সংবাদ সম্মেলন করে প্রতিবাদ

আবুল হাশেমের বিরুদ্ধে মিথ্যা সংবাদ পরিবেশনে ক্ষুব্ধ ওয়ারিশগণ

বার্তা পরিবেশক:
মঙ্গলবার (১০ সেপ্টেম্বর) দৈনিক আমাদের কক্সবাজার পত্রিকায় হোয়ানক কেরুনতলী ভূমি অফিস সহায়ক আবুল হাশেমকে জড়িয়ে প্রকাশিত সংবাদ নিয়ে ক্ষুব্ধতা প্রকাশ করেছেন ওই অধিগ্রহণ ফাইলে ওয়ারিশগণ। তারা পত্রিকায় প্রকাশিত সংবাদের বাস্তবতার কোনো ধরণের মিল নেই বলে কঠোরভাবে দাবি করেছেন। তারা জানিয়েছেন, আইনগত বৈধতা অনুসরণ করে তারা খতিয়ানী মালিকানাধীন জমির অধিগ্রহণের টাকা উত্তোলনের জন্য আবুল হাশেমকে ক্ষমতা অর্পণ করেছেন। তবে তা নিয়ে কোনো ধরণের টাকার লেনদেন হয়নি। আবুল হাশেম ওই জমিতে অবস্থিত পুকুরের লিজগ্রহীতা হওয়ার সুবাধে ওয়ারিশ বেশি হওয়ায় জটিলতা সৃষ্টি হওয়ায় নিজেদের সুবিধার্থে ওয়ারিশগণ তাকে ক্ষমতা অর্পণ করেছেন। তাই প্রকাশিত সংবাদ সংবাদটি মিথ্যা ও ষড়যন্ত্রমূলক বলে দাবি করেছেন তারা। মঙ্গলবার কক্সবাজার শহরের এক হোটেলে আয়োজিত এক সংবাদ সম্মেলনের ওয়ারিশগণ এই কথা জানান।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে ওয়ারিশগণ জানান, মহেশখালী উপজেলার হোয়ানক মৌজার ৩০৮, ৭৩৩ ও ৬৭৫ খতিয়ানভুক্ত ৩৯ শতকের জমির খতিয়ানি মালিক কেরুনতলীর মৃত চন্দ্র কুমার দে ও রাজুয়ারঘোনার মৃত ঠান্ডা মিয়ার ওয়ারিশগণ। ওই জমিতে রয়েছে পুকুর। পুকুরটি লিজ নিয়ে দীর্ঘ ১৭ বছর ধরে চাষ করছেন বর্তমানে রাজুয়ার ঘোনা বাসিন্দা ও কেরুনতলী ভূমি অফিসের অফিস সহায়ক আবুল হাসেম। ওই জমিটি পুরোটাই অধিগ্রহণের আওতায় পড়ে। এর ফলে এলএ শাখার ৭ ধারা নোটিশে জমির ক্ষতিপূরণের পাওয়ার জন্য ওয়ারিশগণের মোকতার আহমদ গং ও বাদল কান্তি দে’ গংয়ের নামে নোটিশ ইস্যু করা হয়। অন্যদিকে বৈধ লিজ গ্রহিতা হিসেবে পুকুর ও পুকুর পাড়ের অবকাঠামো ক্ষতিপূরণের জন্য আবুল হাসেমের নামে ২০১ ও ২৩৬ নং এওয়ার্ডে ৭ ধারা নোটিশ ইস্যু করা হয়।

ওয়ারিশগণ বলেন, নিয়ম মোতাবেক অবকাঠামো ক্ষতিপূরণের জন্য আবুল হাসেম এলএ শাখায় আবেদন দাখিল করেন। অন্যদিকে ৫০ জনের অধিক ওয়ারিশ হওয়ায় ফাইল আবেদনে বেশ জটিলতা সৃষ্টি হয় ওয়ারিশগণের। তারা কোনোভাবেই সমস্যা সমাধান করতে পারেনি। লিজ গ্রহিতা ও ভূমি সংক্রান্ত চাকরিজীবি হওয়ায় জটিলতা নিরসন ও টাকা উত্তোলনের সুবিধার্থে ওয়ারিশগণ আবুল হাশেমের শরণাপন্ন হন। ওই পুকুরের লিজ গ্রহিতা ও ওয়ারিশদের অনুরোধে বিনা টাকায় ক্ষমতা নিয়েছে আবুল হাশেম। তাকে অনেকটা জোর করে ক্ষমতা অর্পণ করানো হয়েছে।

