প্রেস বিজ্ঞপ্তি:
বাংলাদেশ জামায়াতে ইসলামী কক্সবাজার জেলা সেক্রেটারি ও জেলা আইনজীবী স‌মি‌তির সা‌বেক সহ-সভাপ‌তি এড‌ভো‌কেট ফ‌রিদ উ‌দ্দিন ফারুকীর পিতা বিশিষ্ট আলেমেদ্বীন ও শিক্ষাবিদ মাওলানা মুহাম্মদ আবদুস সমদ(১১১) ০৬ অ‌ক্টোবর, র‌বিবার বেলা ১১.৩০ মি: বার্ধক্যজনিত কারণে ই‌ন্তেকাল ক‌রে‌ছেন ইন্নালিল্লাহি ওয়াইন্না ইলাইহি রা‌জিউন।

আগামীকাল ০৭ অ‌ক্টোবর সোমবার, সকাল ৯টায় ঈদগাঁও ডুলাফ‌কির মাজার সংলগ্ন মা‌ঠে মরহুমের নামা‌জে জানাজা অনু‌ষ্ঠিত হ‌বে। জানাযায় সর্বস্তরের জনশক্তিকে অংশগ্রহণ করার জন্য জেলা সংগঠনের পক্ষ থেকে আহবান জানানো হয়।
মাওলানা মুহাম্মদ আবদুস সমদের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন জেলা জামায়াতের আমীর মাওলানা মোস্তাফিজুর রহমান, নায়েবে আমীর মুফতি মাওলানা মুহাম্মদ হাবিবুল্লাহ ও মাওলানা নুর আহমদ আনোয়ারি। নেতৃবৃন্দ দ্বীনি শিক্ষা বিস্তার ও প্রদানে মরহুমের অবদান গভীরভাবে স্মরণ করেন মরহুমের নেক আমলসমূহ কবুল করে জান্নাতের সর্বোচ্চ মকাম কামনা করে মহান আল্লাহর কাছে দোয়া করেন এবং শোক সন্তপ্ত পরিবার- পরিজনের প্রতি গভীর সমবেদনা জানান।

*সং‌ক্ষিপ্ত জীবনী*
মাওলানা মুহাম্মদ আবদুস সমদ, পিতা মৃত আজগর আলী। ১৯০৯ সালে ঈদগাঁও পাঁহাশিয়াখালী গ্রামে জন্ম গ্রহণ করেন। ১৯৩৮ সালে ঈদগাঁও আলমাছিয়া ফাজিল মাদরাসায় ভ‌র্তি হ‌য়ে, কিছু‌দিন পর ১৯৩৯ সালে চট্রগ্রাম দারুল উলুম আলিয়া মাদরাসায় ভর্তি হন।
তিনি উক্ত মাদরাসা থেকে দা‌খিল, আলিম ও ফাজিল পাশ ক‌রেন ক‌লিকাতা বো‌র্ডের অধী‌নে এবং ১৯৫১ সা‌লে কামিল পাশ করেন ঢাকা বো‌র্ডের অধী‌নে। পরব‌র্তি‌তে ঐ বছ‌রেই উখিয়ার রহম‌তের বিল মাদরাসায় হেড মাওলানা হি‌সে‌বে প্রথম কর্মজীবন শুরু করেন। ১৯৫২ সা‌লে ককসবাজার হাশেমিয়া মাদরাসার প্রতিষ্টাতা শিক্ষক, কাকারা তাজুল উলুম মাদ্রাসা, চকরিয়া শাহারবিল আনওয়ারুল উলুম মাদরাসা, প‌টিয়া মকবু‌লিয়া মাদ্রাসা এবং সর্বশেষ ১৯৭৬ সা‌লে খুটাখালী তমিজিয়া ফাজিল মাদরাসায় উপাধ্যক্ষ হিসাবে যোগদান ক‌রে ১৯৯২ সালের ৩১ মে অবসর গ্রহণ করেন।

তিনি ১৯৬৪ সালে পায়ে হেঁটে হজ্ব পালন করার গৌরব অর্জন করেন। প‌রে ১৯৮৭ সা‌লে ২য় বার হজ্বব্রত পালন ক‌রেন। তি‌নি ১০৭/৮ বছর বয়স নিয়েও মাঝে মা‌ঝে স্থানীয় মমতাজুল উলুম মাদরাসায় ক্লাস নি‌তেন। মৃত্যুর আগ পর্যন্ত দে‌শের বি‌ভিন্ন আ‌লেম ওলামাগণ জ‌টিল শরয়ী মাসয়ালা জানার জন্য তাঁর কা‌ছে আস‌তেন এবং তি‌নি সং‌শ্লিষ্ট বিষ‌য়ে ব্যাখ্যা প্রদান কর‌তেন।
আল্লাহ মরহুম‌কে জান্নাতুল ফেরদাউস ন‌সিব করুন, আ‌মিন।