মুহাম্মদ আবু সিদ্দিক ওসমানী :

আগামী শনিবার ২ নভেম্বর কক্সবাজার জেলা জজশীপ ও ম্যাজিস্ট্রেসীর বার্ষিক বিচার বিভাগীয় সম্মেলন জেলা জজ ভবনের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হবে। দিনব্যাপী অনুষ্ঠিতব্য বার্ষিক এ সম্মেলনকে দু’টি পর্বে ভিবক্ত করা হয়েছে। শনিবার সকাল ১০ টা থেকে শুরু হয়ে দুপুর সোয়া ১২ টা পর্যন্ত প্রথম পর্ব এবং দ্বিতীয় পর্ব বেলা ২ টা থেকে বিকেল ৪ টা পর্যন্ত। দু’টি পর্বেই কক্সবাজারের জেলা ও দায়রা জজ খোন্দকার হাসান মোঃ ফিরোজ সভাপতিত্ব করবেন। বিষয়টি কক্সবাজার জেলা ও দায়রা জজ আদালতের প্রশাসনিক কর্মকর্তা এস.এম আব্বাস উদ্দিন সিবিএন-কে নিশ্চিত করেছেন।

অত্যন্ত গুরুত্বপূর্ণ বিচার বিভাগীয় এ সম্মেলন সফল করার লক্ষ্যে কক্সবাজারের যুগ্ম জেলা ও দায়রা জজ-১ ছৈয়দ মুহাম্মদ ফখরুল আবেদীনকে আহবায়ক, সিনিয়র সহকারী জজ আলাউল আকবর’কে সদস্য সচিব ও সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মোঃ দেলোয়ার হোসেনকে সদস্য করে ৩ সদস্য বিশিষ্ট সম্মেলন প্রস্তুতি কমিটি করা হয়েছে বলে প্রশাসনিক কর্মকর্তা এস.এম আব্বাস উদ্দিন সিবিএন-কে জানিয়েছেন।

সম্মেলনের প্রথম পর্বের শুরুতে সার্বিক বিষয়াদি নিয়ে জেলা ও দায়রা জজ খোন্দকার হাসান মোঃ ফিরোজ এর দিকনির্দেশনামূলক স্বাগতবক্তব্য প্রদান ও বার্ষিক প্রতিবেদন উপস্থাপন। এরপর “দেওয়ানী ও ফৌজদারী মোকদ্দমার বিচার নিষ্পত্তিতে অদ্ভুত সমস্যা ও বিলম্বের কারণ সমুহ চিহ্নিতকরণ এবং উল্লেখিত সমস্যা হতে উত্তরণের উপায় সম্পর্কে আমন্ত্রিত অতিথি সহ সকল পর্যায়ের কর্মকর্তাবৃন্দের উমুক্ত আলোচনা ও সুপারিশমালা প্রণয়ন।”

দ্বিতীয় পর্বে
আদালতের বিচারকগণ নিজ নিজ বিচারালয়ের সমস্যা নিয়ে বক্তব্য প্রদান করবেন। এরপর উপস্থাপিত বার্ষিক বিচারিক প্রতিবেদন সহ দেওয়ানী ও ফৌজদারী আদালতের কার্যক্রম পরিচালনায় উদ্ভুত সমস্যা সমুহ চিহ্নিতকরণ ও তার সমাধানের লক্ষ্যে উম্মুক্ত আলোচনা করা হবে। সম্মেলনের শেষে সভাপতি, জেলা ও দায়রা জজ খোন্দকার হাসান মোঃ ফিরোজের সমাপনী ও সিদ্ধান্তমূলক বক্তব্যের মাধ্যমে বার্ষিক বিচার বিভাগীয় সম্মেলনের সমাপ্তি ঘোষনা করা হবে।

  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •