মোঃ নিজাম উদ্দিন, চকরিয়া:
মাতৃত্বকালীন সেবা নিশ্চিত করতে চকরিয়া উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা বিভাগের মা-সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।
সেভ দ্যা সিলড্রেন সহযোগীতায় ডুলাহাজারা ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কেন্দ্রে ডুলাহাজারা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নুরুল আমিনের সভাপতিত্বে পরিবার পরিকল্পনা পরিদর্শক মোঃ শফিকুল ইসলামের সঞ্চালনায় সমাবেশে প্রধান অতিথি ছিলেন চকরিয়া উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ মোহাম্মদ শাহাবাজ।
বক্তব্যে তিনি বলেন, মাতৃমৃত্যু শিশুমৃত্যুর হার কমাতে ও নিরাপদ প্রসবের জন্য গর্ভবতী মা-দের প্রশিক্ষিত স্বাস্থ্যকর্মীর মাধ্যমে পরামর্শ নিতে হবে। তিনি আরো বলেন, কমিউনিটি ক্লিনিকের মাধ্যমে ও স্বাস্থ্যসেবা এখন সাধারন মানুষের দোরগোড়ায় পৌঁছে গেছে। অনুষ্ঠানে ইউনিয়নের জনসাধারণ যাতে স্বাস্থ্য কেন্দ্রের সাথে অনায়াসে যোগাযোগ রাখতে পারে তার জন্য একটি মোবাইল ফোনের ব্যবস্থা করে দেন চেয়ারম্যান নুরুল আমিন।
এতে বিশেষ অতিথি ছিলেন উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা বিধান কান্তি রুদ্র, ডাঃ সিরাজুল মুনিরা, ডাঃ ইসরাত জাহান, সেইভ দ্যা সিলড্রেন্স এর ডেপুটি ম্যানেজার আশিষ কুমার ঘোষ ও সিনিয়র প্রজেক্ট কর্মকর্তা মাহাবুবুল হক, আনসার ভিডিপি কমান্ডার আবু তালেব, ইউপি সদস্যা নুর নেওয়াজ বেগম প্রীতিসহ সরকারি-বেসরকারী কর্মকর্তা বৃন্দ।
মা সমাবেশে উপস্থিতিদের বক্তব্যে গর্ভবতী মা’দেরকে স্বাস্থ্য পরিচর্যা, নিয়মিত চেক আপ, টিকাদান, পুষ্টিকর খাবার গ্রহণ, পরিকল্পিত ছোট পরিবার গঠন, ডেলিভারীর গুরুত্ব অবহিত করেন। উল্লেখ্য, উক্ত মা-সমাবেশে অভিজ্ঞ চিকিৎসকরা বিনামূল্যে শতাধিক জন গর্ভবতী মা’এর চেক-আপ করা হয়েছে।