আফগানিস্তানে আল কায়েদার দক্ষিণ এশীয় প্রধান নিহত

বিদেশ ডেস্ক:

যুক্তরাষ্ট্র ও আফগান বাহিনীর যৌথ সামরিক অভিযানে আল কায়েদার এক শীর্ষ নেতা নিহত হয়েছে বলে জানিয়েছে কাবুলের একটি গোয়েন্দা সংস্থা। অসিম ওমর নামে ওই আল কায়েদা নেতা সংগঠনটির দক্ষিণ এশীয় প্রধান ছিলেন। গত ২৩ সেপ্টেম্বর হেলমান্দ প্রদেশে এক তালেবান অবস্থানে চালানো অভিযানে ৪০ বেসামরিক ব্যক্তির সঙ্গে ওই আল কায়েদা নিহত হয়। মঙ্গলবার আফগানিস্তানের জাতীয় নিরাপত্তা দফতর (এনডিএফ) ওই আল কায়েদা নেতা নিহত হওয়ার কথা প্রকাশ করেছে। তবে যুক্তরাষ্ট্র ও আল কায়েদার তরফ থেকে তার মৃত্যুর খবর নিশ্চিত করা হয়নি।
আল কায়েদার দক্ষিণ এশীয় প্রধান অসিম ওমর

২০০১ সালে যুক্তরাষ্ট্রের ওয়ার্ল্ড ট্রেড সেন্টার,পেন্টাগন এবং পেনসিলভানিয়ায় সন্দেহভাজন আল কায়েদার হামলায় প্রাণ হারায় ৩ হাজার মানুষ। এই হামলার জেরে জঙ্গিগোষ্ঠীটির তৎকালীন শীর্ষ নেতা ওসামা বিন লাদেনকে আফগানিস্তানের তালেবান সরকার আশ্রয় দিচ্ছে বলে অভিযোগ তুলে দেশটিতে আগ্রাসন শুরু করে যুক্তরাষ্ট্র। ২০১১ সালে পাকিস্তানের অ্যাবোটাবাদের একটি বাড়িতে যুক্তরাষ্ট্রের একটি বিশেষ বাহিনীর হামলায় নিহত হয় আল কায়েদা নেতা ওসামা বিন লাদেন। ২০১৪ সালের সেপ্টেম্বরে আল কায়েদার দক্ষিণ এশীয় অংশ প্রতিষ্ঠাতার পর থেকে এর প্রধান ছিলেন অসিম ওমর।

মঙ্গলবার টুইটারে প্রকাশিত এনডিএস-এর এক বিবৃতিতে জানানো হয়েছে, তালেবানদের শক্ত অবস্থান মুসা কালা জেলার একটি ঘাঁটিতে যুক্তরাষ্ট্র ও আফগান বাহিনীর ওই যৌথ অভিযান চালানো হয়। ওই ঘাঁটিতে অসিম ওমর ও আল কায়েদার দক্ষিণ এশীয় অংশের অন্য সদস্যরা লুকিয়ে ছিল। ওই অভিযানে অসিম ওমরের সঙ্গে আল কায়েদার আরও ছয় সদস্য নিহত হয়। বিবৃতির পাশাপাশি অসিম ওমরের জীবিত ও মৃত অবস্থার দুটি ছবি প্রকাশ করেছে এনডিএস। তবে এই মৃতদেহের ভাগ্যে কী ঘটেছে তা স্পষ্ট নয়। আফগান কর্মকর্তারা বলছেন, ওই অভিযানের অংশ হিসেবে চালানো বিমান হামলায় একটি বিয়ের অনুষ্ঠানে উপস্থিত ৪০ বেসামরিক ব্যক্তি নিহত হয়।

অসিম ওমর সম্পর্কে খুব কম তথ্য জানা যায়। ভারতে জন্ম নেওয়া এই জঙ্গির বেড়ে ওঠা পাকিস্তানের সীমান্তবর্তী শহর মিরানশাহে। আফগান সীমান্তবর্তী এই শহরটি এক সময়ে জঙ্গিদের শক্ত অবস্থান ছিলো। আল কায়েদায় যোগ দেওয়ার আগে অসিম ওমর হরকাতুল মুজাহিদিন বা জইশ-ই-মোহাম্মদের মতো কাশ্মির ভিত্তিক সংগঠনে কাজ করেছে বলে জানা যায়।

সর্বশেষ সংবাদ

ক্যাসিনো থেকে মাসে ১০ লাখ টাকা নিতেন মেনন,সম্রাটের তথ্য

হিমছড়ি মেরিন ড্রাইভের পাশে আরো একজনের অজ্ঞাত লাশ

মেননের পার্টি ভাঙছে?

শীর্ষ বার্মাইয়া ডাকাত হাকিমের নেতৃত্বে দুই স্কুল ছাত্রী অপহরণ ও ডাকাতির অভিযোগ

ঢাকা উত্তর সিটির কাউন্সিলর রাজীব গ্রেফতার

‘ভিত্তিফলক’ ভাঙলেই কী একজন সালাহউদ্দিন আহমদকে মুছে ফেলা যায়!

‘পাকিস্তান-ভারত পরমাণু যুদ্ধ ২০২৫ সালে’

এই প্রথম মহাকাশে হাঁটলেন শুধু দুই নারী নভোচারী

রাক্ষুসে মাছ স্নেকহেড: দেখামাত্রই হত্যার নির্দেশ

টেকনাফে আটকের পর ‘বন্দুকযুদ্ধে’ মাদক ব্যবসায়ী নিহত

উখিয়ার প্রয়াত চিত্রশিল্পী ফরিদ চৌধুরীর একক চিত্র প্রদর্শনী

বাড়িতে ঢুকে গৃহবধূকে জবাই করে হত্যা

কচ্ছপিয়ায় মোটর সাইকেলের ধাক্কায় আহত বৃদ্ধ মারা গেছে

ভুয়া বিল ভাউচারে স্কুলের ১১ লাখ টাকা আত্মসাত, প্রধান শিক্ষক ও করণিক কারাগারে

নুরুলের হ্যাট্রিকেও পূরণ হলো না কলা অনুষদের ফাইনালের স্বপ্ন

বীর মুক্তিযোদ্ধা বজলুর রহমানের ৫ম মৃত্যুবার্ষিকীতে স্মরণ করলেন সৈনিকলীগ নেতা মিজান

কক্সবাজার সিটি কলেজ আন্তঃ অনুষদ ফুটবল : ফাইনালে সমাজবিজ্ঞান ও বাণিজ্য অনুষদ

২ জন দক্ষ কম্পিউটার অপারেটর আবশ্যক

পুলিশ ও জনতার সেতুবন্ধনে অপরাধ প্রবণতা নির্মূল সম্ভব

কচ্ছপিয়ায় মোটর সাইকেলের ধাক্কায় বৃদ্ধ আহত