ডেস্ক নিউজ:
জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান হিসেবে নিয়োগ পেয়েছেন সাবেক সিনিয়র সচিব নাছিমা বেগম।

রোববার (২২ সেপ্টেম্বর) তাকে নিয়োগ দিয়ে আইন মন্ত্রণালয়ের লেজিসলেটিভ ও সংসদ বিষয়ক বিভাগ থেকে আদেশ জারি করা হয়েছে।

এতে বলা হয়, ‘জাতীয় মানবাধিকার কমিশন আইন, ২০০৯’ এর বিধান অনুযায়ী রাষ্ট্রপতি এ নিয়োগ দিয়েছেন। নাছিমা বেগম জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান পদে থাকাকালীন সুপ্রিম কোর্টের আপিল বিভাগের একজন বিচারকের বেতন-ভাতা ও অন্য সুবিধা পাবেন।

জাতীয় মানবাধিকার কমিশনের দায়িত্ব চালিয়ে আসা কাজী রিয়াজুল হকের মেয়াদ গত ১ জুলাই শেষ হয়। এরপর থেকে গত ৬ আগস্ট পর্যন্ত ভারপ্রাপ্ত চেয়ারম্যানের দায়িত্ব পালন করে আসছিলেন সার্বক্ষণিক সদস্য মো. নজরুল ইসলাম।

নাছিমা বেগম সমাজকল্যাণ মন্ত্রণালয় এবং মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব হিসেবে দায়িত্ব পালন করেন। মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সিনিয়র সচিব থাকাকালীন গত ৯ জানুয়ারি অবসরোত্তর ছুটিতে যান তিনি।

অপর এক প্রজ্ঞাপনে সাবেক সচিব কামাল উদ্দিন আহমেদকে সার্বক্ষণিক সদস্য হিসেবে এবং আরও ছয়জনকে কমিশনের অবৈতনিক সদস্য হিসেবে নিয়োগ দেয়া হয়েছে।

অবৈতনিক সদস্যরা হচ্ছেন- বাংলাদেশ সুপ্রিম কোর্টের সিনিয়র অ্যাডভোকেট তৌফিকা আফতাব, রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদের সাবেক চেয়ারম্যান চিংকিউ রোয়াজা, সাবেক সিনিয়র জেলা ও দায়রা জজ বেগম জেসমিন আরা বেগম, মিজানুর রহমান খান এবং সাবেক সচিব ড. নমিতা হালদার।