খালেদা জিয়ার মুক্তিতে মিছিল করায় ছত্রভঙ্গ করা হয়েছে : ওসি

মুহাম্মদ আবু সিদ্দিক ওসমানী :

বুয়েটের মেধাবী ছাত্র আবরার হত্যার প্রতিবাদে জাতীয়তাবাদী ছাত্রদলের একটি মিছিলে পুলিশ অতর্কিত মিছিলের পেছন থেকে পুলিশ হামলা করে লাটিচার্জ করেছে। পুলিশের এ হামলায় মিছিলে থাকা ছাত্রদলের ১০ জন নেতা-কর্মী আহত হয়েছে। আহতদের মধ্যে ২ জনকে কক্সবাজার জেলা সদর হাসপাতালে ভর্তি ও ৮ জনকে বিভিন্ন হাসপাতালে প্রাথমিক চিকিৎসার পর ছেড়ে দেয়া হয়েছে। সিবিএন-এর কাছে এমনটি অভিযোগ করেছেন কক্সবাজার জেলা জাতীয়তাবাদী ছাত্রদলের সভাপতি শাহাদাত হোসেন রিপন।

তিনি আরো জানান, বুধবার ৯ অক্টোবর বিকেল সাড়ে ৩ টার দিকে আবরার হত্যার প্রতিবাদে বের করা জেলা জাতীয়তাবাদী ছাত্রদলের শান্তিপূর্ণ মিছিলটি শহরের শহীদ স্মরণীস্থ কক্সবাজার জেলা বিএনপি কার্যালয় থেকে বের হয়ে প্রধান সড়কস্থ লালদীঘির দক্ষিণ পাড়ে পৌঁছালে হঠাৎ মিছিলের পেছন থেকে মিছিলে অংশ নেয়া নেতা-কর্মীদের উপর পুলিশ বেপরোয়া লাটিচার্জ করে। জেলা ছাত্রদলের সভাপতি শাহাদাত হোসেন রিপন সিবিএন-কে আরো অভিযোগ করেন, এতে শান্তিপূর্ণ মিছিলটি ছত্রভঙ্গ হয়ে যায় এবং লাটিচার্জে ১০ জন আহত হয়। আহতরা হলো-ইনাজামামুল হক সাংগঠনিক সম্পাদক শহর ছাত্রদল, নজরুল ইসলাম সহ সাধারণ সম্পাদক শহর ছাত্রদল, আশরাফ হোসেন নয়ন, সহ পাঠাগার সম্পাদক শহর ছাত্রদল, সাহেদুল ওয়াহিদ সহ সভাপতি সিটি কলেজ ছাত্রদল, জিয়াবুল হাসান জাবেদ, সাঈদ নূর জিসান-সিটি কলেজ ছাত্রদল নেতা, নাজমুল সাহেদ সাংগঠনিক সম্পাদক সদর উপজেলা ছাত্রদল, মো: জুনায়েদ সদর উপজেলা ছাত্রদল নেতা।
এদের মধ্যে কক্সবাজার শহর ছাত্রদলের সহ পাঠাগার সম্পাদক আশরাফ হোসেন নয়ন ও সিটি কলেজ ছাত্রদল নেতা সাঈদ নুর জিসানকে জেলা সদর হাসপাতালে ভর্তি করা হয়েছে বলে জেলা ছাত্রদলের সভাপতি শাহাদাত হোসেন রিপন সিবিএন-কে জানিয়েছেন।

অপরদিকে, জেলা ছাত্রদলের বের করা মিছিলে কেন লাটিচার্জ করা হলো-এমন প্রশ্নের জবাবে কক্সবাজার সদর মডেল থানার ওসি ফরিদ উদ্দিন খন্দকার পিপিএম সিবিএন-কে বলেন, বুয়েটের মেধাবী ছাত্র আবরার হত্যার প্রতিবাদে মিছিল বের করা হলে তাতে আইনশৃংখলা রক্ষাকারী বাহিনীর কোন আপত্তি ছিলোনা। বরং এটা আমরা এপ্রিশিয়েট করি। সারাদেশের মতে এ বিষয়ে কথাবলা দরকার। কিন্তু ছাত্রদলের ঐ মিছিলটি তা নাকরে বেগম খালেদা জিয়ার মুক্তির দাবিতে মিছিলটি বের করা হয়। মিছিলে খালেদা জিয়ার মুক্তির দাবি জানিয়ে অনবরত উত্তেজনাকর শ্লোগান দেওয়া হচ্ছিল। এ ধরনের বেগম খালেদা জিয়ার মুক্তি দাবি করে কোন মিছিল বের করতে হলে, আগে থেকেই আইনশৃংখলা রক্ষাকারী বাহিনীর অনুমতি নিতে হবে। ওসি ফরিদ উদ্দিন খন্দকার পিপিএম সিবিএন-কে বলেন, তাই ছাত্রদলের বের করা মিছিলটি শহরের আইনশৃংখলা পরিস্থতি সুরক্ষার প্রয়োজনে পুলিশ ছত্রভঙ্গ করে দিয়েছে।

আহতদের দেখতে হাসপাতালে বিএনপি নেতৃবৃন্দ :

ছাত্রদলের মিছিলে পুলিশের লাটিচার্জে আহতদের দেখতে হাসপাতাল ও আহতদের বাড়িতে যান কক্সবাজার-৩ আসনের সাবেক সংসদ সদস্য ও বিএনপি’র কেন্দ্রীয় মৎস্যজীবী বিষয়ক সম্পাদক লুৎফর রহমান কাজল, জেলা বিএনপি’র সভাপতি শাহজাহান চৌধুরী সহ অন্যান্য নেতৃবৃন্দ। এসময় তাঁরা এ হামলার তীব্র নিন্দা জানান।

জেলা যুবদলের নিন্দা:

এদিকে জাতীয়তাবাদী যুবদল কক্সবাজার জেলা শাখার সভাপতি এডভোকেট ছৈয়দ আহমদ উজ্জ্বল, সাধারণ সম্পাদক জিসান উদ্দিন জিসান, সাংগঠনিক সম্পাদক আমির আলী ছাত্রদলের মিছিলে পুলিশী লাটিচার্জের তীব্র নিন্দা জানিয়েছেন।