মোঃ নিজাম উদ্দিন, চকরিয়া:
প্রতি বছরের মতো এ বছরও আমেরিকার মিশিগান অঙ্গরাজ্যের ওয়ারেন নগরীর হ্যালমিচ পার্কে হয়ে গেল বসবাসরত বৃহত্তর চট্টগ্রামবাসীর এক বিশাল মিলনমেলা। বার্ষিক বনভোজন হলেও এই আয়োজন মিশিগানে চট্টগ্রামের মেজবান নামে পরিচিত। মেজবান মানেই সবাই পেট ভর্তি খাওয়া।
যাঁরা চট্টগ্রামের খাবার দাবারের প্রশংসা শুনেছেন বা খাবার খেয়েছেন, তাঁরা কিছুটা আন্দাজ করতেই পারেন কী রকম উদরপূর্তির সম্ভাবনা থাকে। মেজবান মানেই চট্টগ্রাম, চট্টগ্রামের মানুষ মানেই মেজবান। গত সোমবার সরকারি ছুটির দিনে এই আয়োজনে মিশিগানের সব শ্রেণি, ধর্ম ও পেশাজীবী মানুষের উপস্থিতি ছিল।
যুক্তরাষ্ট্রের মিশিগান অঙ্গরাজ্যের বৃহত্তর চট্টগ্রাম সমিতির সাধারণ সম্পাদক বাংলাদেশ কক্সবাজারের চকরিয়া উপজেলার জাহেদ জিয়া জানান, মিশিগানের ওয়ারেন নগরীর হ্যালমিচ পার্কে বাংলাদেশি কমিউনিটির এক বিশাল মিলনমেলা অনুষ্ঠিত হয়েছে। এসময় বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক, রাজনৈতিক ও ধর্মীয় সংগঠনের নেতারা উপস্থিত ছিলেন।
বাংলাদেশি অভিবাসী ছাড়াও শহরের মেয়র পদপ্রার্থী, পুলিশ কমিশনার, সরকারি অফিসের বিভিন্ন পদের কর্মকর্তাসহ স্থানীয় আমেরিকানদের উপস্থিতি ছিল লক্ষণীয়। প্রবাসী চট্টগ্রামবাসীর এ আয়োজনে মেজবানি খাবারের পাশাপাশি ছিল খেলাধুলা ও সাংস্কৃতিক আয়োজন। অতিথিদের জন্য ছিল চোখ ধাঁধানো সব পুরস্কার। দিনব্যাপী এ আয়োজনে ছিল শিশুদের বিস্কুট খেলা, দৌড় প্রতিযোগিতা, নারীদের বালিশ বদল, ছোট ও বড়দের দৌড় প্রতিযোগিতাসহ বিভিন্ন খেলাধুলা। অনুষ্ঠানের বিশেষ আকর্ষণ ছিল বৃহত্তর চট্টগ্রামবাসীর পক্ষ থেকে আমন্ত্রিত অতিথিদের জন্য একটি চমৎকার মিনি ভ্যান গাড়ি পুরস্কার। তা ছাড়াও স্থানীয় ব্যবসায়ীদের সৌজন্যে বিশালাকার ফ্ল্যাট স্ক্রিন টিভি, ল্যাপটপ কম্পিউটার, আইপ্যাডসহ আরও অনেক আকর্ষণীয় পুরস্কার। এই অনুষ্ঠানে সংগীত পরিবেশন করেন মিশিগানের জনপ্রিয় কণ্ঠশিল্পী শাম্মী আকতার।
এ আয়োজনে সার্বিক তত্ত্বাবধানে ছিলেন মিশিগানের বৃহত্তর চট্টগ্রাম সমিতির সভাপতি এস.এম হাবিব উল্লাহ, সাধারণ সম্পাদক জাহেদ জিয়া, কোষাধ্যক্ষ মোহাম্মদ মুসলিম উদ্দিন, সিনিয়র আহ্বায়ক মোহাম্মদ নুরুল হক, কমিউনিটির পুলিশ সদস্য নাজমুল হুদা, মোহাম্মদ ঈসা, রবিন, মোহাম্মদ আফতাব, মহাম্মদ আজিজ উদ্দিন, মোহাম্মদ সেলিম, মোহাম্মদ নুরুল আজিম, সৈয়দ মিনহাজ উদ্দিন, মাসুম চৌধুরী, আবদুল মাবুদ, মাহবুবুল করিম, মোহাম্মদ ইসলামুল হক, জমির উদ্দিন খান, পেয়ার আহম্মেদ, মোহাম্মদ শফিউল হক, মোহাম্মদ শফিক, মোহাম্মদ আনিস, মাহফুজুর রহমান, খায়রুল আনাম, মোহাম্মদ আবুল হাশেম, রেজাউল করিম, মুরাদ চৌধুরী, হায়দার ওমর খান, আরাফাত রহমান, মোহাম্মদ আমির হোসেন, শাহরুখ চৌধুরী ও সাদ্দাম হোসেন প্রমুখ।

  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •