ডেস্ক নিউজ:

উখিয়ার রোহিঙ্গা ক্যাম্প থেকে ২৮ সদস্যের ৬ রোহিঙ্গা পরিবার গোপনে মিয়ানমার ফিরে গেছে বলে জানা গেছে। শনিবার রাতের কোনো একসময় তাদের সীমান্ত পেরিয়ে চলে যাওয়ার কথা নিশ্চিত করেছেন রোহিঙ্গারা। মঙ্গলবার উখিয়ার বিভিন্ন ক্যাম্প ঘুরে এমন তথ্য পাওয়া গেছে।

সূত্রে জানা গেছে, উখিয়ার বালুখালী ৯নং ক্যাম্পের সি-ব্লক থেকে ওই রোহিঙ্গারা মিয়ানমারে ফিরে গেছে। মিয়ানমারে ফিরে যাওয়াদের মধ্যে মংডুর বলিবাজারের মো. সিরাজের ৪ সদস্যের পরিবার ও উত্তর রাখাইনের লং ডংয়ের সাব্বির আহমদের ৫ সদস্যের পরিবারের নাম পাওয়া যায়। অন্য চার পরিবারের নাম ঠিকানা জানা না গেলেও ওই ক্যাম্প ও পার্শ্ববর্তী ক্যাম্পের রোহিঙ্গারা বিষয়টি নিশ্চিত করেছে। বালুখালী ১০নং ক্যাম্পের মাস্টার নুরুল কবিরসহ বেশ কয়েকজন রোহিঙ্গা জানায়, গোপনে মিয়ানমার ফিরে যাওয়ারা ইয়াবা ব্যবসায়ী। ক্যাম্পে তারা আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কঠোর নজরদারিতে ছিল। নিজেদের রক্ষার্থে তারা পরিবার-পরিজন নিয়ে মিয়ানমার চলে গেছে।

রাখাইনের ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে তাদের সুসম্পর্ক থাকায় তারা মিয়ানমার সরকারের সঙ্গে গোপনে যোগাযোগ করে ফিরে গেছে।

বালুখালী ৯নং ক্যাম্পের অতিরিক্ত ভারপ্রাপ্ত কর্মকর্তা ও উপ-সচিব মো. হাফিজুল ইসলাম গোপনে কারোর মিয়ানমার ফিরে যাওয়ার তথ্য জানা নেই বলে জানান। তবে কিছু রোহিঙ্গার সঙ্গে মিয়ানমার আর্মির গোপন যোগাযোগ রয়েছে। ইতিপূর্বেও বেশ কিছু রোহিঙ্গা মিয়ানমার ফিরে গেছে এবং এ ধরনের কিছু কিছু রোহিঙ্গা গোপনে চলে গেলেও তা আমাদের অবহিত করে না বলে তিনি জানান।