন বীর মুক্তিযোদ্ধা।১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধে তিনি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শের সৈনিক হিসেবে দেশ মাতৃকার মানুষের স্বাধীনতার জন্যে লড়াই করেন। এডভোকেট আহমদ হোছাইন বিভিন্ন শিক্ষা ও সামাজিক প্রতিষ্ঠান প্রতিষ্ঠায় ভুমিকা রাখেন। তিনি কক্সবাজার আদর্শ মহিলা কামিল মাদ্রাসা, কক্সবাজার সিটি কলেজ প্রতিষ্ঠায় অবদান রাখেন।

ব্যক্তি জীবনে তিনি ৮ পুত্র ও ৬ কন্যা সন্তানের জনক। তাঁর ছেলেমেয়ে সকলেই স্ব স্ব ক্ষেত্রে প্রতিষ্ঠিত।
বীর মুক্তিযোদ্ধা এ.কে আহমদ হোছাইন কক্সবাজার এ আওয়ামীলীগ এর একজন ত্যাগী নেতৃত্ব। বঙ্গবন্ধুর আদর্শ ও দেশরত্ন শেখ হাসিনার নেতৃত্বে তিনি কক্সবাজার এ আওয়ামী পরিবার কে আগলে রেখেছিলেন নিজের পরিবারের মতোই। ২০১৮ সালের ৮ নভেম্বর দীর্ঘ দিন অসুস্থ থাকার পর তিনি ইন্তেকাল করেন।

কর্মসূচী :

মরহুম এডভোকেট এ.কে আহমদ হোসেনের প্রথম মৃত্যু বার্ষিকী পালন উপলক্ষে কক্সবাজার জেলা আওয়ামীলীগ শহরের পাবলিক লাইব্রেরি মাঠে (শহীদ দৌলত মাঠ) শুক্রবার ৮ অক্টোবর বিকেলে এক স্মরণ সভার আয়োজন করেছে। স্মরণ সভায় কেন্দ্রীয় আওয়ামীলীগের উপ প্রচার ও প্রকাশনা সম্পাদক আমিনুল ইসলাম আমিন প্রধান অতিথি হিসাবে উপস্থিত থাকবেন বলে দলীয় সুত্রে জানা গেছে। জেলা আওয়ামীলীগের সভাপতি এডভোকেট সিরাজুল মোস্তফার সভাপতিত্বে অনুষ্ঠিতব্য এ স্মরণ সভা সঞ্চলনা করবেন জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ও পৌর মেয়র মুজিবুর রহমান। স্মরণ সভায় স্থানীয় সংসদ সদস্যবৃন্দ, জেলা ও উপজেলা আওয়ামীলীগে নেতৃবৃন্দ, অংগ সংগঠনের নেতৃবৃন্দ বক্তব্য রাখবেন বলে জানা গেছে।
এছাড়া, মরহুম এডভোকেট আহমদ হোছাইনের বাসভবনে খতমে কোরআন, দোয়া মাহফিল ও মরহুমের কবর জেয়ারতের কর্মসূচী রয়েছে বলে মরহুমের জ্যেষ্ট সন্তান সিনিয়র আইনজীবী এপিপি এডভোকেট সাঈদ হোছাইন সিবিএন-কে জানিয়েছেন।

(মরহুমে জীবনী সংগ্রহে সহযোগিতা করেছেন সাবেক ছাত্রলীগ নেতা রিয়াজ উদ্দিন আহমদ)।

সর্বশেষ সংবাদ

নাইক্ষ্যংছড়িতে পানিতে পড়ে কলেজ ছাত্রের মৃত্যু

শনিবার আত্মসমর্পণ করছেন ৯৩ জলদস্যু, মাঠ প্রস্তুত, মন্ত্রী আইজি আসবেন সকালে

শান্তারাম (৩)

রামুর জোয়ারিয়ানালায় মসজিদের স্থাপনা ভাংচুর , কমিটির সভাপতি সহ আহত ৩

টেকনাফে রোহিঙ্গা যুবকের লাশ উদ্ধার

কক্সবাজারে বর্ণাঢ্য আয়োজনে দৈনিক আলোকিত প্রতিদিনের প্রতিষ্ঠা বার্ষিকী পালিত

রে‌ডি‌য়েন্ট ফিস ওয়ার্ল্ড প‌রিদর্শন করলেন ওবায়দুল কা‌দেরের সহধর্মিনী

জাপা নেতা রুহুল আমিন সিকদার আইসিইউতে

মেরিন ড্রাইভে চান্দের গাড়ি-সিএনজি মুখোমুখি সংঘর্ষে বৃদ্ধ নিহত, আহত ৩

দৃশ্যমান হচ্ছে নতুন মাতামুহুরী সেতু

চকরিয়া পৌরসভা ১ নং ওয়ার্ড আওয়ামী লীগের ত্রি-বার্ষিক সম্মেলন ২৩ নভেম্বর

সাংবাদিক জিয়াবুলকে জুভেনাইল ভয়েস ক্লাবের শুভেচ্ছা

চকরিয়ায় মাদক মামলার সাজা পরোয়ানাভুক্ত আসামী গ্রেফতার

কক্সবাজারের ১৫০ শিশুশিল্পী পেলো মঞ্চকুঁড়ি সম্মাননা

চকরিয়া ব্লাড ডোনেটিং ক্লাবের উদ্বোধন

রেপিং করা বাক্সে পেঁয়াজ দেখে হতবাক নবদম্পতি

শেরেবাংলা জন্মগ্রহণ করেছিলেন আলোক শিখা হিসেবে : বিচারপতি হাসম আলী

নাজির শামশুল হুদার ইন্তেকাল

চকরিয়ায় আবাসিক হোটেল থেকে ইয়াবাসহ প্রেমিক যুগল আটক

বৃহত্তর থিমছড়ি সামাজিক উন্নয়ন ফোরামের মেধা বৃত্তি ১৩ ডিসেম্বর