ইমরান হোসাইন, পেকুয়া:

পেকুয়া উপজেলার উজানটিয়া ইউনিয়নের বিচ্ছিন্ন দ্বীপ করিয়ারদিয়ায় উপকূলীয় প্যারাবন কেটে চিংড়ি ঘের তৈরি করছে প্রভাবশালীরা। এ প্যারাবন নিধন রুখতে অভিযান চালালে বনরক্ষীদের লক্ষ করে গুলিবর্ষণ করে ওই প্রভাবশালীরা।

বনবিভাগ সূত্রে জানা গেছে, মাতারবাড়ী উপকূলীয় বনবিভাগের আওতাধীন পেকুয়া উপজেলার উজানটিয়া ইউনিয়নের কয়িয়ারদিয়ায় প্যারাবন কেটে চিংড়ি ঘের তৈরি করছিল জিয়াবুল ও আজিজ নামের দুই প্রভাবশালী নেতৃত্বে বেশ কয়েকটি চক্র। প্যারাবন নিধনের খবর পেয়ে গত শনিবার দুপুরে অভিযান চালায় বনবিভাগ। এ অভিযান টের পেয়ে প্যারাবন নিধনে নিয়োজিতরা বনকর্মীদের লক্ষ্য করে কয়েক রাউন্ড ফাঁকা গুলি বর্ষণ করে। এসময় বনরক্ষীরা তাদের আটকের চেষ্টা চালালে অস্ত্রধারীরা পালিয়ে যায়। পরে ঘটনাস্থল থেকে মনছুর নামের এক ব্যক্তিকে আটক করেছে বন বিভাগ। আটক মনছুর মাতারবাড়ী হন্দ্রাবিল গ্রামের বাসিন্দা।

উপকূলীয় বনবিভাগের গোরকঘাটা রেঞ্জ কর্মকর্তা হাবিবুল হক বলেন, সম্প্রতি প্যারাবন কেটে করিয়ারদিয়ার কয়েকটি চক্র চিংড়ি ঘের তৈরি করছিল। এসব ঘের নির্মাণকারীদের বাধা দেওয়ায় ওই এলাকার আজিজ ও জিয়াবুল বন কর্মীদের উপর কয়েক দফা হামলা চেষ্টা চালিয়েছে। পরে মাতারবাড়ী বন বিট কর্মকর্তা আলতাফ উদ্দিন বিষয়টি আমাকে জানান।

তিনি আরও বলেন, শনিবার জেএম ঘাট বন বিট অফিসার নুরুল হোছাইন চৌধুরী ও স্পেশ্যাল ফোর্সের সেকেন্ড ইন কমান্ড আহসানুল কবিরের নেতৃত্বে একদল বনকর্মী গত শনিবার (১৯ অক্টোবর) দুপুরে করিয়ারদিয়ায় এলাকায় অভিযান চালায়। অভিযান টের পেয়ে ঘের নির্মাণকারী জিয়াবুল ও আজিজ বন কর্মীদের লক্ষ্য করে কয়েক রাউন্ড ফাঁকা গুলি বর্ষন করতে করতে ঘের নির্মাণকারী শ্রমিকদের নিয়ে পালিয়ে যায়। তবে মনসুর নামের প্যারাবন নিধনে জড়িত সন্দেহভাজন একজনকে আটক করেছে বনবিভাগ। এ ঘটনায় মামলার প্রস্তুতি চলছে।

এদিকে প্যারাবন নিধনের বিষয় অস্বীকার করে অভিযুক্ত আজিজ বলেন, আমরা প্যারাবন নিধনে জড়িত নয়। প্যারাবনের একটি গাছও আমি কাটিনি।