বিদেশ ডেস্ক:

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির মধ্যে দ্বিপাক্ষিক আলোচনা চলছে। হায়দরাবাদ হাউসে স্থানীয় সময় বেলা সাড়ে ১১টায় ওই আলোচনা শুরু হয়। এর আগে দুই নেতা কিছুক্ষণ একান্তে কথা বলেন। বাংলাদেশের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা বিএসএস-এর প্রতিবেদনে বলা হয়েছে, বৈঠকে রোহিঙ্গা সংকট, দুই দেশের মধ্যকার অভিন্ন নদীসহ তিস্তার পানি বণ্টন, নিরাপত্তা, ব্যবসা-বাণিজ্যের ভারসাম্য এবং লাইন অব ক্রেডিটের মতো (এলওসি) আঞ্চলিক ও দ্বিপক্ষীয় স্বার্থসংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে আলোচনার কথা রয়েছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা চার দিনের সরকারি সফরে গত বৃহস্পতিবার দিল্লি গেছেন। টানা তৃতীয় মেয়াদে সরকার গঠনের পর এটাই তার প্রথম দিল্লি সফর। তিনি ২০১৭ সালের এপ্রিলে সর্বশেষ দিল্লি সফর করেন। বৈঠকের পর দুই প্রধানমন্ত্রীর উপস্থিতিতে দুই দেশের মধ্যে বেশ কিছু দ্বিপক্ষীয় চুক্তি এবং সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষরিত হওয়ার কথা রয়েছে।

বৈঠকের পর হায়দরাবাদ হাউজে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সম্মানে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আয়োজিত মধ্যাহ্নভোজেও তিনি যোগদান করবেন। এইদিনই বিকেল সাড়ে ৪টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের সঙ্গে রাষ্ট্রপতি ভবনে সৌজন্য সাক্ষাতের কথা রয়েছে।

আগামীকাল রবিবার প্রধানমন্ত্রীর দেশে ফেরার কথা রয়েছে।