গিয়াস উদ্দিন, পেকুয়া:

কক্সবাজার জেলার পেকুয়া উপজেলার মগনামা ইউনিয়নে সরকারী ডাকঘর থাকলেও কাঙ্খিত সেবা পাচ্ছেনা মগনামা ও উজানটিয়া ইউনিয়নবাসী। মগনামা ডাকঘরে কর্মরত অস্থায়ী পোস্ট মাস্টার নুরুল ইসলাম ভূলু কর্তৃক দায়িত্ব পালনে চরম অবহেলা, দেশের বিভিন্ন প্রান্ত থেকে মগনামা ডাকঘরে আসা সরকারী-বেসরকারী বিভিন্ন চিঠি প্রাপকের কাছে সঠিক সময়ে না পৌঁছানোসহ আরো বিভিন্ন ধরনের অভিযোগ রয়েছে। মূলত অস্থায়ী পোস্ট মাষ্টার নুরুল ইসলাম ভূলু ও নিরক্ষর ডাক পিয়ন কালু কর্মরত থাকার কারণে কাঙ্খিত সেবা পাচ্ছেনা মগনামা ও উজানটিয়াবাসী।

এদিকে মগনামা ডাকঘরে অস্থায়ীভাবে কর্মরত পোষ্ট মাষ্টারে বিরুদ্ধে অভিযোগ খতিয়ে দেখে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য গত কয়েক মাস পূর্বে ডাক অধিদপ্তরের ডিজি, বান্দরবান ও চট্টগ্রাম বিভাগের ডেপুটি পোষ্টমাষ্টার জেনারেলের কছে স্থানীয়রা লিখিত অভিযোগ দাখিল করলেও এখনো পর্যন্ত রহস্যজনক কারণে কোন ব্যবস্থা নেওয়া হয়নি। তবে খোঁজ নিয়ে জানা গেছে, মগনামা ডাক ঘরের কর্মরত অস্থায়ী পোষ্ট মাষ্টারের চাকুরী বাঁচাতে মোটাংকের উৎকোচ গ্রহণ করে আজিজ নগর পোস্ট মাষ্টার ডাক বিভাগের উর্দ্ধতন মহলে নানান ধরনের চেষ্টা-তদবীর চালাচ্ছেন।

¤স্থানীয়রা জানান, প্রায় সময় মগনামা উচ্চ বিদ্যালয় সংলগ্ন ডাকঘরটি তালাবদ্ধ থাকে। সরকারী-বেসরকারী চাকুরীর আবেদন, ডাক টিকিট ক্রয়, রিভিনিউ স্টাম্প ক্রয়সহ বিভিন্ন ডাক সেবা তারা মগনামা ডাকঘর থেকে পাচ্ছেনা। অতিরিক্ত গাড়ীভাড়া খরচ করে তারা পেকুয়া ডাকঘরে গিয়ে ডাক ষংক্রান্ত প্রয়োজনীয় কাজ সারেন। স্থানীয়রা আরো জানান, মগনামা ডাকঘরে কর্মরত অস্থায়ী পোষ্ট মাষ্টার নুরুল ইসলাম ভূলু নিয়মিত ডাকঘরে আসেনা। প্রায় সময় কর্মস্থলে অনুপস্থিত থাকে।

মগনামা ও উজানটিয়া ইউনিয়নের বিভিন্ন গ্রামের একাধিক সচেতন বাসিন্দাদের সূত্রে জানা গেছে, বাংলাদেশ ডাক বিভাগের অধীন মগনামা ডাকঘরে কর্মরত অস্থায়ী পোস্ট মাস্টার নুরুল ইসলাম ভূলু সাম্প্রতিক সময়ে নানান ধরনের অপকর্মে জড়িয়ে পড়েছে। মগনামা ডাকঘরে অস্থায়ীভাবে নিয়োগ পাওয়ার পর থেকে নুরুল ইসলাম ভূলু সরকারী দায়িত্ব পালনে চরম অবহেলা, বাড়ীতে বসে দায়িত্ব পালন, ডাক সংক্রান্ত সেবা নিতে আসা লোকজনের সাথে দূর্বব্যহার করেই যাচ্ছেন।

মগনামা ডাকঘরের পোস্ট মাস্টার নুরুল ইসলাম ভূলু মাত্র ক্লাস সেভেন পর্যন্ত মাদ্রাসায় পাড়ালেখা করেছে। সেভেন পাশ লোক কিভাবে ডাকঘরে পোস্ট মাস্টারের দায়িত্ব পালন করে তা স্থানীয়দের বোধগম্য হচ্ছেনা।

মগনামার নাগরিক অধিকার সংরক্ষণ পরিষদের মহাসচিব ছৈয়দ কাদেরী ক্ষোভ প্রকাশ করে জানান, মগনামা ডাকঘওে কর্মরত অস্থায়ী পোষ্ট মাষ্টার নুরুল ইসলাম ভূলুর কারনে মগনামা ইউনিয়নে সরকারের ভাবমূর্তি চরমভাবে ক্ষুন্ন হচ্ছে। সাধারান মানুষ ডাক সেবা পাচ্ছেনা। তাই ওই পোষ্ট মাষ্টারকে অনতিবিলম্বে ছাঁটাই করে করে সরকারের ভাবমূর্তি রক্ষা করার জন্য ডাক বিভাগের উর্দ্ধতন কর্মকর্তাদের কাছে দৃষ্টি আকর্ষন করছি।

এ ব্যাপারে বান্দরবানের ডেপুটি পোষ্ট জেনারেলের সাথে মুঠোফোনে যোগাযোগ করা হলে তিনি জানান, মগনামা ডাকঘরে অস্থায়ীভাবে কাজ করা পোষ্ট মাষ্টারের বিষয়ে খুব শিগগিরই তদন্ত করে ব্যবস্থা গ্রহণ করা হবে। দায়িত্ব পালনে অবহেলাসহ অভিযোগ প্রমাণিত হলে অবশ্যই ব্যবস্থা নেওয়া হবে।

  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •