ডুলাহাজারায় অবৈধ সার বিক্রয়ের মহোৎসব

নিজস্ব প্রতিবেদক:
চকরিয়া উপজেলার ডুলাহাজারার শত শত কৃষককূল ফুঁসে উঠছে। স্থানীয় কৃষকদের জন্য বরাদ্দকৃত সরকারী সার অধিক দামে পাচার হচ্ছে পার্বত্য চট্টগ্রামের লামার প্রত্যন্ত অঞ্চলে। এমনকি এসব সার সীমান্ত পার হয়ে চোরাই পথে মায়ানমারে পাচার হচ্ছে। আর বিনিময়ে মায়ানমার থেকে আসছে সর্বনাশা ইয়াবা। ডুলাহাজারার ওয়ার্ড পর্যায়ে নিয়োগ প্রাপ্ত বেশ ক’জন অসাধু সার ডিলারের গা-জুরি কান্ডে কৃষকদের সহজলভ্যে সার ব্যবস্থাপনা ভেঙ্গে পড়েছে।

সূত্র জানায়- সরকার কৃষকদের মাঝে রাসায়নিক সার সহজভাবে পেঁৗছে দিতে সারা দেশের মতো ডুলাহাজারার নয়টি ওয়ার্ডে নয় জন সার ডিলার নিয়োগ দেয়। অভিযোগ রয়েছে-চকরিয়া উপজেলা কৃষি কর্মকর্তা (ভারপ্রাপ্ত) মোঃ নাজমুল হোসেনের নির্দেশনা অমান্য করে নিয়োগকৃত খুচরা সার ডিলার ৪নং ওয়ার্ডের নাজেম উদ্দিন, ৭ নং ওয়ার্ডের দিদারুল আলম তাদের লাইসেন্স নিয়ম বহির্ভূত ভাবে অন্য জনের হাতে বিক্রি করে দিয়েছে। শুধু তাই নয়- এই অবৈধ সার চক্রটি নিজ নিজ ওয়ার্ড ছেড়ে একযোগে ৮নম্বর ওয়ার্ডে এসে পাশাপাশি পৃথক দোকান খুলে সারের রমরমা পাচার বানিজ্যে মেতে উঠেছে। এরা হল- সাজ্জাদ এন্টার প্রাইজ, কাইয়ুম এন্টার প্রাইজ, পলাশ এন্টার প্রাইজ, দিদার এন্টার প্রাইজ ও জনৈক মাহমুদ হোসেন। এতে করে ডুলাাহাজারার উক্ত পঁাচ ওয়ার্ডের শত শত কৃষকদের মাঝে তীব্র ক্ষোভের সঞ্চার হয়েছে। পাঁচ গ্রামের অনেক কৃষক অভিযোগ করেছেন- ওয়ার্ড পর্যায়ে সার না পাওয়ার বিষয়টি চকরিয়ার ইউএনও এবং উপজেলা কৃষি কর্মকর্তার কাছে লিখিত অভিযোগ দিলেও কষ্ট লাঘবে কোন সুরাহা পাইনি।

এদিকে ৮ নম্বর ওয়ার্ডের নিয়োগ প্রাপ্ত খুচরা সার ডিলার বিজয় নিশান দেব অভিযোগ করেছেন- নিয়ম বহির্ভূত ভাবে ডিলার লাইসেন্স উপ-ভাড়া নিয়ে এবং লাইসেন্স ছাড়াই আমার ওয়ার্ডে এসে অবৈধ ৫ ব্যক্তি স্থান পরিবর্তন করে রাসায়নিক সার বিক্রির দোকান খুলে বসেছে। এসব অবৈধরা সব কিছু করছে গঁায়ের জোরে। তারা সার অন্যত্র পাচার করছে। তাদের এ কাণ্ডে স্ব-স্ব ওয়ার্ডের কৃষকদের বস্তা প্রতি দেড়শ থেকে দুইশ টাকা পরিবহন খরচ অতিরিক্ত গুনতে হচ্ছে।

ডুলাহাজারা ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি জামাল হোসাইন জানান- ডুলাহাজারার ৯টি ওয়ার্ডের প্রান্তিক কৃষকদের মাঝে সরকারের সার সুবিধা পৌঁছে দিতে আমিও কম কষ্ট করিনি। কিন্তু দূর্ভাগ্যজনক হলেও সত্য যে আমার ৪নং ওয়ার্ডের নিয়োগ প্রাপ্ত খুচরা সার ডিলার ৮নং ওয়ার্ডে গিয়ে সারের দোকান খুলে বসেছে। এদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া জরুরি।

