এম.মনছুর আলম, চকরিয়া :
চকরিয়ায় ভ্রাম্যমান আদালতের অভিযানে ছড়াখাল ও বিদ্যালয়ের চলাচল পথ দখলমুক্ত করলেন নবাগত সহকারী কমিশনার (ভূমি) তানবির হোসেন।
নতুন কর্মস্থলে যোগদান করেই একটি জনগুরুত্বপূর্ণ ও আলোচিত বিষয়ে অভিযান চালিয়ে চমক সৃষ্টি করেছেন তিনি।
সোমবার (৯সেপ্টেম্বর) সকাল সাড়ে ১০টা থেকে দুপুর ২টা পর্যন্ত চকরিয়া পৌরসভার ৫নম্বর ওয়ার্ডে ও ঢেমুশিয়া ইউনিয়নে ভ্রাম্যমান আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও নবাগত সহকারী কমিশনার (ভূমি) তানবির হোসেন নেতৃত্বে একদল পুলিশ নিয়ে ভ্রাম্যমান আদালত এ অভিযান চালায়।
জানাগেছে, চকরিয়া পৌরসভাস্থ মগ ছড়াখাল দখল করে মাছ ধরার জাল (দাইজ্যা) বসিয়ে পানি চলাচলের পথ বন্ধ করে দেয় কতিপয় মাছ চাষী। এতে সৃষ্ট নদীর পানি নিচের দিকে নামতে না পারায় ওই এলাকার কৃষকরা চরম দুর্ভোগে পড়ে। স্থানীয় লোকজন উপজেলা প্রশাসনকে অবহিত করলে প্রশাসন তাৎক্ষনিক ভাবে ভ্রাম্যমান আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট নেতৃত্বে একদল পুলিশ নিয়ে অভিযান চালিয়ে খালের পানির চলাচল পথ উম্মুক্ত করে দেয়। একই দিন পরে ঢেমুশিয়া মুছারপাড়া সরকারী প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের চলাচলের পথ কাঁটা তার দিয়ে দখলে রাখায় ওই চলাচল পথও দখল উচ্ছেদ করেন ভ্রাম্যমান আদালতের ম্যাজিস্ট্রেট।
ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্টেট ও নবাগত সহকারী কমিশনার (ভূমি) তানবির হোসেন বলেন, খাল দখল করে পানি চলাচলের পথ বন্ধ করে রাখে ওই এলাকার কিছু দখলবাজচক্র। এতে দুর্ভোগে পড়েন ওই এলাকার কৃষক। ঘটনাটি প্রশাসনের নজরে আসলে তাৎক্ষনিক ভাবে অভিযান চালিয়ে খালের পানির চলাচল পথ উম্মুক্ত করে দেয়া হয়। তিনি আরও বলেন, এদিন দুপুরের দিকে ঢেমুশিয়া মুছারপাড়া সরকারী প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের চলাচলের পথ কাঁটা তার দিয়ে দখলে রাখায় ওই চলাচল পথও দখল উচ্ছেদ করে তা চলাচলের জন্য স্বাভাবিক করে দেয়া হয়েছে। এছাড়াও অবৈধভাবে নদী ও ছড়াখাল দখলকারীদের বিরুদ্ধে আদালতের অভিযান অব্যাহত থাকবে বলে তিনি জানান।