মুহাম্মদ আবু সিদ্দিক ওসমানী :

সৈয়দ ইউসুফ আহমেদ। জন্ম ২০০০ সালের ২৭ ফেব্রুয়ারি। মাত্র ১৯ বছর বয়সে একাউন্টিং অর্থাৎ হিসাব বিজ্ঞান বুঝার বিষয়ে একটা চমৎকার বই লিখেছেন। বইটির নাম হলো-Understanding Accounting (আন্ডারস্ট্যান্ডিং একাউন্টিং)। ইংরেজিতে লেখা এই বইটি ইতিমধ্যে আগ্রহী শিক্ষার্থী ও পাঠকের জন্য অনলাইনে ছাড়া হয়েছে। মাত্র ৫/৬ দিনেই গ্রন্থটির শত শত কপি অর্ডার ও বিক্রি হয়েছে।

কক্সবাজার সরকারি কলেজের হিসাব বিজ্ঞান বিভাগের একজন অধ্যাপক বইটি অনলাইনে ক্রয় করেছেন। তাঁর কাছ থেকে সৈয়দ ইউসুফ আহমেদের লেখা ‘আন্ডারস্ট্যান্ডিং একাউন্টিং’ গ্রন্থটির ব্যপারে জানতে চাইলে, তিনি বলেন, ‘এই গ্রন্থটির কিছু অংশ আমি পড়েছি। গ্রন্থটিতে বুঝানোর কৌশল, ঝরঝরে উপস্থাপনা, উপমা সহ সবকিছু মুগ্ধ হওয়ার মতো, বাস্তবসম্মত। এই গ্রন্থটি হিসাব বিজ্ঞান নিয়ে যারা পড়াশোনা, বিশেষ করে ইংরেজি মাধ্যমে যারা হিসাব বিজ্ঞান পড়ছেন তাদের শেখার জন্য গুরুত্বপূর্ণ একটি উপদান হবে।’ তাঁর মতে ‘গ্রন্থটি এদেশের উচ্চ মাধ্যমিক লেভেলের একাউন্টিং এর ভান্ডারকে আরো সমৃদ্ধ করবে নিঃসন্দেহে। একাউন্টিং অধ্যায়নরত উচ্চ মাধ্যমিক লেভেলের শিক্ষার্থীদের পড়াশোনার মান বৃদ্ধি ও জটিল বিষয় গুলো সহজে বুঝে নিতে এই গ্রন্থটি সহায়ক হবে।’ গ্রন্থটি মূলত লেখা হয়েছে ‘এ’ লেভেল (এইসএসসি) শিক্ষার্থীদের গাইড হিসাবে।

কক্সবাজারের রাজনীতির বরপুত্র, সাবেক যোগাযোগ প্রতিমন্ত্রী, বিএনপি জাতীয় স্থায়ী কমিটির সদস্য সালাহউদ্দিন আহমেদ ও কক্সবাজার-১ (চকরিয়া-পেকুয়া) আসনের সাবেক সংসদ সদস্য ও বিএনপি কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য হাসিনা আহমেদের কনিষ্ঠ পুত্র সৈয়দ ইউসুফ আহমেদ। প্রাথমিক থেকে ইন্টারমিডিয়েট পর্যন্ত পড়াশোনা করেছেন-বিশ্বের বিখ্যাত ক্যামব্রিজ কারিকুলামে ইংরেজি মাধ্যমে। পড়েছেন ঢাকা শহরের সেন্ট স্কলাসর্টিকা স্কুলে। এ স্কুল থেকেই ‘ও’ লেভেল (এসএসসি-ক্যামব্রিজ স্টান্ডার্ড) এবং ‘এ’ লেভেল (এইএসসি-ক্যামব্রিজ স্টান্ডার্ড) কৃতিত্বের সাথে সম্পন্ন করেছেন ২০১৮ সালে। উভয় পরীক্ষায় সব বিষয়ে ‘স্টার’ মার্ক পেয়ে দেশসেরা হয়েছেন অসাধারণ মেধাবী ও বিস্ময়কর প্রতিভাসম্পন্ন সৈয়দ ইউসুফ আহমেদ। ‘এ’ লেভেল পরীক্ষায় সারা বাংলাদেশের মধ্যে একাউন্টিং বিষয়ে সর্বোচ্চ সংখ্যক নাম্বার পেয়ে অনন্য উজ্জ্বলতার স্বাক্ষর রেখেছেন সৈয়দ ইউসুফ আহমেদ। পেয়েছেন বিরল সম্মাননা ‘কেমব্রিজ আউটস্ট্যান্ডিং লার্নেস এওয়ার্ড’। যা বিশ্বখ্যাত ক্যামব্রিজের শিক্ষাক্ষেত্রে শিক্ষার্থীদের প্রদত্ত একটি মর্যাদাবান পুরস্কার। সৈয়দ ইউসুফ আহমেদ বর্তমানে কানাডার মন্ট্রিলে বিখবিখ্যাত ম্যাকগিল বিশ্ববিদ্যালয় (McGill University) এ ‘একাউন্টিং এন্ড ফিন্যান্স’ বিষয়ে অনার্স দ্বিতীয় বর্ষে অধ্যায়নরত। সৈয়দ ইউসুফ আহমেদের শিক্ষাজীবনে আরো সফলতার জন্য তাঁর গর্বিত পিতা কক্সবাজারের উন্নয়নের ফেরিওয়ালা ও রাজনীতির হ্যামিলনের বাঁশিওয়ালা নামে পরিচিত, বিগত সাড়ে ৪ বছর ধরে ভারতের মেঘালয় রাজ্যের শিলং শহরে বর্তমানে অবস্থানরত সালাহউদ্দিন আহমেদ ও মাতা সাবেক সংসদ সদস্য এডভোকেট হাসিনা আহমেদ সবার কাছে আন্তরিক দোয়া চেয়েছেন।

সৈয়দ ইউসুফ আহমেদের লেখা (Sayeed Yousuf Ahmed) “Understanding Accounting (Financial Accounting)”নামক বইটি পেতে আগ্রহীরা নিন্মে উল্লেখিত ওয়েবসাইটে ক্লিক করতে পারেন :
http://www.understandingaccounting.net এখানে অর্ডার করলে বইটি পাওয়া যাবে।

  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •