প্রেস বিজ্ঞপ্তি:
১২ অক্টোবর ব্র্যাক কক্সবাজার সদর উপজেলার আয়োজনে আন্তর্জাতিক কন্যা শিশু দিবস-২০১৯ উদযাপন করা হয়। কক্সবাজার শহরের বিমান বন্দর সরকারী প্রাথমিক বিদ্যালয়ে এই কর্মসূচী উদযাপন করা হয়। এই উপলক্ষ্যে ব্র্যাক প্লে-ল্যাব শিশুদের চিত্রাংকন প্রতিযোগিতা, প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের কবিতা আবৃতি, প্রতিযোগিতার আয়োজন করে। এছাড়াও এক আলোচনা সভারও আয়োজন করা হয়।  উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছাত্র-ছাত্রী উদ্দেশে উপদেশ মুলক বক্তব্য রাখেন- কক্সবাজার সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা এএইচ এম মাহফুজুর রহমান।

প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, শিশু অধিকার বিশেষ করে কন্যা শিশুদের অধিকার প্রতিষ্ঠায় যেমন পরিবারের অভিবাবকদের ভুমিকা আছে তেমনি ভুমিকা আছে সুশীল সমাজের এবং ভুমিকা আছে,সরকারী ও সেরকারী প্রতিষ্ঠানের। আর তাই কন্যা শিশুদের সুরক্ষা ও স্বাভাবিকভাবে বেড়ে উঠার জন্য শিক্ষা ও সচেতনতার বিকল্প নাই এবং পাঠ্য বই এর পাশাপাশি সাধারন বই, পেপার পড়ে, টিভি দেখে আপডেট তথ্য জানতে হবে। নিজেদের সামনে এগিয়ে নেওয়ার জন্য নিজেদেরও প্রস্তুত করে গড়ে তুলতে হবে ভাল মানুষ হিসেবে বেগম রোকেয়ার শিক্ষার আলো থেকে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, উপজেলা সহকারী শিক্ষা অফিসার মো: হানিফ মিয়া এতে সভাপিত্ব করেন বিদ্যালয়ের পরিচালনা কমিটির সভাপতি কমরেড গিয়াস উদ্দিন।

এছাড়াও বক্তব্য রাখেন, অত্র বিদ্যালয়ে প্রধান শিক্ষিকা শাহনাজ ইয়াছমিন, ব্র্যাকের এসএম সেলিম রেজা, উপজেলা ম্যানেজার শুভেচ্ছা বক্তব্য রাখেন এবং অনুষ্ঠানটি পরিচালনা করেন ব্র্যাক জেলা প্রতিনিধি মো: জাহাঙ্গীর আলম। এসময় এলাকার গন্যমান্য ব্যক্তি, ছাত্র-ছাত্রী ব্যাক কর্মীবৃন্দ উপস্থিত ছিল।


অন্যদিকে ৬ অক্টোবর ব্র্যাক দক্ষতা উন্নয়ন কর্মসুচির আয়োজনে ২৮জন প্রশিক্ষার্থীদের মাঝে সহায়ক উপকরণ বিতরণ করা হয়। ব্র্যাক অফিস মিটিং রুমে কক্সবাজার। ১টি হ্রুইল চেয়ার ১টি এ্যালবো ক্রেচ ৩টি হেয়ারিং এইড ও ২৩টি চশমা। এখানে উল্লেখ থাকে য়ে ব্র্যাক কক্সবাজার জেলায় ৮টি উপজেলায় ৬টি ট্রেড এ ১২৫০ জন প্রশিক্ষার্থীদের দক্ষতা উন্নয়ন কর্মসুচির আওতায় প্রশিক্ষণ দিচ্ছে। প্রশিক্ষণ শেষে তাদের কর্মসংস্থান ব্যবস্থা সহ ক্ষুদ্র উদ্যোক্তা সৃষ্টিতে ব্র্যাক সহযোগিতা করছে।