বছর সেরা জাপানের তরুণ বিজ্ঞানী বাংলাদেশের আরিফ

ডেস্ক নিউজ:
এ বছরের জাপানের সেরা তরুণ বিজ্ঞানী নির্বাচিত হয়েছেন বাংলাদেশের ডা. আরিফ হোসেন। জাপান মেডিকেল সায়েন্সের ইতিহাসে এটি একটি অবিস্মরণীয় ঘটনা। ৬১ বছরের ইতিহাসে এই প্রথম কোনো নন-জাপানিজকে এ গৌরবময় পুরস্কারের জন্য নির্বাচন করা হলো।

গোপালগঞ্জের কাশিয়ানীতে জন্মগ্রহণ করা এ তরুণ বর্তমানে জাপানের একটি গবেষণা প্রতিষ্ঠানের সিনিয়র রিসার্চার হিসেবে কর্মরত রয়েছেন। জাপানিজ সোসাইটি অব ইনহেরিটেড মেটাবলিক ডিজঅর্ডার্স লাইসোসোমাল ডিজিজেসের মেকানিজম এবং চিকিৎসা আবিষ্কারের জন্য ডা. মো. আরিফ হোসেনকে এ সম্মান দিয়েছে। সংস্থাটি প্রতিবছর সেরা জাপানিজ তরুণ বিজ্ঞানী নির্বাচন করে।

স্থানীয় সময় বৃহস্পতিবার (২৪ অক্টোবর) জাপানিজ সোসাইটি ফর ইনহেরিটেড মেটাবলিক ডিজিজের ৬১তম বার্ষিক সম্মেলনে এ সম্মাননা তুলে দেয়া হয়। সুথুমু টাকাহাশির সভাপতিত্বে তিন দিনব্যাপী এ সম্মেলনটি দেশটির আকিটা ক্যাসটল হোটেলে আয়োজন করা হয়। আজ শনিবার ছিল সম্মেলনটির শেষ দিন।

ডা. আরিফ হোসেন গোপালগঞ্জের কাশিয়ানীর ভাটিয়াপাড়ার খুব সাধারণ পরিবারে জন্মগ্রহণ করেন। ১১ ভাইবোনের মধ্যে তিনি হোসেন সবার ছোট।

আরিফ এসএসসি পর্যন্ত গ্রামের স্কুলে পড়াশোনা করেন। তারপর ঢাকার মিরপুর বাংলা কলেজ থেকে উচ্চমাধ্যমিক পাস করে রাজশাহী মেডিকেল কলেজে ভর্তি হন। সেখান থেকে এমবিবিএস পাস করে একই প্রতিষ্ঠান থেকে শিশু বিভাগে পোস্ট গ্র্যাজুয়েশন করেন।

পুরস্কার পাওয়ার পর এক প্রতিক্রিয়ায় ডা. আরিফ হোসেন বলেন, ‘আমি অনেক আনন্দিত। এটা আমার জন্য ও বাংলাদেশের জন্য একটি অবিস্মরণীয় ঘটনা।’

ডা. আরিফ হোসেন জাপানের ওসাকা বিশ্ববিদ্যালয়ে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। পরে তিনি শিশু নিউরো-মেটাবলিক রোগে ক্লিনিক্যাল ফেলোশিপও করেন। নিউরো-মেটাবলিক রোগের ওপর উচ্চতর ডিগ্রি নিয়ে ওই রোগের বিশেষজ্ঞ হিসেবে জাপানে সিনিয়র গবেষক হিসেবে কর্মরত রয়েছেন।

নিউরো-মেটাবলিক রোগ সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, ‘নিউরো-মেটাবলিক রোগ সাধারণত জেনেটিক কারণে হয়। তার মানে হলো, মায়ের পেট থেকে বাচ্চা জিন ডিফেক্ট নিয়ে বের হয়, পরবর্তীতে ব্রেন, লিভার, কিডনি, হার্টসহ নানা অঙ্গ-প্রত্যঙ্গে বিভিন্ন ধরনের সমস্যা দেখা দেয়। এই রোগীদের সংখ্যা নেহাত কম নয়, কিন্তু এদের চিকিৎসা এবং গবেষণা খুব কম হয়েছে। তাই আমি সেটা নিয়ে কাজ করে আনন্দবোধ করি।’

সর্বশেষ সংবাদ

লালদীঘি পাড় থেকে ৫৯৫০ ইয়াবাসহ দুইজন আটক

প্রথম দিনে আয়কর আদায় ১৮ লাখ টাকা

উখিয়ায় পিইসি পরীক্ষা কেন্দ্রে সচিব ও হল সুপারের দায়িত্ব বন্টনে অনিয়মের অভিযোগ

এড. জিল্লুল করিম আর নেই, শনিবার জোহরের পর কুতুবদিয়ায় জানাজা

জেলা ছাত্রলীগের আন্তঃ উপজেলা ফুটবলের বর্ণাঢ্য উদ্বোধন : সদর ছাত্রলীগের কাছে বড় হার কুতুবদিয়ার

পানেরছড়ায় শিক্ষক পরিবারের উপর মধ্যযুগীয় বর্বরতা

আর্জেন্টিনা-ব্রাজিল মহারণ শুক্রবার রাতে

উপজেলা আওয়ামী লীগের নেতৃত্বে থাকছেন না এমপিরা

রোকেন ফোর মার্ডারের বিচারের অপেক্ষায় , আপাতত বিয়ে করছেননা

কালারমারছড়ায় চেয়ারম্যান তারেকের উন্নয়নযজ্ঞ চলছে

চবি ভিসি শিরীন আখতারের টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর মাজারে শ্রদ্ধা নিবেদন

ভারতীয় সুপ্রিম কোর্টের রায় মুসলিম বিশ্ব ঘৃণাভরে প্রত্যাখ্যান করেছে : আল্লামা জুনাইদ বাবুনগরী

জালালাবাদ ইউনিয়ন আ’লীগের সভাপতি প্রার্থী হিসেবে লড়বেন যুবনেতা শাহিদ

বিমানে চড়ে বিদেশ থেকে রোববার হতে পেঁয়াজ আসবে

মানববন্ধনে ফোর মার্ডার তদন্তে আরো গতি আনার আহবান

আমি বলছিনা আমাকে ভালবাসতে হবে

রাঙামাটিতে ৪ দিনব্যাপী আয়কর মেলা শুরু

চকরিয়া থানা পুলিশের অভিযানে পলাতক আসামী গ্রেফতার

ডায়াবেটিস আক্রান্ত ধূমপায়ীর হৃদরোগের ঝুঁকি ২৫ গুণ বেশি!

পেঁয়াজের কেজি ২৫০ টাকা