ডেস্ক নিউজ:
সৌদি আরব থেকে বাংলাদেশি কর্মীদের দেশে ফেরা অব্যাহত রয়েছে। শুক্রবার (৪ অক্টোবর) দিনগত রাতেও সৌদি এয়ারলাইন্সে ১২০ জন বাংলাদেশি কর্মী দেশে ফিরেছেন। এর আগে বৃহস্পতিবার রাতে ফেরেন আরও ১৩০ জন। অর্থাৎ গত দু’দিনে ২৫০ জন বাংলাদেশিকে ফেরত পাঠিয়েছে সৌদি আবর।

দেশে ফেরত আসা বাংলাদেশি কর্মীদের প্রবাসী কল্যাণ ডেস্কের সহযোগিতায় ব্র্যাক মাইগ্রেশন প্রোগ্রাম খাবরসহ জরুরি সহায়তা প্রদান করেছে। সৌদি আরব থেকে ফেরত আসা কর্মীদের অভিযোগ, সৌদি আরবে বেশ কিছুদিন ধরে ধরপাকড়ের শিকার হচ্ছেন বাংলাদেশি শ্রমিকরা। সেই অভিযানে বাদ যাচ্ছেন না বৈধ কর্মীরাও।

শুক্রবার রাতে ফেরত আসা ঢাকার দোহার উপজেলার আনোয়ার হোসেন জানান, সৌদি আরবে একটি দোকানে তিনি কাজ করতেন। আকামার মেয়াদ ছিল আরও ১১ মাস। কিন্তু দোকান থেকে ধরে তাকে দেশে পাঠিয়ে দেয়া হয়েছে।

ফেরত আসা কর্মীদের অনেকে অভিযোগ করেন, তারা কর্মস্থল থেকে বাসায় ফেরার পথে পুলিশ তাদের গ্রেফতার করে, সে সময় নিয়োগকর্তাকে ফোন করা হলেও তারা দায়িত্ব নেননি। আকামা থাকা সত্ত্বেও কর্মীদেরকে ডির্পোটেশন ক্যাম্পে নিয়ে যাওয়া হচ্ছে। আবার দীর্ঘদিন অবৈধভাবে থাকার কারণেও অনেককে আটক করে ফেরত পাঠানো হচ্ছে।

চলতি বছর সৌদি আরব থেকে এখন পর্যন্ত অন্তত ১১-১২ হাজার বাংলাদেশি কর্মী দেশে ফিরেছেন।