মুহাম্মদ আবু সিদ্দিক ওসমানী :

বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপ ‘বুলবুল’ এর কারণে কক্সবাজার সমুদ্র বন্দর সহ দেশের সকল সমুদ্র বন্দরকে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেওয়া হয়েছে। বৃহস্পতিবার ৭ নভেম্বর সন্ধ্যা ৬ টার আবহাওয়ার ১৩ নম্বর বুলেটিনে এই সংকেত দেওয়া হয়েছে।

কক্সবাজার জেলা আবহাওয়া দপ্তর সিবিএন-কে জানিয়েছেন, বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপটি ধীরে ধীরে উপকূলের দিকে অগ্রসর হয়ে আগামী সোমবার ১১ নভেম্বর দিবাগত রাত্রে অথবা মঙ্গলবার ১২ নভেম্বর সকালে আঘাত হানতে পারে। সৃষ্ট নিম্নচাপটি এখন কক্সবাজার উপকূলমূখী রয়েছে। সেটি কক্সবাজার উপকূল থেকে ৭৬৫ কিঃমিঃ, চট্টগ্রাম উপকূল থেকে ৮২০ কিঃমিঃ দক্ষিণ, দক্ষিণ পশ্চিমে এবং মংলা উপকূল থেকে ৭৭০ কিঃমিঃ, পায়রা উপকূল থেকে ৭৪০ কিঃমিঃ পশ্চিমে অবস্থান করছে। নিম্নচাপটি আরো ঘনীভূত হয়ে আস্তে আস্তে উপকূলের দিকে অগ্রসর হচ্ছে। নিম্নচাপ এরিয়ায় বাতাস ৬২ কিঃমিঃ থকে ৮৮ কিঃমি বেগে বয়ে যাচ্ছে। নিম্নচাপের প্রভাবে শনিবার ৯ নভেম্বর থেকে দেশে সমগ্র সমুদ্র উপকূলে বৃষ্টিসহ ধমকা ও ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। শুক্রবার থেকে আকাশ মেঘাচ্ছন্ন থাকবে। এসময় সাগর উত্তাল থাকায় সকল মাছ ধরার ও অন্যান্য নৌযানকে দ্রুত নিরাপদ আশ্রয়ে চলে আসার জন্য বলা হয়েছে।

এদিকে, ৩ নম্বর সতর্ক সংকেতের কারণে পাকা ধান ও রবি শষ্য ক্ষেতে নষ্ট হওয়ার আশংকায় ক্ষেত থেকে পাকা ও প্রায় পাকা ধান ও অন্যান্য শষ্য শনিবারের মধ্যে কেটে নিরাপদে নিয়ে আসার জন্য কক্সবাজার জেলা আবহাওয়া অফিসের কর্মকর্তারা কৃষকদের পরামর্শ দিয়েছেন।