হাফিজুল ইসলাম চৌধুরী :

বান্দরবানের নাইক্ষ্যংছড়ি সদর, সোনাইছড়ি ও ঘুমধুম ইউনিয়ন পরিষদ নির্বাচনের শান্তিপূর্ণ ভোট গ্রহণ আজ সোমবার সকাল নয়টা থেকে শুরু হয়েছে।

নির্বাচনে বিপুলসংখ্যক আইনশৃঙ্খলা রক্ষকারী বাহিনীর পাশাপাশি ১৩ জন নির্বাহী ও জুড়িশিয়াল ম্যাজিস্ট্রেট দায়িত্বে নিয়োজিত রয়েছে। বিকেল পাঁচটা পর্যন্ত চলবে ভোট গ্রহণ।

সকাল সাড়ে নয়টায় সদর ইউনিয়নের কম্বনিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোটকেন্দ্রে গিয়ে দেখা যায় অর্ধ শতাধিক নারী-পুরুষ লাইনে দাঁড়িয়ে আছে। ওই কেন্দ্রে মোট ভোটার ৯০১। যার মধ্যে পুরুষ ৪৪৭ ও নারী ৫৫৪। কেন্দ্রের প্রিসাইডিং কর্মকর্তা শ্রীজন কুমার বলেন- ‘শেষ পর্যন্ত শান্তিপূর্ণ ভোট উপহার দেওয়ায় আমাদের লক্ষ্য।’

সকাল দশটায় পাশের আশারতলী সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে গিয়ে দেখা গেছে- শতাধিক নারী ভোটার লাইনে দাঁড়িয়ে আছে।পুরুষ ভোটার নেই। কেন্দ্রের প্রিসাইডিং কর্মকর্তা শাহ আজিজ বলেন- ওর্য়াডে ৯৮৪ ভোটারের মধ্যে পুরুষ ভোটারের সংখ্যা ৪৯৯ আর নারী ভোটার ৪৮৫। কিন্তু কেন্দ্রে পুরুষ ভোটারের উপস্থিতি হতাশাজনক।

সকাল সোয়া এগারটায় সদরের প্রাণকেন্দ্র হিসাবে পরিচিত নাইক্ষ্যংছড়ি মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে গিয়ে দেখা যায়- ভোটার শূণ্য। ওই কেন্দ্রে মোট ভোটার রয়েছে ২ হাজার ৬৮০টি। এর মধ্যে পুরুষ ১ হাজার ৪৭৬ আর নারী ১ হাজার ২০৪। কেন্দ্রের প্রিসাইডিং কর্মকর্তা কে.এম. সাদ্দাম হোসেন জানালেন- প্রথম দুই ঘন্টায় ৭০১ ভোট কাস্টিং হয়েছে। এর পর থেকেই ভোটারের উপস্থিতি নেই। একজন দুজন করে এসে ভোট দিয়ে যাচ্ছেন।

নাইক্ষ্যংছড়ি সদরে আওয়ামী লীগের সহসভাপতি, বর্তমান চেয়ারম্যান তসলিম ইকবাল চৌধুরী (নৌকা) ও উপজেলা যুবলীগের সাংগঠনিক সম্পাদক নুরুল আবছার (আনারস) চেয়ারম্যান পদে লড়ছেন। এ ইউনিয়নে সদস্যপদে ১১ জন নারী ও ২৯ জন পুরুষ প্রার্থী রয়েছেন।

সোনাইছড়ি ইউনিয়নে ইউনিয়ন আওয়ামী লীগের
সভাপতি, বর্তমান চেয়ারম্যান বাহান মারমা (আনারস) ও সাধারণ সম্পাদক এ্যানিং মারমা (নৌকা) চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন। তাঁরা সম্পর্কে দাদা-নাতি। সেখান সদস্য পদে ৭ জন নারী ও ২৫ জন পুরুষ লড়ছেন।

ঘুমধুম ইউনিয়নে ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি, বর্তমান চেয়ারম্যান জাহাঙ্গীর আজিজ (নৌকা) বিএনপির স্বতন্ত্র প্রার্থী রশিদ আহমদ (ঘোড়া) ও স্বতন্ত্র সালেহ আহমদ (আনারস) চেয়ারম্যান পদে লড়ছেন। সেখানে সদস্যপদের ১০ জন নারী ও ৩৫ জন পুরুষ সদস্য প্রতিদ্বন্দ্বিতা করছেন।

উপজেলা নির্বাচন কার্যালয় সূত্র জানায়, নাইক্ষ্যংছড়ি সদরে মোট ভোটার সংখ‌্যা ১১ হাজার ১২৩। এর মধ্যে মহিলা ভোটার ৫ হাজার ৪৬৭ আর পুরুষ ভোটার ৫ হাজার ৬৫৬। ঘুমধুমে মোট ভোটার ৯ হাজার ৩০১। এর মধ্যে মহিলা ভোটার ৪ হাজার ৬১৯ আর পুরুষ ভোটার ৪হাজার ৬৮২। সোনাইছড়িতে মোট ভোটার ৩ হাজার। এর মধ্যে মহিলা ভোটার ১ হাজার ৭২৩ এবং পুরুষ ভোটার ১হাজার ৭৭৫।