আতিকুর রহমান মানিক

কক্সবাজারে “মিস্টিবন” কারখানায় তিক্ত পরিবেশ দেখে হতবাক হয়ে পড়লেন ভ্রাম্যমান আদালতের বিজ্ঞ বিচারক। এরপর অভিযানে ৭০ হাজার টাকা জরিমানা আদায় করা হয়েছে ৷

২৯ সেপ্টেম্বর বিকালে শহরতলীর আলীর জাহান রোডস্থ মিস্টিবন’র কারখানায় এ অভিযানে নেতৃত্ব দেন জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিষ্ট্রেট জিন্নাত শহীদ পিংকি।

অভিযানের সময় দেখা যায়, কারখানাটিতে অপরিচ্ছন্ন পরিবেশে খাবার প্রস্তুত করা হচ্ছে। এ ছাড়াও অপরিচ্ছন্ন মেঝে, শ্রমিক ও কারিগরদের কারো হাতে গ্লাভস নেই, শ্রমিকদের পরনে ময়লা কাপড় ও স্যান্ডেল, কারখানার ভিতর ডাস্টবিন, অপরিচ্ছন্ন জং ধরা ফ্রিজ, বহুবার ব্যাবহৃত মিস্টির সিরা পুনরায় ব্যাবহার, লেভেল বা স্টিকার ছাড়া ও অনুনোমোদিত কেমিক্যাল ব্যবহার করা হচ্ছে। উপরোক্ত সব অভিযোগসহ নোংরা পরিবেশে খাবার বানানো এবং সংরক্ষণ করার অভিযোগে কারখানার মালিকপক্ষকে এসময় ৭০ হাজার টাকা জরিমানা করা হয়।

নির্বাহী ম্যাজিস্ট্রেট জিন্নাত শহীদ পিংকি বলেন, ভোক্তা অধিকার আইন ২০০৯ এর ৪৩, ৫২ ও ৫৩ ধারায় প্রতিষ্ঠানটিকে ৭০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

এছাড়া অভিযানের শুরুতে জেলা প্রশাসক এর কার্যালয় প্রাঙ্গনে কয়েকজনকে ধুমপায়ীকে তামাকজাতদ্রব্য ব্যবহার নিয়ন্ত্রণ আইন ২০০৫ অনুযায়ী জরিমানা আদায় করা হয়।