সংবাদ সম্মেল উপস্থিত ওয়ারশিগণ ক্ষোভ প্রকাশ করেন বলেন, আবুল হাশেম কোনোভাবেই অবৈধ ও আইন বহির্ভূতভাবে আমাদের ক্ষমতা নেয়নি। তিনি আমাদের সহযোগিতার করার জন্যই অনিচ্ছা সত্তে¡ও ক্ষমতা নিয়েছেন। তিনি সহযোগিতায় এগিয়ে না এলে টাকাগুলো উত্তোলন করা আমাদের পক্ষে চরম কষ্টসাধ্য ব্যাপার হয়ে দাঁড়াতো। তিনি সহযোগিতা করায় আমরা কষ্ট ও অনিশ্চয়তা থেকে মুক্তি পেয়েছি। এই জন্য আমরা তার কাছে কৃতজ্ঞ।

ওয়ারিশগণ আবুল হাশেমের নামের মিথ্যা সংবাদ প্রকাশের সাথে যারা জড়িত তাদের শাস্তি দাবি করেছেন। ভবিষ্যতে এই রকম মিথ্যা ও বিভ্রান্তমূলক সংবাদ প্রকাশ করলে আইনগত ব্যবস্থা নেয়ারও হুঁশিয়ারি প্রকাশ করেছেন তারা।

সংবাদ সম্মেলনে আরো জানানো হয়, সম্প্রতি ভূমি মন্ত্রণালয় থেকে আয় ও সম্পদের হিসাব বিবরণী চাওয়া হয়। উক্ত আয় ও সম্পদের বিবরণীতে আবুল হাসেম তার পুকুরের অবকাঠামো ক্ষতিপূরণ ও ক্ষমতা অর্পণ পেতে যাওয়া অর্থ হিসাবে দেখিয়েছেন।
সংবাদ সম্মেলনে ওয়ারিশদের পক্ষে লিখিত বক্তব্য পাঠক করেন, বাদল কান্তি দে। উপস্থিত ছিলেন, জাগির হোসেন, মোকতার আহমদ, শাকের আহামদ, ফজল আহামদ, দেলোয়ার হোসেন ধলা, হাসেমা খাতুন।

সর্বশেষ সংবাদ

২য় বার বিপিএম পদক পাওয়ায় এসপি মাসুদ হোসেনকে মুক্তিযোদ্ধা সংসদের সংবর্ধনা

কক্সবাজার আসলেন ভূমিমন্ত্রী, ‘অ্যাকশন’ দেখার অপেক্ষায় ভুক্তভোগীরা

রামুতে সত্যপ্রিয় মহাথের’র অন্ত্যেষ্টিক্রিয়া’র সম্প্রীতি মেলা উদ্বোধন

বাঁচতে চায় ক্যান্সার আক্রান্ত তিন সন্তানের মা ‘জাহানারা’

ঈদগাঁও বাজার কমিটির নির্বাচনে প্রার্থীদের মুক্ত সংলাপ

ঈদগাঁহে ‘৯০ ব্যাচের বহিস্কৃতরা কথিত মিলনমেলা ষড়যন্ত্রে মত্ত’র অভিযোগ

কক্সবাজার ইউনাইটেড স্টুডেন্ট’স ক্লাব শহর কমিটি অনুমোদন

কক্সবাজার সিটি প্রেসক্লাবের সাধারণ সভা ২৯ ফেব্রুয়ারী

রোহিঙ্গা ক্যাম্পে বেপরোয়া দালাল

একুশের দিনে কাপড়ের তৈরী শহীদ বেদিতে শ্রদ্ধা নিবেদন

ঘুষ দৌরাত্ম্য অভিযুক্ত ৩ সার্ভেয়ার চাকুরী থেকে বরখাস্ত হচ্ছেন রোববার

ব্রাকের ম্যালেরিয়া রোগ নির্মূল প্রকল্পের নামে অর্থ অপচয়ের অভিযোগ

ভাষার জন্য সংগ্রাম করে জীবন দিয়েছেন এমন নজীর পৃথিবীর কোথাও নেই

চকরিয়ায় উগ্রবাদ ও সহিংসতা নিরসনে প্রশিক্ষণ

অসাম্পদায়িক বাংলাদেশ গড়াই প্রধানমন্ত্রী শেখ হাসিনার লক্ষ্য

চকরিয়ায় বিদ্যুৎ স্পৃষ্টে যুবকের মৃত্যু

ডুলাহাজারায় শালিসি বৈঠকে হামলা: মৃত্যুর সাথে পাঞ্জা লড়ছে দু’সহোদর

সাতকানিয়া-লোহাগাড়ার সমিতির আজীবন সম্মাননাপত্র বিতরণ ও শোকরানা সভা

শেখ হাসিনা ছাত্রী নিবাসে বিদ্যুৎ সংযোগ প্রদানে দীর্ঘসূত্রিতা!

লবণের ন্যায্যমূল্য নিয়ে সরকার বড়ই উদাসীন, ভূমিকাও রহস্যজনক- শাহজাহান চৌধুরী