মুহাম্মদ আবু সিদ্দিক ওসমানী :

বন বিভাগের উখিয়া রেঞ্জের আওতাধীন থাইনখালী বিটের ময়নারঘোনা মরা গাছতলা নামক স্থানে অবৈধভাবে গড়ে তোলা ১২ টি বসতবাড়ি উচ্ছেদ করা হয়েছে। ২০১৩-১৪ সনের স্বল্পমেয়াদী বাগানের পাহাড় ও বাগানের গাছ কেটে গড়ে তোলা হয়েছিল এই ১২ টি অবৈধ বসতঘর।

মঙ্গলবার ২৯ অক্টোবর সকাল ১১ টার দিকে উখিয়া উপজেলার সহকারী কমিশনার (ভূমি) আমিনুল আহসান খানের নেতৃত্বে পুলিশ, বনবিভাগ ও আনসার ব্যাটালিয়নের সদস্যরা যৌথভাবে অভিযান চালিয়ে এসব অবৈধ স্থাপনা উচ্ছেদ করে। এ সময় অন্যাদের মধ্যে উখিয়ার এসিএফ কাজী তারিকুর রহমান, বন বিভাগের উখিয়ার রেঞ্জ অফিসার রফিকুল ইসলাম সহ বিট কর্মকর্তা ও বনবিভাগের কর্মীরা অভিযানে অংশ নেন।

এ ব্যাপারে যোগাযোগ করা হলে সিবিএন-কে এসিএফ কাজী তারিকুর রহমান বলেন, দীর্ঘদিন ধরে আইন অমান্য করে থাইনখালী বিটের বিভিন্ন স্থানে বনবিভাগের জায়গায় দখলদারেরা অবৈধ স্থাপনা গড়ে তুলছে। এসব দখলদারদের বিরুদ্ধে মামলা করার পরও তারা বেপরোয়া ভাবে দখল ও পাহাড় কাটা অব্যাহত রেখেছে। জবর দখলের হাত থেকে বাদ যাচ্ছেনা স্বল্পমমেয়াদি বন বিভাগের সৃজিত বাগানও। উখিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ নিকারুজ্জামানের কাছে এ বিষয়ে জানতে চাইলে তিনি সিবিএন-কে বলেন, পাহাড় ও বাগান কেটে বন বিভাগের জমিতে যারা অবৈধ স্থাপনা গড়ে তুলছে, তাদের কঠোর আইনের আওতায় আনা হবে এবং অবৈধ দখলদারদের উচ্ছেদের জন্য নিয়মিত মোবাইল কোর্ট পরিচালনা করা হবে।