মুহাম্মদ মনজুর আলম , চকরিয়া:

‘বঙ্গবন্ধুর দর্শন, সমবায়ে উন্নয়ন’ এই প্রতিপাদ্য বিষয়কে ধারণ করে চকরিয়ায় বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে পালিত হয়েছে ৪৮-তম জাতীয় সমবায় দিবস। এই দিবসকে ঘিরে চকরিয়া উপজেলা পরিষদের উদ্যাগে র‌্যালী ও আলোচনাসভা অনুষ্টিত হয়।

২ নভেম্বর শনিবার সকাল ১০টার সময় জাতীয় সমবায় দিবস উপলক্ষে উপজেলা পরিষদ থেকে একটি র‌্যালী বের করা হয়। র‌্যালীটি চকরিয়া পৌরশহরের গুরুত্বপ‚র্ণ সড়ক প্রদক্ষিণ শেষে উপজেলা পরিষদ মিলনায়তন ‘মোহনায়’ পূর্ব নির্ধারিত আলোচনাসভায় যোগ দেন। চকরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) নুরুদ্দীন মুহাম্মদ শিবলী নোমানের সভাপতিত্বে আলোচনা সভায় স্বাগত বক্তব্য রাখেন উপজেলা সমবায় কর্মকর্তা এম.এ মান্নান।

াউপজেলা সহকারি সমবায় কর্মকর্তা মো.তাহেরের সঞ্চালনায় আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন- কক্সবাজার-১ (চকরিয়া-পেকুয়া) আসনের সংসদ সদস্য আলহাজ্ব জাফর আলম এমপি। অনুষ্টানে বিশেষ অতিথির বক্তব্য দেন- চকরিয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব ফজলুল করিম সাঈদী, চকরিয়া পৌরসভার মেয়র মো.আলমগীর চৌধুরী, চিরিংগা ইউপি চেয়ারম্যান আলহাজ্ব জসীম উদ্দিন প্রমুখ।

সভায় প্রধান অতিথির বক্তব্যে এমপি জাফর আলম বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্ন ছিলো একটি ক্ষুধা ও দারিদ্রমুক্ত আত্মনির্ভশীল দেশ ঘটন করা। সে স্বপ্ন পূরণে তিনি সমবায়কে বিশেষ গুরুত্ব দিয়েছেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন আওয়ামীলীগ সরকার সমবায়কে অগ্রাধিকার দিয়ে কাজ করে যাচ্ছেন। এদেশের কৃষি ও পল্লী উন্নয়নের এবং গ্রামকে শহরে রুপান্তরের জন্য সমবায়ের ভুমিকা অপরিসীম। তাই যারা সমবায়ের সাথে যুক্ত তাদেরকে এলাকার, সমাজের তথা দেশের উন্নয়নের স্বার্থে কাজ করতে হবে।

এসময় সমবায়ির পক্ষ থেকে বক্তব্য রাখেন- চিরিংগা বহুমুখী সমবায় সমিতি লিমিটেডের সাধারণ সম্পাদক সেলিম উদ্দিন লিটন, দর্পন মাল্টিপারপাস কো-অপারেটিভ সমিতি লিমিটেডের সভাপতি তেজেন্দ্র লাল দে, চরণদ্বীপ ভুমিহীন কৃষি উপনিবেশ সমিতির সাধারণ সম্পাদক ফোরকানুল ইসলাম বাবুল, ডুলাহাজারা বাজার ব্যবসায়ী সমিতির সভাপতি মো.জমির উদ্দিন প্রমুখ।

সমবায়ের মাধ্যমে স্বাবলম্বী ও আত্মনির্ভরশীল হওয়ার ক্ষেত্রে বিশেষ অবদান রাখায় চিরিংগা বহুম‚খী সমবায় সমিতি লিমিটেড, চকরিয়া দর্পন মাল্টিপারপাস কো-অপারেটিভ সমিতি লিমিটেড, ডুলাহাজারা বাজার ব্যবসায়ী সমিতি, চরণদ্বীপ ভুমিহীন কৃষি উপনিসবেশ সমিতি, কর্ণফুলী মাল্টিপারপাস লিমিটেড, বদরখালী সমবায় কৃষি উপনিবেশ সমিতিকে ক্রেস্ট প্রদান করা হয়।

  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •