চকরিয়া সংবাদদাতা:
বদরখালী সমবায় ও কৃষি উপনিবেশ সমিতির ভাইস চেয়ারম্যান আলী মোহাম্মদ কাজলের অনুপ্রেরণায় এবার চকরিয়া উপজেলার উপকুলীয় জনপদের বদরখালীবাসি দেখছেন নতুন সুর্যের উদয়। দীর্ঘদিন ধরে ময়লা আর্বজনার ভাগাড় জমে থাকা বদরখালী বাজারকে নতুনভাবে ঢেলে সাজাতে আলী মোহাম্মদ কাজল নিজ থেকে নানামুখী উদ্যোগ নিয়েছেন। ইতোমধ্যে তাঁর অনুপ্রেরণায় স্থানীয় পাঁচটি শিক্ষাপ্রতিষ্ঠানের অন্তত অর্ধশত শিক্ষার্থী এগিয়ে এসেছেন সমাজ সংস্কারমুলক কাজে। এরই অংশ হিসেবে শনিবার থেকে শিক্ষার্থীদের স্বেচ্ছাশ্রমে শুরু হয়েছে পরিস্কার পরিচ্ছন্নতা অভিযান। প্রথমদিনে বাজারের একাধিক পয়েন্ট মুর্হুতে পরিস্কার করা হয়েছে। তাতে একটুখানি হলেও স্বস্থির নি:শ্বাস ফেলেছেন বাজারের ব্যবসায়ী ও ক্রেতা সাধারণ। শিক্ষার্থীদের মহতি এই উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন স্থানীয় সর্বস্তরের মানুষ।

বদরখালী মানব কল্যাণ সংস্থার উদ্যোগে বদরখালী সমিতির সহ-সভাপতি আলী মোহাম্মদ কাজলের সার্বিক তত্তাবধানে শনিবার বদরখালী বাজারে পরিস্কার পরিচ্ছন্নতা অভিযানে অংশনেন বদরখালী ডিগ্রি কলেজ, বদরখালী এমএস ফাজিল ডিগ্রি মাদ্রাসা, বদরখালী কলোনীজেশন উচ্চ বিদ্যালয়, লিটল জুয়েল সমবায় স্কুল ও গাউছিয়া মজিদিয়া হাফেজখানা এতিমখানার অন্তত অর্ধশতাধিক শিক্ষার্থী।

উপকুলীয় জনপদে এই মহতি কাজের উদ্যোক্তা বদরখালী সমিতির ভাইস চেয়ারম্যান আলী মোহাম্মদ কাজল বলেন, বদরখালী বাজারটি চকরিয়া উপজেলার উপকুলীয় অঞ্চলের একটি প্রাচীণতম বাজার। এই বাজারটি সপ্তাহে দুইদিন বসলেও নিত্যদিন দেড়শ থেকে দুই শতাধিক দোকানে প্রচুর বেচাবিক্রি হয়ে আসছে। বাজারটিতে বদরখালী ও আশপাশ এলাকা ছাড়াও পশ্চিমে মহেশখালী উপজেলার কালারমারছড়া, হোয়ানক, মাতারবাড়ি ও ধলঘাট থেকে প্রচুর ক্রেতা সাধারণের সমাগম ঘটে।

ব্যাপক জনসমাগম ও প্রচুর বেচাবিক্রির কারণে দীর্ঘদিন ধরে বদরখালী বাজারটি একেবারে ময়লা আর্বজনার ভাগাড়ে পরিণত হয়েছে। চকরিয়া উপজেলা প্রশাসন ইতোপুর্বে বেশ ক’বার অভিযান চালিয়ে বাজারটিতে পরিস্কার পরিচ্ছনতা কার্যক্রম শুরু করলেও কিছুদিন পর ফের আগের অবস্থায় ফিরে গেছে।

তিনি বলেন, এই অবস্থায় প্রতিনিয়ত বাজারটিকে পরিস্কার পরিচ্ছন্ন রাখার অভিপ্রায়ে বদরখালী মানব কল্যাণ সংস্থা একটি পরিকল্পিত উদ্যোগ নিয়েছেন। সংস্থার কার্যক্রমের প্রতি আমি একমত পোষন করে নিজেকে নিয়োজিত করেছি। প্রাথমিক প্রদক্ষেপ হিসেবে স্থানীয় পাঁচটি শিক্ষাপ্রতিষ্ঠানের প্রধানের সঙ্গে কথা বলেছি। তাদের অনুপ্রেরণায় পাঁচটি প্রতিষ্ঠান থেকে অন্তত অর্ধশতাধিক শিক্ষার্থী স্বেচ্ছাশ্রমে শনিবার থেকে বাজারে পরিস্কার পরিচ্ছন্নতা কার্যক্রমে অংশ নিয়েছেন।

আলী মোহাম্মদ কাজল বলেন, বদরখালী মানব কল্যাণ সংস্থা শুধু বাজারের পরিস্কার পরিচ্ছন্নতা অভিযানে সীমাবদ্ধ থাকবেনা। আগামীতে এলাকায় ইভটিজিং, মাদক বিকিকিনি বন্ধ, বাল্যবিয়ে ও নারী নির্যাতন প্রতিরোধ এবং সবধরণের অপরাধ প্রবণতা নির্মুলে কাজ করবে। আশাকরি আমাদের ভালো কাজ গুলোর সঙ্গে স্থানীয় প্রশাসন ও বদরখালীবাসি পাশে থাকবে।

বদরখালী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান খাইরুল বশর বলেন, শিক্ষার্থীদের স্বেচ্ছাশ্রমে বাজারে পরিস্কার পরিচ্ছন্নতা কার্যক্রম শুরু করার বিষয়টি নি:সন্দেহে একটি ভালো উদ্যোগ। এই ধরণের একটি মহতি কাজ শুরু করায় বদরখালী সমিতির ভাইস চেয়ারম্যান আলী মোহাম্মদ কাজল ও বদরখালী মানব কল্যাণ সংস্থাকে ইউনিয়ন পরিষদের পক্ষথেকে ধন্যবাদ জানাচ্ছি।

  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •