মুহাম্মদ আবু সিদ্দিক ওসমানী :

সাড়ে ৪ শ’ কোটি টাকা ব্যয়ে দেশের প্রথম ও আধুনিক উম্মুক্ত কারাগার নির্মাণ কাজ বাস্তবায়ন করা হবে। এজন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা কক্সবাজার জেলার উখিয়া উপজেলার হলদিয়া পালং ইউনিয়নের উত্তর বড়বিলে ৩শ’ ২৫ একর জমি কারা অধিদপ্তরকে ইতিমধ্যে নামমাত্র মূল্যে প্রদান করেছেন। বুধবার ১১ সেপ্টেম্বর সকাল সাড়ে ১১ টার দিকে উখিয়া উপজেলার হলদিয়া পালং ইউনিয়নের উত্তর বড়বিল উম্মুক্ত কারাগারের জন্য ক্রয়কৃত জমি পরিদর্শন পরবর্তী খেজুর গাছতলা ষ্টেশনে আয়োজিত স্থানীয় জনগোষ্ঠীর এক সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে কারা মহাপরিদর্শক (আইজি-প্রিজনস) বিগ্রেডিয়ার জেনারেল এ.কে.এম মোস্তফা কামাল পাশা এ তথ্য প্রকাশ করেন।

আইজি (প্রিজনস) আরো বলেন-উম্মুক্ত কারাগারটি দ্রুত নির্মাণের জন্য একটি প্রকল্প তৈরি করা হয়েছে। প্রকল্পটি বাস্তবায়নের জন্য ৪শ’ ৫০ কোটি টাকার একটি প্রাক প্রাক্কলন তৈরী করে যাচাই-বাছাই এর জন্য ইতিমধ্যে প্রি-একনেক মিটিং এ প্রেরণর লক্ষ্যে প্রস্তুত করা হয়েছে। উম্মুক্ত কারাগার নির্মাণ কাজ দ্রুততম সময়ে শুরু করার জন্য কারা অধিদপ্তর সর্বাত্মক প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। কাজ শুরু হলে এলাকাবাসীর সার্বিক সহযোগিতা কামনা করে আইজি (প্রিজনস) বিগ্রেডিয়ার জেনারেল এ.কে.এম মোস্তফা কামাল পাশা আরো বলেন, প্রস্তাবিত এ উম্মুক্ত আধুনিক কারাগার হবে এলাকাবাসীর জন্য বড় একটা নিয়ামত। এ কারাগারের কারণে উন্নত ও সমৃদ্ধ হবে এই এলাকা। এলাকার পরিচিতি বাড়বে, ব্যাপক কর্মসংস্থান হবে। আধুনিক ও নান্দনিক স্থাপত্য শৈলীতে নির্মিত হবে দেশের প্রথম ও একমাত্র এই উম্মুক্ত কারাগার।
হলদিয়া পালং ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান অধ্যক্ষ মোহাম্মদ শাহ আলমের সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত সভায় আরো বক্তব্য রাখেন-চট্টগ্রাম বিভাগের উপ কারা মহাপরিদর্শক (ডিআইজি-প্রিজনস) এ.কে.এম ফজলুল হক, কক্সবাজারের নতুন জেল সুপার মোকাম্মেল হোসেন মোল্ল্যা, বিদায়ী জেল সুপার মোহাম্মদ বজলুর রশিদ আখন্দ, উখিয়া থানার ওসি (তদন্ত) নুরুল ইসলাম মজুমদার, স্থানীয় নাগরিক আজিজুল হক প্রমুখ। সভাপতির বক্তব্যে হলদিয়া পালং ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান অধ্যক্ষ মোহাম্মদ শাহ আলম দেশের একমাত্র উম্মুক্ত কারাগারটি নির্মাণের জন্য হলদিয়া পালং ইউনিয়নকে নির্বাচিত করায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আন্তরিক কৃতজ্ঞতা জানান ও দুর্যোগপূর্ণ আবহাওয়ার মধ্যেও আইজি (প্রিজনস) ব্রিগেডিয়ার জেনারেল এ.কে.এম মোস্তফা কামাল পাশা উম্মুক্ত কারাগার নির্মাণের জন্য ক্রয়কৃত জমি পরিদর্শন করতে আসায় তাঁকে ও তাঁর সফরসঙ্গীদের ধন্যবাদ জানান।

  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •