‘আমাকে নিয়ে কার্টুন বানানো পত্রিকাকে পদক দিয়েছি’

ডেস্ক নিউজ:
তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, আমাদের লক্ষ্য হচ্ছে উন্নত দেশ গঠনের পাশাপাশি উন্নত জাতি গঠন করা। শুধুমাত্র বস্তুগত উন্নয়ন দিয়ে উন্নত জাতি গঠন সম্ভব না। আমরা দেখতে পাচ্ছি ইউরোপে অনেক বস্তুগত উন্নয়ন হয়েছে কিন্তু ইউরোপের সব জাতি কি উন্নত জাতি হিসেবে প্রতিষ্ঠিত হয়েছে? সেখানে পরিবার ভেঙে গেছে, মানুষ আত্মকেন্দ্রিক হয়ে গেছে, একে অপরের প্রতি সহমর্মিতা কমে গেছে।

মঙ্গলবার রাতে জেলা শিল্পকলা একাডেমি মঞ্চে মুন্সীগঞ্জ প্রেসক্লাবের নবনির্বাচিত কমিটির অভিষেক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

উন্নত জাতি গঠনে সাংবাদিকদের ভূমিকা রয়েছে উল্লেখ করে তথ্যমন্ত্রী বলেন, সাংবাদিকরা গণমাধ্যম চালায়, গণমাধ্যম সমাজের দর্পণ। সাংবাদিকরা মানুষের মনন তৈরি করার ক্ষেত্রে, সরকারকে দিক নির্দেশনা দেয়ার ক্ষেত্রে, সমাজের অসঙ্গতি তুলে ধরার ক্ষেত্রে, সমাজকে প্রতিবাদী হওয়ার ক্ষেত্রে ভূমিকা রাখতে পারে।

তিনি আরও বলেন, মানুষ যন্ত্র হয়ে যাচ্ছে। মানবিকতা হারিয়ে যাচ্ছে, মূল্যবোধ হারিয়ে যাচ্ছে। মানুষ শুধু নিজেকে নিয়ে ভাবে। এমনকি মা-বাবাকে নিয়ে ভাবার সময়ও মানুষের নেই। এটা শুধু সমাজের জন্য নয়, মানুষের জন্যও অশুভ। সেক্ষেত্রে গণমাধ্যম ভূমিকা পালন করতে পারে।

তথ্যমন্ত্রী বলেন, অবশ্যই সমালোচনা সমাজে থাকতে হবে। অবশ্যই সরকারের সমালোচনা হবে, মন্ত্রীর সমালোচনা হবে এবং এই সমালোচনাকে সমাদৃত করার সংস্কৃতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তার সরকার লালন করে। আমাকে যখন পরিবেশ মন্ত্রণালয়ের দায়িত্ব দেয়া হয়েছিল তখন যেই পত্রিকায় কোথায় পরিবেশ বেশি নষ্ট হচ্ছে, কোথায় সরকার নজর দিচ্ছে না সে ব্যাপারে লিখেছে এবং আমাকে নিয়ে পর্যন্ত কার্টুন বানিয়েছে সেই পত্রিকাকে ডেকে আমি জাতীয় পরিবেশ পদক দিয়েছি।

তিনি বলেন, আমি মনে করি যিনি দায়িত্বে থাকেন তার সমালোচনা হবে। কারণ কোনো মানুষের পক্ষে শতভাগ নির্ভুল কাজ করা সম্ভব না। কোনো সরকারের পক্ষে শতভাগ নির্ভুল কাজ করা সম্ভব না। পৃথিবীতে অতীতেও এমন কোনো সরকার ছিল না, ভবিষতেও এমন কোনো সরকার থাকবে না যে শতভাগ নির্ভুল কাজ করতে পারে। ভুল সবার থাকবে, সমালোচনাও থাকবে। কিন্তু কিছু সাংবাদিক বন্ধুর মধ্যে ধারণা আছে ব্যাড নিউজ ইজ গুড নিউজ, গুড নিউজ ইজ নো নিউজ। এই মানসিকতা পরিহার করার জন্য বিনীত অনুরোধ সবার কাছে। সরকারের ভুল ত্রুটি তুলে ধরতে হবে, একই সাথে সরকারের ভালো কাজের প্রশংসা করতে হবে।

