ডেস্ক নিউজ:
পৃথিবীর ফার্সি ভাষার অন্যতম সেরা কবিদের একজন শেখ সাদী। তিনি তার লেখনিতে মানুষের জীবন বদলে দেওয়ার মতো বিভিন্ন উপদেশ দিয়ে গেছেন। যা মানলে মানুষের বদলে যাবে।

তিনি বিভিন্ন ভাষার মানুষের পাশাপাশি বাংলা ভাষাভাষী পাঠকের কাছেও সমান জনপ্রিয়। তাহলে আসুন দেখে নেওয়া যাক জীবন বদলে দেওয়ার মতো সেখ সাদির ১৫ উপদেশ।

১) আমি আল্লাহকে সবচেয়ে বেশী ভয় পাই, তার পরেই ভয় পাই সেই মানুষকে যে আল্লাহকে মোটেই ভয় পায় না। ২) এমনভাবে জীবনযাপন করে যেন কখনো মরতে হবে না, আবার এমনভাবে মরে যায় যেন কখনো বেঁচেই ছিল না।

৩) অকৃতজ্ঞ মানুষের চেয়ে কৃতজ্ঞ কুকুর শ্রেয়। ৪) দেওয়ালের সম্মুখে দাঁড়িয়ে কথা বলার সময় সতর্ক হয়ে কথা বলো, কারন তুমি জান না দেয়ালের পেছনে কে কান পেতে দাঁড়িয়ে আছে।

৫) যে সৎ, নিন্দা তার কোন অনিষ্ট করতে পারে না। ৬) প্রতাপশালী লোককে সবাই ভয় পায় কিন্তু শ্রদ্ধা করে না। ৭) তিন জনের নিকট কখনো গোপন কথা বলিও না- (ক) স্ত্রী লোক (খ) জ্ঞানহীন মূর্খ (গ) শত্রু।

৮) দুই শত্রুর মধ্যে এমন ভাবে কথাবার্তা বল, তারা পরস্পরে মিলে গেলেও যেন তোমাকে লজ্জিত হতে না হয়। ৯) মন্দ লোকের সঙ্গে যার উঠা বসা, সে কখনো কল্যানের মুখ দেখবে না।

১০) মুখের কথা হচ্ছে থুথুর মত, যা একবার মুখ থেকে ফেলে দিলে আর ভিতরে নেওয়া সম্ভব নয়। তাই কথা বলার সময় খুব চিন্তা করে বলা উচিত। ১১) অজ্ঞের পক্ষে নীরবতাই হচ্ছে সবচেয়ে উত্তম পন্থা। এটা যদি সবাই জানত তাহলে কেউ অজ্ঞ হত না।

১২) ইহ ও পরকালে যাহা আবশ্যক তাহা যৌবনে সংগ্রহ করিও| ১৩) কোন কাজেই প্রমাণ ছাড়া বিশ্বাস করিও না| ১৪) বাঘ না খেয়ে মরলেও কুকুরের মতো উচ্ছিষ্ট মুখে তুলে না। ১৫) হিংস্র বাঘের উপর দয়া করা নীরিহ হরিনের উপর জুলুম করার নামান্তর।