মুহাম্মদ আবু সিদ্দিক ওসমানী :

ভারত ও নেপাল সরকারের সংসদ সদস্য ও উর্ধ্বতন কর্মকর্তাদের নিয়ে গঠিত দু’টি প্রতিনিধিদল রোববার ৩ নভেম্বর মহেশখালীতে আদিনাথ মন্দির পরিদর্শন করেছেন। প্রতিনিধিদলে ছিলেন, ভারতের বিধান সভার সদস্য ও সেখানকার আইনশৃংখলা বাহিনীর উধ্বর্তন কর্মকর্তা এবং নেপাল সরকারের উর্ধ্বতন কর্মকর্তা ও বাংলাদেশের সংসদ সদস্য সহ আওয়ামীলীগের কেন্দ্রীয় কমিটির নেতৃবৃন্দ।

ভারত ও নেপালের প্রতিনিধিদলের মহেশখালীতে আগমন উপলক্ষে প্রধান সমন্বয়কের দায়িত্ব পালন করেন, কক্সবাজার -২ (মহেশখালী-কুতুবদিয়া) সংসদ সদস্য আশেক উল্লাহ রফিক। আন্তর্জাতিক প্রতিনিধি দল মহেশখালীতে পৌঁছালে মহেশখালী উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মোঃ জামিরুল ইসলাম, মহেশখালী পৌরসভার মেয়র মকসুদ মিয়া, মহেশখালী থানার অফিসার ইনচার্জ (ওসি) প্রভাস চন্দ্র ধর সহ অন্যান্যরা তাঁদের ফুল দিয়ে বরণ করে নেন।
এসময় আদিনাথ মন্দির সংস্কার কমিটি, শহীদ ভান্তে উতৈচিংদা মহাথেরো ফাউন্ডেশন ও ঠাকুরতলা রাখাইন পাড়া বৌদ্ধবিহার পরিচালনা কমিটি সদস্যবৃন্দ ও সুশীল সমাজের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

সেখানে এক সম্বর্ধনা অনুষ্ঠান করা হয়। অনুষ্ঠানে আগত ভারত নেপালের প্রতিনিধিবৃন্দ ও স্থানীয় সংসদ সদস্য আশেক উল্লাহ রফিক, অসীম কুমার উকিল এমপি প্রমুখ বক্তব্য রাখেন। পরে অতিথিবৃন্দ ১৯৭১ সালের স্বাধীনতা যুদ্ধে গণহত্যার চিহ্নিত বধ্যভূমি ও ঠাকুরতলা রাখাইন পাড়া বৌদ্ধবিহার পরিদর্শন করেন। এসময় কক্সবাজার জেলা আওয়ামীলীগের যুগ্ন সাধারণ সম্পাদক এডভোকেট রনজিত দাশ, কক্সবাজার পৌর আওয়ামীলীগের সভাপতি নজিবুল ইসলাম প্রমুখ উপস্থিত ছিলেন।