প্রেস বিজ্ঞপ্তি:
টেকনাফ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের বর্জ্য ব্যবস্থাপনা সুবিধার উদ্বোধন করা হয়েছে। বৃহস্পতিবার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে এ উপলক্ষ্যে উদ্বোধন অনুষ্ঠানের আয়োজন করা হয়।

আন্তর্জাতিক রেড ক্রস কমিটি(আইসিআরসি), টেকনাফ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের বর্জ্য ব্যবস্থাপনা সুবিধার নির্মাণ কাজের অর্থায়ন ও বাস্তবায়ন করেছে। মেডিকেল বর্জ্য পরিবেশের জন্য মারাত্মক হুমকি, এ সব বর্জ্যরে মাধ্যমে ছড়ায় বিভিন্ন সংক্রামক রোগ। তাই স্বাস্থ্য কমপ্লেক্সের কর্মরত চিকিৎসক, স্বাস্থ্য সেবা কর্মী, চিকিৎসা নিতে আসা রোগী, তাদের স্বজনদের পাশাপাশি স্থানীয়দের মেডিকেল বর্জ্যরে মারাত্মক ঝুকি থেকে নিরাপদ রাখতে ও পরিবেশ দূষণ রোধে,টেকনাফস্বাস্থ্য কমপ্লেক্সের জন্য আইসিআরসি এটি বাস্তবায়ন করেছে। বর্জ্য ব্যবস্থাপনার এ সুবিধা বানানো হয়েছে স্বীকৃত মানদন্ড অনুযায়ী।

টেকনাফ স্বাস্থ্য কমপ্লেক্সে বর্জ্য ব্যবস্থাপনা সুবিধার অংশ হিসেবেমেডিকেল বর্জ্যও সাধারণ বর্জ্য ব্যবস্থাপনার জন্য পৃথক দুটি জোন তৈরি করেছে আইসিআরসি। মেডিকেল বর্জ্য ব্যবস্থাপনা জোনেহাসপাতালের বিভিন্ন মেডিকেল বর্জ্য নিরাপদে ধ্বংস করা হবে। এ জন্য স্বাস্থ্য কমপ্লেক্সের পরিচ্ছন্নতা কর্মীদের প্রশিক্ষণ দেওয়া হয়েছে। পাশাপাশি স্বাস্থ্য কমপ্লেক্সে তৈরি হওয়া সাধারণ বর্জ্য দ্রুত অপসারণে ব্যবহার হবে সাধারণ বর্জ্য ব্যবস্থাপনা জোন।

উদ্বোধন অনুষ্ঠানে আইসিআরসি ওয়াটার এন্ড হেবিটেট বিভাগের ডেলিগেট জাভিয়ার স্যান রোমান ক্যানোসা,টেকনাফ উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. সুমন বড়ুয়া, টেশনাফ পৌরসভার সচিব মোহাম্মদ মহিউদ্দিন ফয়েজী, টেকনাফ স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিকেল অফিসার ডা. এনামুল হক সহ স্বাস্থ্য কমপ্লেক্সের কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

২০১৪ সাল থেকে আইসিআরসি ও বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি(বিডিআরসিএস) টেকনাফ ও উখিয়া স্বাস্থ্য কমপ্লেক্সে মানব সম্পদ উন্নয়ন, বর্জ্য ব্যবস্থাপনা ও চিকিৎসা সরঞ্জাম দিয়ে সহায়তা করে আসছে।