মুহাম্মদ আবু সিদ্দিক ওসমানী :

২ রোহিঙ্গা অবিবাহিত নারীকে পাচারের উদ্দ্যেশে নিয়ে আসার সময় পাচারকারী সহ ৩ জন আটক করে প্রত্যেককে একমাসের কারাদন্ড দেওয়া হয়েছে। বৃহস্পতিবার ৩১ অক্টোবর কক্সবাজার-টেকনাফ সড়কের বালুখালী চেকপোস্টে পাচারকালে তাদের আটক করা হয়। বিষয়টি উখিয়ার ইউএনও মোঃ নিকারুজ্জামান গণমাধ্যমকে নিশ্চিত করেছেন।

আটককৃত সাংবাদিক হায়দার নিজাম উদ্দিন কক্সবাজার পৌরসভার টেকপাড়া এলাকার জাল জন্ম নিবন্ধন তৈরী করে টেকনাফের উনচিপ্রাং রোহিঙ্গা শরনার্থী ক্যাম্প থেকে মাহমুদের কন্যা রোহিঙ্গা তরুণী  হাসিনা (২০) ও ছৈয়দ আলমের কন্যা সায়মা (২০) কে ক্যাম্প থেকে বের করে পাচারের উদ্দেশ্যে নিয়ে আসে। তারা পর পর তিনটি চেকপোস্ট ফাঁকি দিয়ে বালুখালী টিভি টাওয়ার সংলগ্ন চেকপোস্টে তাদের গতিবিধি সন্দেহ হলে তাদেরকে আটক করা হয়। দৈনিক কক্সবাজার বাণী পত্রিকার স্টাফ রিপোর্টার হায়দার নিজাম উদ্দিন রোহিঙ্গা তরুণী একজনকে তার কথিত স্ত্রী ও অপরজন’কে তার শালী পরিচয় দিয়ে নিয়ে যাচ্ছিল। পরে উখিয়া উপজেলার ইউএনও এবং নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ নিকারুজ্জামান মোবাইল কোর্ট পরিচালনা করে আটক রোহিঙ্গা তরুনী ২ জনকে জন্ম নিবন্ধন জাল করার অভিযোগে এবং গণউৎপাত সৃষ্টির অভিযোগে সাংবাদিক হায়দার নিজাম উদ্দিন সহ প্রত্যেককে ১ মাস করে কারাদন্ডাদেশ দিয়ে জেল হাজতে প্রেরণ করেন।

এদিকে, হায়দার নেজাম উদ্দিনের কাছে তার দু’টি ভিজিটিং কার্ড পাওয়া গেছে। তার একটিতে দৈনিক কক্সবাজার বাণীর স্টাফ রিপোর্টার ও অপরটিতে সে নিজেকে আওয়ামী স্বেচ্চাসেবকলীগ কক্সবাজার পৌরসভার ৪ নম্বর ওয়ার্ড শাখার সভাপতি হিসাবে উল্লেখ করেছেন। হায়দার নেজাম উদ্দিনের বিষয়ে জানতে চাইলে দৈনিক কক্সবাজার বাণী’র সম্পাদক ফরিদুল আলম শাহীন হায়দার নেজাম উদ্দিনকে তাদের পত্রিকার স্টাফ রিপোর্টার বলে স্বীকার করেন এবং তাকে গ্রেপ্তারের বিষয়ে তিনি ইতিমধ্যে জ্ঞাত হয়েছেন বলে সিবিএন-কে জানান।