প্রেস বিজ্ঞপ্তিঃ
জাতিসংঘের সাধারণ পরিষদ সম্মেলন কে কেন্দ্র করে বাংলাদেশের নায্য দাবি আদায় ও বৈশ্বিক জলবায়ু সংকট নিরসনে প্যারিস জলবায়ু চুক্তি বাস্তবায়নের আহবান জানিয়ে বিশ্বের দীর্ঘতম সমুদ্র সৈকত কক্সবাজারের লাবনী পয়েন্টে জলবায়ু ক্যাম্পেইন করেছে কক্সবাজার পরিবেশ, মানবাধিকার ও উন্নয়ন ফোরাম (সিইএইচআরডিএফ)।

আজ বিকাল ৪ টায় সংগঠনের পরিচালক(প্রোগ্রাম) ও ক্লাইমেট এ্যাকশন ক্যাম্পেইন বাস্তবায়ন কমিটির আহবায়ক রুহুল আমিন এর সভাপতিত্বে ও সহকারী পরিচালক (ফোরাম ও সমন্বয়) আব্দুল মান্নান রানা’র সঞ্চালনায় এতে প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন ফোরামের কেন্দ্রীয় প্রধান পরিচালক মোঃ ইলিয়াছ মিয়া।

প্রধান বক্তা বলেন, বিশ্বব্যাপী জলবায়ু পরিবর্তন একটি নতুন সংকট। জলবায়ু পরিবর্তন পৃথিবীর প্রায় প্রতিটি দেশে ইতোমধ্যে প্রভাব ফেলতে শুরু করেছে। খাদ্য, স্বাস্থ্য ও জীবনযাত্রা এর দ্বারা ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে।তিনি বলেন অদূর ভবিষ্যতে জলবায়ু পরিবর্তন একটি বিশাল রাজনৈতিক ইস্যুতে পরিবর্তন হবে।

তিনি সরকার ও বিশ্ব নেতাদের জলবায়ু পরিবর্তন মোকাবিলায় সম্ভাব্য সকল সম্ভাবনা কাজে লাগিয়ে আশু পদক্ষেপ নেওয়ার জন্য আহবান জানান।

তিনি বলেন, জলবায়ু পরিবর্তন মোকাবিলায় প্যারিস জলবায়ু চুক্তি একটি সঠিক পদক্ষেপ ছিল।মার্কিন যুক্তরাষ্ট্রের কারণে সেটি বাস্তবায়ন বাধাগ্রস্ত হচ্ছে। তিনি অবিলম্বে এই চুক্তি বাস্তবায়নের জন্য পদক্ষেপ নিতে জাতিসংঘ সাধারণ পরিষদের প্রতি আহবান জানান।

সভায় উদ্বোধনী বক্তব্য রাখেন ফোরামের সহকারী পরিচালক (তদন্ত ও পরিদর্শন) রমজান আলী।

বক্তব্য রাখেন পরিচালক(জনসংযোগ) সাঈদ মোহাম্মদ শুভ,পরিচালক(আন্তর্জাতিক) মামুনুর রশিদ মামুন, পরিচালক(প্রকল্প) আব্দুল আলিম, পরিবেশ সম্পাদক জিহাদুল ইসলাম,জীবনতরী সমন্বয়ক আরমান কাদের, মাইনরিটি ফোরাম সমন্বয়ক চন্দন দে, ব্যবস্থাপক সাগর দে, মহেশখালী ফোরাম সমন্বয়ক আবদুল নবী,শিক্ষা সম্পাদক মোহাম্মদ শরীফ, আইন ও বিচার সম্পাদক জাহাঙ্গীর আলম প্রমুখ।

অন্যান্যের মধ্যে এতে উপস্থিত ছিলেন সহকারী সম্পাদক (দারিদ্র্যতা ও নিরক্ষরতা) রেজাউল হায়াত,শহর ফোরাম সমন্বয়ক আনাস মাহমুদ,স্টুডেন্ট ফোরামের ডেভেলপমেন্ট সেক্রেটারি মোহাম্মদ রিদুয়ান সদস্য জেসমিন আক্তার, সদস্য (সংগঠন) ইমরান রিশাত, সহযোগী বাঁধন প্রমুখ।

  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •