চকরিয়ায় বিপুল উদ্দীপনায় বৌদ্ধ সম্প্রদায়ের ধর্মীয় উৎসব প্রবারণা পূর্ণিমা

চকরিয়ায় হারবাংয়ে বৌদ্ধ সম্প্রদায়ের ধর্মীয় উৎসব প্রবারণা পূর্ণিমা পুরস্কার দিচ্ছেন এমপি জাফর আলম

এম.জিয়াবুল হক,চকরিয়া

বিপুল উৎসাহ-উদ্দীপনার মাধ্যমে কক্সবাজারের চকরিয়া উপজেলায় বৌদ্ধ সম্প্রদায়ের ধর্মীয় উৎসব প্রবারণা পূর্ণিমা উদযাপিত হয়েছে। দিবসটি উপলক্ষে গতকাল রোববার (১৩ অক্টোবর) উপজেলার বৌদ্ধ পল্লীজুড়ে শুরু হয় উৎসবের আমেজ। পাশাপাশি উৎসবকে ঘিরে বৌদ্ধ পল্লী গুলোতে ধর্মবর্ণ নির্বিশেষে সকলস্তরের মানুষের মাঝে সম্প্রীতির মিলনমেলা ঘটে। সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত সকল বয়সের নারী-পুরুষের অংশগ্রহনে মুখরিত হয়ে উঠে বৌদ্ধ বিহার ও বৌদ্ধ পল্লী সমুহের প্রতিটি বাড়ি। একই সঙ্গে চলে রং বেরংয়ের ফানুস ও জাহাজ তৈরীর হিড়িক।

বিশেষ করে গতকাল চকরিয়া উপজেলার হারবাং, সুরাজপুর-মানিকপুর ইউনিয়ন ও চকরিয়া পৌরসভার ভাঙ্গারমুখস্থ বৌদ্ধ বিহারে তাদের অন্যতম ধর্মীয় উৎসব শুভ প্রবারণা পূর্ণিমা অনুষ্ঠান সম্পন্ন হয়েছে। তার আগে এদিন সন্ধ্যার পরপর হারবাং বৌদ্ধ পল্লীতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত হয়ে আকাশে নানা রঙের ফানুস উড়ানো উদ্বোধন করেছেন চকরিয়া-পেকুয়া আসনের সংসদ সদস্য ও চকরিয়া উপজেলা আওয়ামীলীগের সভাপতি আলহাজ জাফর আলম।

হারবাং বৌদ্ধ প্রবারণা পূর্ণিমা উদযাপন কমিটির আয়োজনে স্থানীয় রাখাইন পাড়া লাগোয়া ছড়াখালে ফানুস উড়ানো ও জাহাজ ভাষা উৎসব অনুষ্ঠিত হয়েছে। বৌদ্ধ ধর্মীয় নেতা মাস্টার মংয়ের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়েছে সুধী সমাবেশ। এতে প্রধান অতিথির বক্তব্য দেন চকরিয়া-পেকুয়া আসনের সংসদ সদস্য আলহাজ জাফর আলম। বিশেষ অতিথি ছিলেন লামা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) নুরে জন্নাত রুমি। অনুষ্ঠানের উদ্বোধক ছিলেন চকরিয়া থানার ওসি মো.হাবিবুর রহমান।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন হারবাং পুলিশ ফাঁিড়র আইসি পুলিশ পরিদর্শক মো.আমিনুল ইসলাম, হারবাং ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মিরানুল ইসলাম মিরান, ইউনিয়ন আওয়ামীলীগের সাধারণ সম্পাদক মেহেরাজ উদ্দিন মিরাজ, চিরিঙ্গা ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি জামাল হোছাইন চৌধুরী, হারবাং ইউনিয়ন যুবলীগের সাধারণ সম্পাদক মুজিবুর রহমান। অনুষ্ঠানে হারবাং ইউনিয়ন আওয়ামীলীগ ও সহযোগি সংগঠনের নেতাকর্মী, ইউনিয়ন পরিষদের সকল সদস্য, বৌদ্ধ সম্প্রদায়ের সকলস্তরের নারী-পুরুষ উপস্থিত ছিলেন। সভা শেষে অতিথিবৃন্দ জাহাজ ভাষা ও ফানুস উড়ানো উৎসব উদ্বোধন করেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি আলহাজ জাফর আলম এমপি বলেছেন, আওয়ামীলীগ সভানেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা যখন ক্ষমতায় থাকে তখন দেশের সকল সম্প্রদায়ের মানুষ তাদের নিজ নিজ ধর্ম শান্তিপূর্ণ এবং সুষ্ঠভাবে পালন করতে পারে। আজ প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিচক্ষন ও সুদক্ষ নেতৃত্বে যেমন বাংলাদেশ অগ্রগতি উন্নয়নে এগিয়ে যাচ্ছে, তেমনি তাঁর উদার রাজনীতির কল্যাণে অন্য সম্প্রদায়ের সবধরণের উৎসব বাঙ্গালীর প্রাণের উৎসবে পরিণত হয়েছে। আমাদেরকে এই অব্যাহত রাখতে হবে। চকরিয়া-পেকুয়া উপজেলার প্রতিটি জনপদে ধর্মবর্ণ নির্বিশেষে সবার মাঝে সম্প্রীতির মেলবন্ধন অটুট রাখতে হবে।##

সর্বশেষ সংবাদ

সাবেক এমপি লুৎফুর রহমান কাজলের জন্মদিন আজ

লামায় ভূমি সংক্রান্ত জটিলতা, নিরসন প্রক্রিয়া এবং আইন বিষয়ক প্রশিক্ষণ

কাশ্মীর সীমান্তে বিস্ফোরণে ভারতীয় সেনা নিহত, আহত ২

খেতে না দেয়ার অভিযোগ এরশাদপুত্র এরিকের

বিএনপিতে উপেক্ষিত তারেক রহমান!

ভেঙে গেল এলডিপি

রিফাত হত্যা : ১৪ আসামির বিরুদ্ধে চার্জ গঠন ৮ ডিসেম্বর

আবরার হত্যা : চারজনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা

নিউইয়র্কে এনআরবি তারকা এ্যাওয়ার্ড পেয়েছেন নিম্মি

ব্যানার-ফেস্টুনে ছেয়ে গেছে কোটবাজার স্টেশন

হ্নীলায় পিইসিই পরিক্ষা কেন্দ্র পরির্দশনে উপজেলা নির্বাহী অফিসার

১০০ বোতল ফেনসিডিলসহ ২ মাদক ব্যবসায়ী আটক

মেহমান ফাঁসি চায় মোর!

জাপান থেকে বলছি : বর্তমান প্রেক্ষাপট, সততা, সমন্বয় এবং অগ্রগতি…!

টেকনাফ পৌর আওয়ামী লীগের ৮নং ওয়ার্ড সভাপতি হানিফ সম্পাদক মোঃ আলমগীর

হোলি আর্টিজান হামলা মামলার রায় ২৭ নভেম্বর

কক্সবাজার জেলা আওয়ামী লীগের জরুরী সভা অনুষ্ঠিত

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অনুমোদন নেই, তবু কক্সবাজারে হচ্ছে সা’দ পন্থীদের ইজতেমা 

চকরিয়ায় মার্কেটের গলি দখল করে সিঁড়ি নির্মাণের চেষ্টা, ব্যবসায়ীদের বিক্ষোভ

রামু সরকারি কলেজের এইচএসসি ২০১৪ ব্যাচের বর্ণাঢ্য পূণর্মিলনী উৎসব সম্পন্ন