মুন্সীগঞ্জ প্রেসক্লাবের বিদায়ী সভাপতি রাসেল মাহমুদের সভাপতিত্ত্বে অনুষ্ঠানে মুন্সীগঞ্জ-৩ আসনের সংসদ সদস্য অ্যাডভোকেট মৃণাল কান্তি দাস, মুন্সীগঞ্জ-২ আসনের সংসদ সদস্য সাগুফতা ইয়াসমিন এমিলি, বাংলাদেশ সংবাদ সংস্থার (বাসস) ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান সম্পাদক আবুল কালাম আজাদ, জাতীয় প্রেসক্লাবের সভাপতি সাইফুল আলম, জাতীয় প্রেসক্লাবের সিনিয়র সহ-সভাপতি ওমর ফারুক, জেলা প্রশাসক মো. মনিরুজ্জামান তালুকদার, পুলিশ সুপার মোহাম্মদ জায়েদুল আলম, মুন্সীগঞ্জ প্রেসক্লাবের নবনির্বাচিত সভাপতি মীর নাসির উদ্দিন উজ্জ্বল, সাধারণ সম্পাদক মামুনুর রশীদ খোকা, সাবেক সাধারণ সম্পাদক ভবতোষ চৌধুরী নুপুর প্রমুখ উপস্থিত ছিলেন।

সর্বশেষ সংবাদ

অনুমোদন ছাড়াই ইন্টারনেটের দাম বাড়ালো গ্রামীণফোন

বেতন বাড়ছে প্রাথমিক শিক্ষকদের

চকরিয়ায় সাজাপ্রাপ্ত ২ আসামী গ্রেপ্তার

চট্টগ্রামে যুবলীগের দুই পক্ষের সংঘর্ষ, আহত ১০, সভা পণ্ড

এবার তাজমহল হবে তাজমন্দির !

মহেশখালীতে স্কুল ছাত্রীকে ধর্ষণ চেষ্টা ও বিবস্ত্র অবস্থায় উদ্ধার

হাটহাজারী নোমানিয়া মাদরাসায় ৭দিন ব্যাপী পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) মাহফিল

উখিয়ায় রোহিঙ্গা শিক্ষার্থী বাচাইয়ে কমিটি গঠন

ইসলামপুরে আওয়ামী লীগের কাউন্সিলর তালিকায় ত্যাগীরা আউট হাইব্রিড ইন!

চকরিয়ায় মাদক সেবনের দায়ে যুবককে ৬ মাসের কারাদণ্ড

উখিয়ায় পালংখালী কলেজ হচ্ছে, কমিটি গঠন, জমি নির্ধারণ

টেকনাফ পৌর যুবদলের আহবায়ক কমিটি গঠিত

চকরিয়া ভীমরুলের কামড়ে গৃহবধুর মূত্যু

ডা. শফিকুর রহমান জামায়াতে ইসলামীর আমীর নির্বাচিত

সাতকানিয়ায় আগুনে ৭ বসতঘর পুড়ে ছাই

বহুতল ভবন ঘেঁষে বৈদ্যুতিক খুঁটি ও ট্রান্সফর্মার, বড় ধরনের দুর্ঘটনার আশঙ্কা

কক্সবাজার সরকারি কলেজে বিজ্ঞান অলিম্পিয়াড অনুষ্ঠিত

কক্সবাজার ইন্টারন্যাশনাল স্কুলে পিইসিই পরীক্ষার্থীদের জন্য দোয়া মাহফিল  

বান্দরবান জেলা আওয়ামীলীগের সম্মেলন ২৬ নভেম্বর

দুবাই থেকে ৭৪ লক্ষ টাকা নিয়ে পালিয়ে আসা যুবক চট্টগ্রামে আটক