বার্তা পরিবেশক:
উপজেলা কমিটি কর্র্তৃক হ্নীলা ইউনিয়ন ছাত্রলীগের কমিটি বিলুপ্ত ঘোষণাকে বিধিবদ্ধ নয় বলে জানিয়েছেন জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক (ভারপ্রাপ্ত) মোরশেদ হোসাইন তানিম। জেলা কমিটির সাথে পরামর্শ বা যুক্তিগত কারণ ছাড়াই উপজেলা কমিটি এভাবে ইউনিয়ন কমিটি বিলুপ্ত ঘোষণা করতে পারে না। তাই সাংগঠনিক গঠনতন্ত্র মতে, হ্নীলা ইউনিয়ন ছাত্রলীগের কমিটি বিলুপ্ত হয়নি। স্বাভাবিক নিয়মের তাদের কার্যক্রম চলবে।

রোববার রাতে সাংবাদিকদের এই কথা জানিয়েছেন মোরশেদ হোসাইন তানিম।

তিনি জানান, নিয়ম থাকলেও হ্নীলা ইউনিয়ন ছাত্রলীগের কমিটি বিলুপ্ত করা নিয়ে টেকনাফ উপজেলা ছাত্রলীগ সভাপতি-সাধারণ সম্পাদক জেলা কমিটিকে কোনো ধরণের অবগত করেনি। এভাবে তারা কমিটি বিলুপ্ত করতে পারে না; সেই এখতিয়ার তাদের নেই। তাই তাদের ঘোষণায় হ্নীলা ইউনিয়ন ছাত্রলীগের কমিটি বিলুপ্ত হয়নি। হ্নীলা ইউনিয়ন ছাত্রলীগের কমিটি বহাল রয়েছে। তাদের সমস্ত কার্যক্রম স্বাভাবিকভাবে চালাতে কোনো ধরণের বাধা নেই। তবে তদন্ত করে পরবর্তীতে ব্যবস্থা নেয়া যেতে পারে।

জানা গেছে, উপজেলা কমিটি কর্তৃক গত শনিবার (৫ অক্টোবর) হ্নীলা ইউনিয়ন ছাত্রলীগের কমিটি বিলুপ্ত ঘোষণা করে। জেলা কমিটি কর্তৃক কমিটি গঠনের ছয়মাসের মাথায় কোনো কারণ দর্শানো ছাড়াই আকস্মিক কমিটি বিলুপ্ত ঘোষণা করা হয় বলে অভিযোগ করেন হ্নীলা ছাত্রলীগের নেতৃবৃন্দ। এই ঘটনায় সাধারণ নেতাকর্মীরা ক্ষোভে ফেটে পড়ে। এই ঘটনার প্রতিকার চেয়ে তারা জেলা কমিটির কাছে অভিযোগ করে।

সত্যতা নিশ্চিত করে জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক (ভারপ্রাপ্ত) মোরশেদ হোসাইন তানিম আরো বলেন, কোনো কমিটি বিলুপ্ত ঘোষনা করতে হলে সুনির্দিষ্ট অভিযোগ বা কারণ থাকতে হবে। থাকলেও তার জন্য কারণ দর্শাতে হবে। তারপরও জেলা কমিটির সাথে আলাপ করে বিধি মতে ব্যবস্থা নেয়া যেতে পারে। এভাবে হুট করে কমিটি বিলুপ্ত ঘোষণা কোনোভাবেই গ্রহণযোগ্য নয়। তাই এই কমিটি বলবৎ থাকবে।

এ ব্যাপারে হ্নীলা ইউনিয়ন ছাত্রলীগের সভাপতি মোঃ রফিক বলেন, গত উপজেলা নির্বাচনে আমরা নৌকার পক্ষে স্বত:স্পুর্তভাবে কাজ করি। তাই কারো ইন্ধনে পরিকল্পিতভাবে উপজেলা কমিটি হ্নীলা ইউনিয় কমিটি ক্ষমতার অপব্যবহার করে মনগড়াভাবে আমাদের কমিটি বিলুপ্ত ঘোষনা করে। এই উপজেলা কমিটি প্রায় চার বছর ধরে মেয়াদোত্তীর্ণ। তাই জেলা থেকেই আমাদের কমিটি দেয়া হয়েছিল। একারণে আমরা জেলা কমিটির কাছে অভিযোগ করেছি। জেলা কমিটি আমাদের কমিটি বহাল রেখেছে।