এ কে এম ইকবাল ফারুক, চকরিয়া:
চকরিয়ায় ভ্রাম্যমান আদালত অভিযানে বিপুল পরিমান পরিবেশ বিধ্বংসী অবৈধ পলথিন জব্দ করা হয়েছে। এসময় বিভিন্ন ব্যবসার আড়ালে পলিথিনের ব্যবসা চালিয়ে যাওয়ায় তিনটি দোকানদারের কাছ থেকে ১৭ হাজার টাকা জরিমান আদায়সহ বিভিন্ন অপরাধে সর্বমোট ২৭ হাজার টাকা জরিমানা আদায় করা হয়। চকরিয়া পৌর শহরের যানজট নিরসনকল্পে রাস্তার দুই পাশ এবং ফুটপাত অবৈধ দখলমুক্ত করতে উপজেলা নির্বাহী কর্মকর্তার নির্দেশনায় ভ্রাম্যমাণ আদালতের নিবার্হী ম্যাজিস্ট্রেট ও সহকারি কমিশনার (ভূমি) তানভীর হোসেন সোমবার (২৩ সেপ্টেম্বর) সাড়ে ৩টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত একটানা এ অভিযান পরিচালনা করেন।
এ সময় পৌর সদরের থানা রাস্তার মাথা থেকে জনতা মার্কেট পর্যন্ত ফুটপাত দখল করে ভাসমান দোকান বসিয়ে অবৈধ ব্যবসা পরিচালনা ও সড়ক দখল করে জনদূর্ভোগ সৃষ্টি করে অবৈধভাবে গড়ে তোলা টমটম ও সিএনজি গাড়ির ষ্ট্যান্ড উচ্ছেদ করা হয়।
সহকারি কমিশনার (ভূমি) তানভীর হোসেন বলেন, চকরিয়া পৌর সদরের চিরিংগায় ফুটপাত দখল করে ভাসমান দোকান বসিয়ে অবৈধ ব্যবসা পরিচালনা ও সড়ক দখল করে অবৈধ গাড়ি ষ্ট্যান্ড গড়ে তুলে জনদূর্ভোগ সৃষ্টি করায় ভ্রাম্যমান আদালতের অভিযান চালানো হয়। এ সময় বেশকিছু ভাসমান দোকান উচ্ছেদ ও সড়ক দখল করে জনদূর্ভোগ সৃষ্টি করে অবৈধভাবে গড়ে তোলা টমটম ও সিএনজি গাড়ির ষ্ট্যান্ড উচ্ছেদ এবং ভাসমান দোকান থেকে দুই হাজার টাকা জরিমানা আদায় করা হয়। এছাড়া নির্ধারিত স্ট্যান্ড ছাড়া যত্রতত্র গাড়ি দাঁড়ানোর জন্য দুটি বাসকে ছয় হাজার টাকা জরিমানা এবং চলাচলের রাস্তায় বালু রেখে পথচারীদের চলাচলে প্রতিবন্ধকতা সৃষ্টি করায় একটি মার্কেটের মালিককে দুই হাজার টাকা অর্থদন্ড দেওয়া হয়। নিবার্হী ম্যাজিস্ট্রেট তানভীর হোসেন আরও বলেন, বিভিন্ন ব্যবসার আড়ালে বিধ্বংসী অবৈধ পলথিনের ব্যবসা চালিয়ে যাওয়ায় পৌর সদরের তিনটি দোকানে অভিযান চালানো হয়। এসময় ওইসব দোকানের গোডাউন থেকে বিপুল পরিমান পলিথিন জব্দ ও পরে তাদের কাছ থেকে ১৭ হাজার টাকা জরিমানা আদায় করা হয়। ভবিষ্যতেও এ ধরনের অভিযান অব্যাহত থাকবে বলে জানান তিনি।

ভ্রাম্যমান আদালতের অভিযানের সময় পরিবেশ অধিদপ্তরের কর্মকর্তা কামরুল হাসান, চকরিয়া পৌর সচিব মাসউদ মোরশেদ, চকরিয়া থানার উপপরিদর্শক (এসআই) মনির হোসেন, পৌর সভার স্যানিটারি ইন্সপেক্টর হায়দার আলী, ভুমি অফিসের নাজির ও ভ্রাম্যমান আদালতের পেশকার মিলন বড়ুয়াসহ আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যগন উপস্থিত ছিলেন।