আলমগীর মানিক,রাঙামাটি :

রাঙামাটির রাজস্থলীতে আঞ্চলিকদলীয় সশস্ত্র সন্ত্রাসীদের হাতে নির্মমভাবে নিহত হওয়া ৩৩৩নং মৌজার হেডম্যান সাবেক ইউপি চেয়ারম্যান ও উপজেলা বিএনপির সহ-সভাপতি দ্বীপময় তালুকদারের মরদেহ ময়না তদন্তের জন্য রাঙামাটি জেনারেল হাসপাতালে আনা হয়েছে। বুধবার বিকেলে নিহতের স্বজনরা গুলিবিদ্ধ মরদেহটি নিয়ে হাসপাতালে নিয়ে আসে। দলীয় নেতাকর্মী, স্বজন ও নিরাপত্তা বাহিনীর সদস্যরা হাসপাতালে তাকে এক নজর দেখতে ভীড় জমায়। এসময় নিহতের ভাগিনা সাজন তঞ্চঙ্গ্যা ও ছোট ভাই অর্জুন তালুকদার জানান, মঙ্গলবার বিকেল তিনটার সময় ঠিকাদারী সাইট থেকে বাড়ি ফেরার পথে জিরো মাইল এলাকায় পৌছুলে দুইটি মোটর সাইকেলে চড়ে চারজন মুখোশধারি পাহাড়ি যুবক হেডম্যান দ্বীপময়কে তুলে নিয়ে যায়। কিছুদূর যাওয়ার পর তিন রাউন্ড গুলির আওয়াজ শোনা গেলেও ভয়ে কেউ এগিয়ে সামনের দিকে যায়নি। পরে বুধবার সকালে দ্বীপময়ের গুলিবিদ্ধ মরদেহ পড়ে থাকতে দেখে পুলিশে খবর দেয় স্থানীয়রা। পরে রাজস্থলী থানা পুলিশ নিহতের লাশ উদ্ধার করে।

এদিকে এই ঘটনার প্রতিবাদে বুধবার বিকেলে রাঙামাটি শহরে বিক্ষোভ মিছিল করেছে বিএনপি ও অঙ্গ-সহযোগি সংগঠনের নেতাকর্মীরা। জেলা বিএনটির সাংগঠনিক সম্পাদক এডভোকেট সাইফুল ইসলাম পনির এই ঘটনার নিন্দা জানিয়ে কে বা কাহারা এই হত্যাকান্ডের সাথে জড়িত সেটি খতিয়ে দেখার দাবি জানিয়েছেন।

এদিকে এই ঘটনার বুধবার সকালে নিহতের মরদেহ নিয়ে রাজস্থলী উপজেলা সদরে বিক্ষোভ মিছিল-সমাবেশ করেছে স্থানীয় এলাকাবাসী। নিহতের খুনিদের আটক না করা পর্যন্ত রাজস্থলী উপজেলা সদরের সকল ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ রাখার ঘোষণা দিয়েছে এলাকাবাসী।

নিহতের ঘনিষ্ট্য সূত্র জানিয়েছে, জেএসএস এর সশস্ত্র সন্ত্রাসীরাই হেডম্যান দ্বীপময়কে অপহরণ করে নিয়ে গেছিলো বলে পারিবারিক সূত্র মঙ্গলবার সন্ধ্যায় জানতে পেরেছিলো। রাতে জেএসএস’র শীর্ষ পর্যায়ের নেতাদের সাথে যোগাযোগ করা হলে তারা বিষয়টি অস্বীকার করে ধৈয্য ধরার পরামর্শ দিয়েছিলো। এদিকে প্রশাসনিক ও নিহতদের ঘনিষ্ট্য একটি সূত্র থেকে প্রাপ্ত তথ্যে জানাগেছে, চলতি মাসের গত ১৭ই অক্টোর রাঙামাটিতে এসে তিন পার্বত্য জেলার বিরাজমান সন্ত্রাসী পরিস্থিতি থেকে উত্তরনে বিশেষ আইনশৃঙ্খলা বিষয়ক আলোচনা সভায় অন্যান্য সকলের ন্যায় আমন্ত্রণ পেয়ে হেডম্যান দ্বীপময় তালুকদারও যোগ দিয়েছিলেন। বিষয়টি নিয়ে তার উপর বেশ ক্ষিপ্ত হয়ে উঠেছিলো একটি প্রভাবশালী আঞ্চলিকদলের শীর্ষ নেতৃত্ব। তারই ধারাবাহিকতায় দ্বীপময়কে হত্যা করে সরকারকে ম্যাসেজ দিয়েছে বলে মনে করছে ঘনিষ্ট্যজনেরা।