তাওহীদুল ইসলাম নূরী

ইন্টারনেট জগতে বর্তমান বিশ্বের সবচেয়ে আলোচিত একটি সামাজিক মাধ্যম ফেইসবুক। আমাদের বাংলাদেশেও মাধ্যমটির ব্যাপক ব্যবহার লক্ষ্যণীয়। শহরের সচিব থেকে শুরু করে গ্রামের অজপাড়া গাঁয়ের দিনমজুরকে পর্যন্ত আজকাল ফেইসবুক ব্যবহার করতে দেখা যায়। সহজ এবং দ্রুত নিজের অনুভূতি ও ছবি বিশ্বের সর্বত্র ছড়িয়ে থাকা বন্ধুদের মাঝে পৌঁছাতে পারা,হারানো বন্ধুকে খুঁজে পাওয়া, অপরিচিত মানুষের সাথে বন্ধুত্ব স্থাপন করতে পারাসহ নানা কারণে ক্রমশ বৃদ্ধি পেয়ে চলছে ফেইসবুক ব্যবহারকারীর সংখ্যা।

কিন্তু,এত উপকারের পরও ফেইসবুক ব্যবহারে সামান্য অসতর্কতার জন্য প্রতিনিয়ত ঘটছে বিভিন্ন অঘটন। ফেইসবুক ব্যবহারের মাধ্যমে সৃষ্ট সাম্প্রদায়িক দাঙ্গা, পারস্পরিক কলহ,পরকিয়ার কারণে মারামারি, মামলা,হত্যা,আত্নহত্যার ঘটনাও আমরা
লক্ষ্য করি। কিছুদিন আগে পত্রিকায় প্রকাশিত এক সংবাদে দেখা যায় মেয়েকে ফেইসবুক ব্যবহার করতে নিষেধ করে,মেয়ের সাথে কথা কাটাকাটির জেরে আত্মহত্যার পথ বেছে নেয় বাবা। আবার, ফাটল ঘটছে বহু দম্পতির সাংসারিক জীবনে। আর,২০১২ সালের সেপ্টেম্বরে রামুতে যে সাম্প্রদায়িক দাঙ্গা বাংলাদেশসহ সারা পৃথিবীর মানুষ লক্ষ্য করেছিল,এর মূলে ছিল একটি মাত্র ফেইসবুকের পোস্ট। অন্যদিকে রাজনীতিও আজ ফেইসবুকে বেশি হয়ে যাওয়ায় এর ফলে অনেক হত্যার ঘটনাও ঘটে চলছে। আমাদের চট্টগ্রামেও পর পর কয়েকটা হত্যাকাণ্ডের জন্য ফেইসবুক পোস্টকে দায়ী করা হয়। আবার,কোন জায়গা থেকে কোথায় যাচ্ছে সেসব ফেইসবুকে সাথে সাথে পোস্ট করার ফলে,শত্রুরা গন্তব্য স্থানে আগে থেকে উৎপেতে থেকে হামলার সুযোগ পাচ্ছে।

আমাদেরকে বুঝতে হবে এসবের জন্য কিন্তু সামাজিক এই যোগাযোগের মাধ্যমটি সৃষ্টি হয় নি। শুধুমাত্র দ্রুত এবং সহজে যোগাযোগ স্থাপন সাথে সাথে একটা বৈশ্বিক সম্পর্ক স্থাপনের মাধ্যমে আধুনিক বিশ্ব উপযোগি মানুষ তৈরীর মহৎ উদ্দেশ্য নিয়েই সেদিন যাত্রা শুরু করেছিল ফেইসবুক। আর আজ আমরা ব্যক্তিগত স্বার্থ হাসিল, বিবেকের কাছে দায়বদ্ধ না থেকে কিংবা অতি আবেগী হয়ে নিজে আজে বাজে পোস্ট করে এবং অন্যের ছবি ও অনুভূতিতে বাজে মন্তব্য করে অযাচিত কিছু ঘটনার জন্ম দিয়ে মাধ্যমটিকে আগামীর জন্য অশানী সংকেত হিসেবে উপস্থাপন করতে চলছি। তাই, ফেইসবুক ব্যবহারে আমাদের যথেষ্ট সচেতনতা অবলম্বন করতে হবে । মনে রাখতে হবে ” ফেইসবুক আমি ব্যবহার করব,আমাকে যেন ফেইসবুক ব্যবহার করতে না পারে “।

লেখকঃ
তাওহীদুল ইসলাম নূরী,
আইন বিভাগ (অধ্যয়নরত),
আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় চট্টগ্রাম।
শাহারবিল সদর, চকরিয়া, কক্সবাজার।