মোঃ ওসমান গনিঃ

অনলাইন জন্মনিবন্ধন কার্যক্রম দীর্ঘ প্রায় দুই ধরে বন্ধ থাকার কারণে কক্সবাজার সদর উপজেলা ঈদগাঁওবাসী চরম ভোগান্তিতে পড়েছে। অনেক প্রয়োজনীয় কাজ সারতে পাচ্ছেন না। পদে পদে হয়রানির শিকার হচ্ছে। আবার অনেকে ভিন্ন জেলা থেকে জন্ম নিবন্ধন সংগ্রহ করে জমা দিতে গিয়েও পড়ছে নানা বিড়ম্বনায়।
প্রাপ্ত তথ্য মতে, রোহিঙ্গা নিবন্ধনের অযুহাতে ২০১৭ সালের ১৯শে সেপ্টেম্বর থেকে জেলা সদরের বৃহত্তর ঈদগাঁওর ছয় ইউনিয়নসহ গোটা জেলায় জন্ম নিবন্ধন কার্যক্রম বন্ধ রয়েছে। যার কারনে শিক্ষাঙ্গনে ভর্তি, বিবাহ, জায়গা জমি ক্রয় বিক্রয়, বিদেশ গমন,পাসপোর্টসহ নানা গুরুত্বপূর্ন কাজ আটকে যাচ্ছে।
পোকখালী চেয়ারম্যান রফিক আহমদ জানান, অনলাইন জন্ম নিবন্ধন দীর্ঘকাল ধরে বন্ধ থাকায় সমস্যার সম্মুখীন হচ্ছে গ্রামাঞ্চল লোকজন। তারা জন্মনিবন্ধন সনদ ছাড়া কোন কিছু করতে পারছেনা। এলাকার লোকজন চেয়ারম্যানের প্রত্যায়ন পত্র নিয়ে প্রয়োজনীর কাজকর্ম সম্পন্ন করে চলছে।
ইসলামপুর ইউনিয়ন চেয়ারম্যান আবুল কালাম জানান, শুধু একটি জন্ম নিবন্ধন সনদের কারণে অনেক মৌলিক অধিকার থেকে বঞ্চিত হচ্ছে সাধারন মানুষ। তিনি অতি দ্রুত জন্ম নিবন্ধন কার্যক্রম চালু করার দাবি জানান।
প্রশাসনের সূত্রমতে, রোহিঙ্গা ভোটার হওয়া ঠেকাতে জন্মনিবন্ধন কার্যক্রম বন্ধ রাখে সরকার।