ডুলাহাজারা ইউনিয়নের চেয়ারম্যান নুরুল আমিন জানান- ব্যস্ততম ডুলাহাজারা বাজার ৮নং ওয়ার্ড এর অন্র্Íগত। যার কারণে অধিক মুনাফার আশায় অন্য ওয়ার্ডের বেশ কজন সার ডিলার নিয়ম ভেঙ্গে ৮নং ওয়ার্ডে এসে রাসায়নিক সারের দোকান খুলে বসেছে। এসব অবৈধ সারের দোকান সরাতে ইতিমধ্যে আমি চকরিয়া উপজেলা নির্বাহী অফিসারের কাছে প্রয়োজনীয় নির্দেশনা চেয়ে আবেদন করেছি। চকরিয়া উপজেলা কৃষি কর্মকর্তা ভারপ্রাপ্ত মোঃ নাজমুল হোসেন জানান- নিয়ম বর্হিভূত সার ডিলারদের স্ব-স্ব ওয়ার্ডে ফিরে যেতে ইতিমধ্যে নোটিশ দিয়েছি। সরে না গেলে সহসাই ভ্রাম্যমান আদালতের মাধ্যমে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

চকরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা নুর উদ্দিন মোহাম্মদ শিবলী জনান- ডুলাহাজারার অবৈধ খুচরা সার ডিলারদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে এরই মাঝে আমি উপজেলা কৃষি কর্মকর্তাকে নির্দেশ দিয়েছি। পার্বত্য চট্টগ্রাম ও মায়ানমারে সার পাচারের অভিযোগটি অবশ্যই খতিয়ে দেখা হবে।

সর্বশেষ সংবাদ

ঈদগড়ে পুলিশের অভিযানে ২ পলাতক আসামী গ্রেপ্তার

ডাকাত সন্দেহে ২ যূবককে পুলিশে দিয়েছে এলাকাবাসী : আহত ৩

কলেজ প্রতিষ্ঠায় সহযোগিতা করুন : এনজিওদের উখিয়ার ইউএনও

পরিবহন ধর্মঘটে অচল দেশ, ভোগান্তিতে যাত্রীর

ফ্লাইট এলেও পেঁয়াজ আসেনি!

অবৈধ পথে ভারতে প্রবেশকালে বেনাপোলে পাচারকারীসহ ৫৪ জন আটক

স্থানীয়দের নগদ অর্থ নয়, গরীব ও মেধাবী শিক্ষার্থীদের সহযোগিতা করুন : নিকারুজ্জামান

তারেক রহমান মানে গণতন্ত্র, উন্নয়ন ও সমৃদ্ধির নাম

সৌদিআরবে লুৎফুর রহমান কাজলের জন্মদিন পালন করলো কক্সবাজার জেলা ফোরাম

ইরানের বিক্ষোভে নিহত ১০৬ : অ্যামনেস্টি

এনআরসি আতঙ্কে ভারত থেকে বাংলাদেশে ঢুকছে শতশত মানুষ

লবণের দাম বৃদ্ধির ‘তুঘলকি কান্ড’ দেশজুড়ে চলছে এ্যাকশন

পুলিশ লাইনের পিছনে চলছে বেপরোয়া পাহাড় কাটা

অতিরিক্ত দামে লবণ বিক্রি করায় ১৩৩ জন আটক

মাতারবাড়ির সাবেক চেয়ারম্যান মোস্তাক আহমদ’র ৮ম মৃত্যু বার্ষিকী আজ

সব শিক্ষাপ্রতিষ্ঠানে বিনামূল্যে ওয়াইফাই দেবে সরকার

সিপ্লাস টিভির এডিটর আলমগীর অপু সরকারের আমন্ত্রণে ইন্দোনেশিয়া যাচ্ছেন

১০৬ এ ভুক্তভোগীর কল পেয়ে চট্টগ্রাম কাস্টম হাউসে দুদকের অভিযান

আমার বিরুদ্ধে অনুসন্ধান চালালে অনেক এমপি-মন্ত্রীর যাবজ্জীবন হবে: নাজমুল

বেশি দামে লবণ বিক্রি : লোহাগাড়ায় ৫ ব্যবসায়ীকে ৮০ হাজার টাকা জরিমানা