মুহাম্মদ আবু সিদ্দিক ওসমানী :

বিচার বিভাগীয় সম্মেলন বিচারের সার্বিক চিত্র, বিচার বিভাগের সমস্যা সমুহ, সমস্যা সমাধানকল্পে করণীয় বিষয়ে সুপারিশমালা তৈরীতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। বিচার বিভাগীয় সম্মেলন বিচার বিভাগের সার্বিক স্বচ্চতা ও জবাবদিহিতা সুনিশ্চিত নিশ্চিত করে। সর্বোপুরি বিচার বিভাগীয় সম্মেলন বিচার প্রার্থীদের ন্যায় বিচার পেতে এবং বিচারের আদেশ যথাযথ বাস্তবায়নে সহায়ক ভূমিকা পালন করে।

শনিবার ২ নভেম্বর সকালে কক্সবাজার জেলা জজ আদালতের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত কক্সবাজার জেলা জজশীপ ও ম্যাজিস্ট্রেসীর বার্ষিক বিচার বিভাগীয় সম্মেলন উদ্বোধনকালে কক্সবাজারের জেলা ও দায়রা জজ খোন্দকার হাসান মোঃ ফিরোজ একথা বলেন। সম্মেলন আয়োজন কমিটির নির্বাহী সদস্য ও
সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মোঃ দেলোয়ার হোসেন শামীম এর নান্দনিক সঞ্চালনায় সম্মেলনে “কক্সবাজার জজশীপর দেওয়ানী ও ফৌজদারী মামলায় বিদ্যমান সমস্যা সমুহ ও উহা সমাধানে করণীয় নির্ধারণ” শীর্ষক অত্যন্ত গুরুত্বপূর্ণ প্রবন্ধ উপস্থাপন করেন কক্সবাজারের যুগ্ন জেলা ও দায়রা জজ-২ মাহমুদুল হাসান।

সম্মেলনে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-২ এর বিচারক (জেলা জজ) বেগম জেবুন্নাহার আয়শা, কক্সবাজারের চীফ জুডিসিয়াল জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আলহাজ্ব মোহাম্মদ তৌফিক আজিজ, অতিরিক্ত জেলা ও দায়রা জজ আবু তাহের, যুগ্ন জেলা ও দায়রা জজ ও সম্মেলন আয়োজন কমিটির আহবায়ক-ছৈয়দ মুহাম্মদ ফখরুল আবেদীন, সিভিল সার্জন মোঃ আবদুল মতিন, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট (এডিএম) মোহাঃ শাজাহান আলি, অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন) মোহাম্মদ ইকবাল হোসাইন, অতিরিক্ত চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট রাজীব কুমার বিশ্বাস, ইউএনডিপি’র প্রতিনিধি সাবেক অতিরিক্ত জেলা ও দায়রা জজ মাহবুব মোর্শেদ, জেলা সদর হাসপাতালের তত্বাবধায়ক ডা. আবদুল মতিন, আরএমও ডা. শাহীন আবদুর রহমান, কক্সবাজার জেল সুপার মোকাম্মেল হোসেন, বিভাগীয় বন কর্মকর্তা (দক্ষিণ) হুমায়ুন কবির, সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট, চকরিয়া চৌকি আদালতের সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট রাজিব কুমার দেব, সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মোহাং হেলাল উদ্দিন, জেলা লিগ্যাল এইড অফিসার ও সিনিয়র সহকারী জজ মৈত্রী ভট্টাচার্য, সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট জেরিন সুলতানা, সিনিয়র সহকারী জজ খাইরুন্নেচ্ছা, ফাহমিদা আক্তার, জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট রেজাউল হক, জিয়াউল হক, জেলা আইনজীবী সমিতির সাবেক সভাপতি এডভোকেট সিরাজুল মোস্তফা, জেলা আইনজীবী সমিতির সভাপতি আ.জ.ম মঈন উদ্দিন, জিপি মোহাম্মদ ইসহাক, স্পেশাল পিপি মোহাম্মদ নুরুল ইসলাম, একরামুল হুদা, সিনিয়র আইনজীবী এডভোকেট মোহাম্মদ জাহাঙ্গীর, এডভোকেট নুরুল মোস্তফা মানিক, এডভোকেট কামরুল হাসান, এডভোকেট রাখাল চন্দ্র বড়ুয়া, অতিরিক্ত পিপি এডভোকেট মোজাফফর আহমদ হেলালী, এডভোকেট সুলতানুল আলম, এডভোকেট মোস্তাক আহমদ, দুদকের প্যানেল আইনজীবী এডভোকেট সিরাজদৌল্লা, এডভোকেট আবদুর রহিম, সদর মডেল থানার ওসি সৈয়দ আবু মুহাম্মদ শাহজাহান কবির, কোর্ট ইনস্পেকটর মাহবুবুর রহমান, পিবিআই এর ইন্সপেক্টর মেজবাহ উদ্দিন প্রমুখ।

সম্মেলনে উপস্থাপিত প্রতিবেদনের উপর সিভিল ও ফৌজদারী মামলার সমস্যাকে দু’ভাগ করে দীর্ঘ মুক্ত আলোচনা, বিদ্যমান সমস্যা সমুহ সমাধানে প্রস্তাব ও গুরুত্বপূর্ণ সুপারিশমালা পেশ করা হয়। জেলা জজ আদালতের প্রশাসনিক কর্মকর্তা এস.এস. আব্বাস উদ্দিনের সার্বিক ব্যবস্থাপনায়
সম্মেলনের শুরুতে কোরআন তেলাওয়াত করেন, জেলা জজ আদালত ভবন মসজিদের ইমাম মাওলানা আবু তাহের , গীতা পাঠ করেন প্রদীপ কুমার চক্রবর্তী ও ভেদ পাঠ করেন সেতু বড়ুয়া।

সম্মেলনে মুক্ত আলোচনায় কক্সবাজার জেলার বিচার বিভাগ, বিচারপ্রার্থী, আইনজীবী, বিচার সংশ্লিষ্ট সরকারি-বেসরকারী প্রতিষ্ঠানের কর্মকর্তারা অংশ নেন। দিনব্যাপী এই বিচার বিভাগীয় সম্মেলনকে সকাল ১০ টা থেকে দুপুর সোয়া ১২ টা পর্যন্ত প্রথম পর্ব, বেলা ২ টা থেকে বিকেল ৪ টা পর্যন্ত দ্বিতীয় পর্ব অনুষ্ঠিত হবে।

  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •